- Joined
- Jan 3, 2023
- Threads
- 647
- Comments
- 790
- Reactions
- 6,877
- Thread Author
- #1
যখন আলেমগণ কোনো কর্মে মতানৈক্য করেন, কেউ বলেন: কর্মটি বিদ’আত, আবার কেউ বলেন: কর্মটি বিদ'আত নয়, তখন এই মতানৈক্যের কারণে উক্ত কর্মের উপরে আমল করা বৈধ হয় না। বরং যার কথায় প্রমাণ ও দলীল পাওয়া যাবে তার কথাই গ্রহণ করা হবে, যেহেতু ইবাদত দলীল ব্যতীত সাব্যস্ত হতে পারে না।
মাজমূ' ফাতাওয়া গ্রন্থের (২৬ / ২০২ ) বর্ণনানুযায়ী শায়খুল ইসলাম ইবনু তাইমীয়্যাহ বলেছেন: মতানৈক্যপূর্ণ মাসআলাগুলোতে কারো মতের দ্বারা দলীল পেশ করার অনুমতি কারোর জন্য নেই। বরং প্রমাণ হলো একমাত্র নছ্ব আর ইজমা'। আর দলীল সেখান থেকেই গবেষণার মাধ্যমে নির্ণয় করা হবে, যেই দলীলের প্রাথমিক অংশগুলো শারঈ দলীলসমূহ দ্বারা স্বীকৃত হতে হবে, কিছু সংখ্যক আলেমদের বক্তব্য দ্বারা নয়, আর আলেমদের বক্তব্যের পক্ষ শারঈ দলীলের উপস্থিতি থাকতে হবে।
- বই: 'তাওদ্বীহু উছূলিল ফিক্বহ আলা মানাহিজি আহলিল হাদীছ', লেখক: যাকারিয়া ইবন গুলাম কাদীর পাকিস্তানী, প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী
মাজমূ' ফাতাওয়া গ্রন্থের (২৬ / ২০২ ) বর্ণনানুযায়ী শায়খুল ইসলাম ইবনু তাইমীয়্যাহ বলেছেন: মতানৈক্যপূর্ণ মাসআলাগুলোতে কারো মতের দ্বারা দলীল পেশ করার অনুমতি কারোর জন্য নেই। বরং প্রমাণ হলো একমাত্র নছ্ব আর ইজমা'। আর দলীল সেখান থেকেই গবেষণার মাধ্যমে নির্ণয় করা হবে, যেই দলীলের প্রাথমিক অংশগুলো শারঈ দলীলসমূহ দ্বারা স্বীকৃত হতে হবে, কিছু সংখ্যক আলেমদের বক্তব্য দ্বারা নয়, আর আলেমদের বক্তব্যের পক্ষ শারঈ দলীলের উপস্থিতি থাকতে হবে।
* উসূলুল ফিকহ উস্তাযদের নিকট পড়ুন
- বই: 'তাওদ্বীহু উছূলিল ফিক্বহ আলা মানাহিজি আহলিল হাদীছ', লেখক: যাকারিয়া ইবন গুলাম কাদীর পাকিস্তানী, প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী
Last edited: