প্রবন্ধ নিজের বাতিল মত'কে প্রতিষ্ঠিত করার জন্য কিয়াসের আশ্রয় নেয়া কী জায়েজ ?

আব্দুল্লাহ বারী

Guest

আল্লাহর রাসূল ﷺ বলেন,

❝আমার উম্মত ৭০ টি বেজোড় দলে বিভক্ত হয়ে যাবে, তাদের মধ্যে সবচেয়ে দূর্ভাগা তারা যারা তাদের নিজেদের মতামতের জন্য ইলম একত্র করতে থাকবে । এর দ্বারা তারা আল্লাহ যা হারাম করেছেন তা হালাল করবে , আর আল্লাহর হালাল কৃত বস্তুকে করবে হারাম ।❞

আউফ বিন মালিক আল আছযায়ি (রহঃ) হতে বর্ণীত, আবু উমর ইবনে আব্দুল বার্র (রহঃ) বলেন,

❝এটা হলো কিয়াস এবং দ্বীন সম্পর্কে বানেয়াট ও মিথ্যা কথা বলা । তুমি কী উক্ত হাদীসের এই অংশটি দেখছে পাচ্ছো না যে, “আল্লাহ যা হারাম করেছেন তা হালাল করবে , আর আল্লাহর হালাল কৃত বস্তুকে করবে হারাম” ? এটিই স্বীকৃত যে হালাল তাই যা আল্লাহর কিতাব কুরআন ও রাসূলুল্লাহর সুন্নাহ কতৃত হালাল হিসেবে স্বীকৃত । এবং হারাম তাই যা আল্লাহর কিতাব কুরআন ও রাসূলুল্লাহর সুন্নাহ কতৃত হারাম হিসেবে স্বীকৃত । যে এই বিষয়ে অজ্ঞ এবং তার কাছে প্রশ্ন করা হলে সে নিজের মন মেতাবেক দ্বীনের বিষয়ে বানোয়াট জবাব দেয়, এটা মূলত সুন্নাহর খেলাফ । সে ব্যাক্তি অবশ্যই কিয়াস করেছে । সে নিজে বিভ্রান্ত হয়েছে এবং অপরদেরও বিভ্রান্ত করছে । অতঃপর যারা কুরআন ও সুন্নাহর দিকে ফিরে আসে তারা কখনো কিয়াসে করে না ।

উৎস : ইলম আল মুয়াক্কিয়িন (৯৭-৯৮)
অনুবাদ : রিয়াদ আল কানাদি এবং আব্দুল্লাহ বারী


হাদীসটি দূর্বল । উক্ত হাদীস সম্পর্কে ইমাম আহমাদ এবং ইয়াহইয়া ইবনে মাঈন (রহঃ) বলেন, এই হাদীসের কোন ভিত্তিই নেই (জামিউল উলুম ওয়াল হিকাম ২/১০৩৯) যদিও এর ভাবার্থ সঠিক, কারণ একাধিক হাদীসে তা বণীত হয়েছে (ইবনে মাজাহ ৩৯৯২, আস সুন্নাহ লিল আসিম ৬৩, শারহু উসূল ইতিক্বাদ আহলুস সুন্নাহ ১৪৯)
 
Last edited by a moderator:
Back
Top