নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপস্থিতিতে যদি কোন কর্ম করা হয়, তাতে যদি তিনি মৌন সম্মতি দেন, তাহলে সেটা দলীল হয়ে যায়, যেহেতু নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো বিধানের বর্ণনা দেরিতে করতে পারেন না। বুখারী তার ছহীহ গ্রন্থে (হা/৭৩৫৫) বলেছেন: ঐ আলেমগণের আলোচনা সম্পর্কে, যারা শুধুমাত্র নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অস্বীকৃতি না করাকে প্রমাণ বলে সিদ্ধান্ত দিয়েছেন, রাসূল ছাড়া অন্যকারো থেকে নয়।
এরপরে তিনি ঐ সনদে মুহাম্মাদ ইবনুল মুকাদির থেকে বর্ণনা করেছেন,
“তিনি বলেন: আমি জাবির ইবনু আব্দুল্লাহকে এই মর্মে শপথ করতে দেখেছি যে, “যে ইবনুছ্ব ছ্বয়্যাদই হলো দাজ্জাল । আমি বললাম: আপনি এমন কথা আল্লাহর শপথ করে বলছেন? তিনি বললেন: আমি উমারকে এই মর্মে নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সম্মুখে শপথ করতে শুনেছি, কিন্তু নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার শপথকে অস্বীকার করেননি”
এই হদীছটি নির্দেশ করে যে, নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সম্মুখে সংঘটিত হওয়া কোনো কর্মের ব্যাপারে তাঁর মৌন সম্মতি প্রমাণযোগ্য দলীল বিবেচিত হবে, এমনটিই তারা বুঝতেন।
- বই: 'তাওদ্বীহু উছূলিল ফিক্বহ আলা মানাহিজি আহলিল হাদীছ', লেখক: যাকারিয়া ইবন গুলাম কাদীর পাকিস্তানী, প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী
এরপরে তিনি ঐ সনদে মুহাম্মাদ ইবনুল মুকাদির থেকে বর্ণনা করেছেন,
“তিনি বলেন: আমি জাবির ইবনু আব্দুল্লাহকে এই মর্মে শপথ করতে দেখেছি যে, “যে ইবনুছ্ব ছ্বয়্যাদই হলো দাজ্জাল । আমি বললাম: আপনি এমন কথা আল্লাহর শপথ করে বলছেন? তিনি বললেন: আমি উমারকে এই মর্মে নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সম্মুখে শপথ করতে শুনেছি, কিন্তু নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার শপথকে অস্বীকার করেননি”
এই হদীছটি নির্দেশ করে যে, নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সম্মুখে সংঘটিত হওয়া কোনো কর্মের ব্যাপারে তাঁর মৌন সম্মতি প্রমাণযোগ্য দলীল বিবেচিত হবে, এমনটিই তারা বুঝতেন।
- বই: 'তাওদ্বীহু উছূলিল ফিক্বহ আলা মানাহিজি আহলিল হাদীছ', লেখক: যাকারিয়া ইবন গুলাম কাদীর পাকিস্তানী, প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী
Last edited: