সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

উসূল

আপনি কিতাব ও সুন্নাহ থেকে উসূল, ইবাদত এবং লেনদেন (মুআমালাহ) সংক্রান্ত বিধান সম্পর্কে জানতে পারবেন।
    • Like
খবরে আহাদ (خبر آحاد) হচ্ছে যে হাদিসে মুতাওয়াতিরের শর্তাবলী অবর্তমান। খবরে আহাদ এর মান: গবেষণাসাপেক্ষ জ্ঞান দান করে। অর্থাৎ, তার গ্রহণ-বর্জনের ব্যাপারটা গবেষণা, বিবেচনা ও যুক্তি-প্রমাণের উপর...
Replies
2
Views
790
    • Like
تعارض এর প্রকারভেদ প্রথম প্রকার: দুটি عام দলীলের মাঝে تعارض এর ৪টি অবস্থা রয়েছে। উভয়টির মাঝে সমন্বয় করা সম্ভব হবে। এটি এভাবে হবে যে, প্রত্যেকটিকে এমন অবস্থার উপর প্রয়োগ করা হবে যে, একটি অপরটির...
Replies
2
Views
754
    • Like
সংজ্ঞা ও উপকারিতা সংজ্ঞা: أصول الفقه কথাটি দুদিক থেকে সংজ্ঞায়িত করা যায়। প্রথমত: শব্দ দুটি এককভাবে। অর্থাৎ أصول এবং الفقه এর শাব্দিক পরিচিতি। الأصول শব্দটি أصل এর বহুবচন। আর أصل বলা হয়, যার উপর...
Replies
0
Views
1K
    • Like
তিনটি বিষয়ে ‘অল্প যয়ীফ’ হাদীস বলা বা আমল করা অনেকে অনুমোদন করেছেন: (১) কুরআনের ‘তাফসীর’ বা ব্যাখ্যার ক্ষেত্রে, (২) ইতিহাস বা ঐতিহাসিক বর্ণনার ক্ষেত্রে এবং (৩) বিভিন্ন নেক আমলের ‘ফযীলত’-এর...
Replies
0
Views
267
    • Like
খবরে মুতাওয়াতির متواتر হল সেই হাদীস, যার বর্ণনাকারী অসংখ্য ও এত বেশি হয় যে, তাদের সকলের মিথ্যার উপর একমত হওয়া অসম্ভব। খবরে মুতাওয়াতির এর শর্তাবলী ১। এর বর্ণনাকারীর সংখ্যা অনেক হতে হবে।...
Replies
3
Views
3K
    • Like
ছাহাবীর বক্তব্য- (আমাদেরকে এই বিষয়ে আদেশ দেওয়া হয়েছে) অথবা (আল্লাহর রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে এই বিষয়ে আদেশ দিয়েছেন) আদিষ্ট বিষয়টি ওয়াজিব হওয়ার ইঙ্গিত করে। কারণ ছাহাবী...
Replies
0
Views
548
    • Like
ইবনুল ক্বাইয়্যীম লিখিত ই’লামুল মুওয়াক্কিঈন এর (৪/১০৬) বর্ণনানুসারে শাফেঈ বলেছেন: আর যদি কোনো মতের পক্ষে কিতাব ও সুন্নাহ এর কোনো মর্ম না থাকে, তাহলে আবূ বকর, উমার, ও উছমান এর মত আমার নিকট অন্যদের...
Replies
0
Views
157
    • Like
যখন আলেমগণ কোনো কর্মে মতানৈক্য করেন, কেউ বলেন: কর্মটি বিদ’আত, আবার কেউ বলেন: কর্মটি বিদ'আত নয়, তখন এই মতানৈক্যের কারণে উক্ত কর্মের উপরে আমল করা বৈধ হয় না। বরং যার কথায় প্রমাণ ও দলীল পাওয়া যাবে...
Replies
0
Views
208
    • Like
নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপস্থিতিতে যদি কোন কর্ম করা হয়, তাতে যদি তিনি মৌন সম্মতি দেন, তাহলে সেটা দলীল হয়ে যায়, যেহেতু নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো বিধানের বর্ণনা...
Replies
1
Views
310
    • Like
রাবীর সংখ্যা বিচারে হাদীস প্রধানত দু‘প্রকার। যথা: ১. মুতওয়াতির (متواتر) ও ২. আহাদ (أحاد) ১. মুতওয়াতির (متواتر): বৃহৎ সংখ্যক রাবীর বর্ণিত হাদীস, মিথ্যার ব্যাপারে যাদের উপর একাট্টা হওয়া অসম্ভব...
Replies
1
Views
1K
    • Like
আল্লাহর রাসূল ﷺ বলেন, ❝আমার উম্মত ৭০ টি বেজোড় দলে বিভক্ত হয়ে যাবে, তাদের মধ্যে সবচেয়ে দূর্ভাগা তারা যারা তাদের নিজেদের মতামতের জন্য ইলম একত্র করতে থাকবে । এর দ্বারা তারা আল্লাহ যা হারাম করেছেন তা...
Replies
0
Views
272
    • Like
শরী'আতের কোনো আমল ততক্ষণ ছহীহ হবে না, যতক্ষণ পর্যন্ত সংশ্লিষ্ট আমলটির শুরুতে নিয়ত সংযুক্ত না হবে। আর নিয়্যাত ও আমল শুরুর মাঝে কোনো সময়ের ব্যবধান থাকবে না। এর দলীল হল: আল্লাহ তা'আলার বাণী: “আর...
Replies
0
Views
340
    • Like
যে হাদীসে হাসান লি গাইরিহী হাদীসের শর্ত পাওয়া যায় না তাকে যঈফ বা দুর্বল হাদীস বলে। ইমাম নববী রহমাতুল্লাহি আলাইহি বলেন, যে হাদীসের (বর্ণনাকারীর মধ্যে) সহীহ্ ও হাসান হাদীসের শর্ত পাওয়া যায় না...
Replies
0
Views
195
    • Like
ফিকহী উত্তরাধিকারের মর্যাদা ও এর বৈশিষ্ট্য ইসলামী ফিকহ শাস্ত্র অন্যান্য শাস্ত্র থেকে বেশ কিছু অনন্য বিশেষত্ব ও বৈশিষ্ট্যমণ্ডিত। নিম্নে এগুলোর একটি আলোচনা করা হলো: ইসলামী ফিকহর মূল হলো আল্লাহ...
Replies
0
Views
297
    • Like
নীতি- ১ যে ইবাদত তিনি নিরবিচ্ছিন্ন ভাবে করেননি, তা আমাদের জন্য নিরবচ্ছিন্ন ভাবে (বাদ না দিয়ে) করে যাওয়া বিধেয় নয়। যেহেতু ইবাদতের মৌলিক নীতি হলো, তা নিষেধ; যতক্ষণ না তা দলিল দ্বারা প্রমাণিত হয়েছে।...
Replies
0
Views
216
    • Like
কোনো এমন প্রমাণসাপেক্ষ আমল যা কুরআন-সুন্নাহ ছাড়া প্রমাণিত হতে পারে না, তা যদি কোনো সাহাবী কতৃক শুদ্ধভাবে প্রমাণিত হয়, তাহলে তাকে বিদআত বলা যাবে না। যেহেতু তিনি ওয়াহীর পরিবেশে থেকে তা গ্রহণ করেছেন।...
Replies
0
Views
164
    • Like
১. সনদ মুত্তাসিল হওয়াঃ অর্থাৎ সনদের প্রথম থেকে শেষ পর্যন্ত রাবী তাঁর স্বীয় উস্তাদ থেকে সরাসরি হাদীস বর্ণনা করা। ২. রাবী আদালত সম্পন্ন হওয়াঃ অর্থাৎ সনদের প্রত্যেক রাবী মুসলিম হওয়া এবং ফাসিক...
Replies
0
Views
548
    • Like
কোনো আমলের কিছু অংশে বিদআতি কিছু করলে গোটা আমলটাই বরবাদ হয়ে যায় না। এ ক্ষেত্রে কেবল সে অংশটুকুই নষ্ট হবে। তবে যদি সে বিদআত এমন হয়, যাতে ইবাদতটাই কবুল হবে না, তাহলে ভিন্ন কথা। যেমনঃ নামাজে কোনো...
Replies
0
Views
166
    • Like
মুদাল্লাস হাদিস ‏‏مدلس‏‏ শব্দটি تدليس থেকে গৃহীত, যার ধাতু دُلسة অর্থ অন্ধকার। ‘তাদলিস’ শব্দটি মূলত ব্যবহার হয় কেনাকাটায়। ক্রেতাদের বিভ্রাটে ফেলার জন্য পশু মোটা-তাজা করাকে তাদলিস বলা হয়। অনুরূপ...
Replies
0
Views
250
    • Like
নীতি- সাহাবীর উক্তি শরীয়তের এক প্রকার দলিল। তবে শর্ত হলো তা সহিহ প্রমাণিত হতে হবে; যদিও তা প্রসিদ্ধ না হয়। কুরআন হাদীসের উক্তির বিরোধী হওয়া যাবে না। অন্য কোনো সাহাবী তার বিপরীত বলবেন না। নীতি-...
Replies
0
Views
325
Top