- Thread starter
উত্তর: ছলাত পরিহার করা কুফরী।[১৪] এ বিষয়ে জাবির (রা.) থেকে বর্ণিত। প্রিয় নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
নিশ্চয় মুসলিম ব্যক্তি এবং শিরক ও কুফর এর মধ্যে পার্থক্য হলো ছলাত পরিহার করা। (ছহীহ মুসলিম হা/৮২)
[১৪] অলসতা ও অবহেলায় ছলাত ত্যাগকারীর বিধান সম্পর্কে আলিমদের মাঝে মতানৈক্য পরিলক্ষিত হয়। এ বিষয়ে দু'ধরনের অভিমত পাওয়া যায়।
প্রথম: সে কাফির নয়, বরং ফাসিক, অবাধ্য, কাবীরা গুনাহকারী: এটি অধিকাংশ ইমামের অভিমত। যেমন- সুফিয়ান সাওরী, ইমাম আবূ হানীফা ও তার শিষ্যবৃন্দ এবং ইমাম মালিক। আর (প্রসিদ্ধ অভিমতে) ইমাম শাফিঈও এমত পেশ করেছেন। ইমাম আহমাদ ইবন হাম্বল এর দু'টি অভিমতের একটি অভিমত এটি। হাশিয়া ইবন আবেদীন ১/২৩৫, ফাতাওয়া হিন্দীয়া ১/৫০, হাশিয়া দাসুকী ১/১৮৯, মাওয়াহিবুল জালিল ১/৪২০, মুগনিল মুহতাজ ১/৩২৭, মাজমূ'৩/১৬, দেখুন ছহীহ ফিকহুস সুন্নাহ।
দ্বিতীয়: সে কাফির, দীন ইসলাম থেকে বহিষ্কৃত: এটি সাঈদ ইবনু জুবাইর, ইমাম শা'বী, নাখয়ী, আওযায়ী, ইবনে মুবারক, ইসহাক, ইমাম আহমদের বিশুদ্ধতম ও ইমাম শাফিঈর দু'টি অভিমতের একটি অভিমত। আল্লামা ইবনে হাযম রহিমাহুল্লাহ এটি উমার ইবনুল খাত্তাব, মুযায ইবন জাবাল, আব্দুর রহমান বিন আউফ, আবু হুরাইরা ও অন্যান্য ছাহাবী থেকে বর্ণনা করেছেন। মুকাদ্দামা ইবন রুশদ ১/৬৪, আল মুকান্না' ১/৩০৭, আল ইনসাফ, ১/৪০২, মাজমূ' ফাতাওয়া ২২/৪৮, ইবনুল কাইয়্যিম প্রণিত আস-সালাহ হুকমু তারিকিস সালাহ, দেখুন ছহীহ ফিকহুস সুন্নাহ।
إن بين الرجل وبَيْنَ الشِّرْكِ وَالْكُفْرِ تَرْكَ الصَّلَاةِ
নিশ্চয় মুসলিম ব্যক্তি এবং শিরক ও কুফর এর মধ্যে পার্থক্য হলো ছলাত পরিহার করা। (ছহীহ মুসলিম হা/৮২)
[১৪] অলসতা ও অবহেলায় ছলাত ত্যাগকারীর বিধান সম্পর্কে আলিমদের মাঝে মতানৈক্য পরিলক্ষিত হয়। এ বিষয়ে দু'ধরনের অভিমত পাওয়া যায়।
প্রথম: সে কাফির নয়, বরং ফাসিক, অবাধ্য, কাবীরা গুনাহকারী: এটি অধিকাংশ ইমামের অভিমত। যেমন- সুফিয়ান সাওরী, ইমাম আবূ হানীফা ও তার শিষ্যবৃন্দ এবং ইমাম মালিক। আর (প্রসিদ্ধ অভিমতে) ইমাম শাফিঈও এমত পেশ করেছেন। ইমাম আহমাদ ইবন হাম্বল এর দু'টি অভিমতের একটি অভিমত এটি। হাশিয়া ইবন আবেদীন ১/২৩৫, ফাতাওয়া হিন্দীয়া ১/৫০, হাশিয়া দাসুকী ১/১৮৯, মাওয়াহিবুল জালিল ১/৪২০, মুগনিল মুহতাজ ১/৩২৭, মাজমূ'৩/১৬, দেখুন ছহীহ ফিকহুস সুন্নাহ।
দ্বিতীয়: সে কাফির, দীন ইসলাম থেকে বহিষ্কৃত: এটি সাঈদ ইবনু জুবাইর, ইমাম শা'বী, নাখয়ী, আওযায়ী, ইবনে মুবারক, ইসহাক, ইমাম আহমদের বিশুদ্ধতম ও ইমাম শাফিঈর দু'টি অভিমতের একটি অভিমত। আল্লামা ইবনে হাযম রহিমাহুল্লাহ এটি উমার ইবনুল খাত্তাব, মুযায ইবন জাবাল, আব্দুর রহমান বিন আউফ, আবু হুরাইরা ও অন্যান্য ছাহাবী থেকে বর্ণনা করেছেন। মুকাদ্দামা ইবন রুশদ ১/৬৪, আল মুকান্না' ১/৩০৭, আল ইনসাফ, ১/৪০২, মাজমূ' ফাতাওয়া ২২/৪৮, ইবনুল কাইয়্যিম প্রণিত আস-সালাহ হুকমু তারিকিস সালাহ, দেখুন ছহীহ ফিকহুস সুন্নাহ।