Blogger
প্রশ্নঃ ছালাতের ওয়াক্ত শুরু হওয়ার পর ছালাত বিলম্বে আদায় করার সময় যদি কোন মহিলা ঋতুবতী হয়ে যায়, তাহলে ঐ ছালাত কখন আদায় করবে? পবিত্র হওয়ার পর কি ঐ ছালাত ক্বাযা করতে হবে?
উত্তরঃ ছালাতের ওয়াক্ত শুরু হওয়ার পর যদি কোন মহিলা ঋতুবতী হয়, তাহলে পবিত্র হওয়ার পর ঐ ছালাতের ক্বাযা আদায় করা তার উপর অপরিহার্য, যা আদায় করার পূর্বেই তার মাসিক শুরু হয়েছিল। রাসূল (ﷺ) বলেন, مَنْ أَدْرَكَ رَكْعَةً مِنْ الصَّلاَةِ فَقَدْ أَدْرَكَ الصَّلاَةَ ‘যে ব্যক্তি কোন ছালাতের এক রাক‘আত পেল, সে পুরো ছালাত-ই পেল (ছহীহ বুখারী হা/৫৮০, ৫৫৬; ছহীহ মুসলিম হা/৬০৭)। ইমাম ইবনু কুদামা, ইমাম ইবনু বায, শায়খ উছাইমীন (রাহিমাহুমুল্লাহ), সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটিও উক্ত ফৎওয়া প্রদান করেছেন। অতএব কোন মহিলা যদি এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় পেয়ে যায়, অতঃপর সেই ছালাত আদায় করার আগেই তার ঋতুস্রাব শুরু হয়ে যায়, তাহলে পবিত্র হওয়ার পরে ঐ ছালাতের ক্বাযা আদায় করা তার উপর ওয়াজিব।
অনুরূপ সে যদি ছালাতের ওয়াক্ত শেষ হওয়ার পূর্বেই পবিত্র হয়ে যায়, তাহলে তাকে ঐ ছালাতের ক্বাযা আদায় করতে হবে। তাই সূর্যোদয়ের আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় অবশিষ্ট থাকতে সে যদি পবিত্র হয়, তাহলে ফজরের ছালাতের ক্বাযা আদায় করা তার উপর আবশ্যক হবে। তেমনিভাবে যদি সে ফজরের ওয়াক্ত শুরু আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় অবশিষ্ট থাকতে পবিত্র হয়, তাহলে তাকে মাগরিব ও এশার ছালাতকে একত্রে জমা করে আদায় করতে হবে। আর যদি সে সূর্যাস্তের আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় থাকতে পবিত্র হয়, তাহলে তার উপর যোহর ও আছরের ছালাত একত্রে জমা করে আদায় করা আবশ্যক হবে। এটিই আব্দুর রহমান বিন আওফ, আব্দুল্লাহ্ ইবনে আব্বাস, ত্বাউস, মুজাহিদ, নাখঈ, জুহরী, রাবীঈ, মালিক, লাইছ, শাফিঈ, ইসহাক্ব, আবু ছাওর এবং জমহুর আহলে ইলমের মতামত। ইমাম আহমাদ বিন হাম্বাল (রাহিমাহুল্লাহ) বলেন, হাসান বাছরী ছাড়া সমস্ত তাবিঈ এ কথাই বলতেন (আল-মুগনী, ১/২৩৮ পৃ.; মাজমুউ ফাতাওয়া ওয়া মাক্বালাত ইবনে বায, ১০/২১৬ পৃ.;, মাজমুউ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১২/২১৮ পৃ.;, ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৬/১৬১ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৬৩৩৬)।
আবূ হুরাইরা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূল (ﷺ) বলেছেন, ‘যে ব্যক্তি সূর্য উঠার পূর্বে ফজরের ছালাতের এক রাক‘আত পেল, সে ফজরের ছালাতই পেল। আর যে ব্যক্তি সূর্য ডুবার পূর্বে আছরের ছালাতের এক রাক‘আত পেল সে আছরের ছালাত-ই পেল’ (ছহীহ বুখারী, হা/৫৭৯, ৫৫৬; ছহীহ মুসলিম, হা/৬০৭)।
আল্লাহু আ'লাম।।
উত্তরঃ ছালাতের ওয়াক্ত শুরু হওয়ার পর যদি কোন মহিলা ঋতুবতী হয়, তাহলে পবিত্র হওয়ার পর ঐ ছালাতের ক্বাযা আদায় করা তার উপর অপরিহার্য, যা আদায় করার পূর্বেই তার মাসিক শুরু হয়েছিল। রাসূল (ﷺ) বলেন, مَنْ أَدْرَكَ رَكْعَةً مِنْ الصَّلاَةِ فَقَدْ أَدْرَكَ الصَّلاَةَ ‘যে ব্যক্তি কোন ছালাতের এক রাক‘আত পেল, সে পুরো ছালাত-ই পেল (ছহীহ বুখারী হা/৫৮০, ৫৫৬; ছহীহ মুসলিম হা/৬০৭)। ইমাম ইবনু কুদামা, ইমাম ইবনু বায, শায়খ উছাইমীন (রাহিমাহুমুল্লাহ), সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটিও উক্ত ফৎওয়া প্রদান করেছেন। অতএব কোন মহিলা যদি এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় পেয়ে যায়, অতঃপর সেই ছালাত আদায় করার আগেই তার ঋতুস্রাব শুরু হয়ে যায়, তাহলে পবিত্র হওয়ার পরে ঐ ছালাতের ক্বাযা আদায় করা তার উপর ওয়াজিব।
অনুরূপ সে যদি ছালাতের ওয়াক্ত শেষ হওয়ার পূর্বেই পবিত্র হয়ে যায়, তাহলে তাকে ঐ ছালাতের ক্বাযা আদায় করতে হবে। তাই সূর্যোদয়ের আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় অবশিষ্ট থাকতে সে যদি পবিত্র হয়, তাহলে ফজরের ছালাতের ক্বাযা আদায় করা তার উপর আবশ্যক হবে। তেমনিভাবে যদি সে ফজরের ওয়াক্ত শুরু আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় অবশিষ্ট থাকতে পবিত্র হয়, তাহলে তাকে মাগরিব ও এশার ছালাতকে একত্রে জমা করে আদায় করতে হবে। আর যদি সে সূর্যাস্তের আগে এক রাক‘আত ছালাত আদায় করার মত সময় থাকতে পবিত্র হয়, তাহলে তার উপর যোহর ও আছরের ছালাত একত্রে জমা করে আদায় করা আবশ্যক হবে। এটিই আব্দুর রহমান বিন আওফ, আব্দুল্লাহ্ ইবনে আব্বাস, ত্বাউস, মুজাহিদ, নাখঈ, জুহরী, রাবীঈ, মালিক, লাইছ, শাফিঈ, ইসহাক্ব, আবু ছাওর এবং জমহুর আহলে ইলমের মতামত। ইমাম আহমাদ বিন হাম্বাল (রাহিমাহুল্লাহ) বলেন, হাসান বাছরী ছাড়া সমস্ত তাবিঈ এ কথাই বলতেন (আল-মুগনী, ১/২৩৮ পৃ.; মাজমুউ ফাতাওয়া ওয়া মাক্বালাত ইবনে বায, ১০/২১৬ পৃ.;, মাজমুউ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১২/২১৮ পৃ.;, ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৬/১৬১ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৬৩৩৬)।
আবূ হুরাইরা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূল (ﷺ) বলেছেন, ‘যে ব্যক্তি সূর্য উঠার পূর্বে ফজরের ছালাতের এক রাক‘আত পেল, সে ফজরের ছালাতই পেল। আর যে ব্যক্তি সূর্য ডুবার পূর্বে আছরের ছালাতের এক রাক‘আত পেল সে আছরের ছালাত-ই পেল’ (ছহীহ বুখারী, হা/৫৭৯, ৫৫৬; ছহীহ মুসলিম, হা/৬০৭)।
আল্লাহু আ'লাম।।