সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Mahmud ibn Shahidullah

প্রশ্নোত্তর আছর কিংবা ফজর সালাতের পর মসজিদে প্রবেশ করলে তাহিইয়াতুল মাসজিদ দুই রাক‘আত সালাত পড়া যাবে কি?

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
LV
10
 
Awards
18
Credit
3,455
যাবে। এই সময়ে কারণ বিশিষ্ট সালাত আদায় করা যায়। যেমন তাহিয়্যাতুল মাসজিদ, তাহিয়্যাতুল উযূ, জানাযা, সূর্য ও চন্দ্র গ্রহণের সালাত ইত্যাদি (সহীহ বুখারী, হা/১১৪৯; সহীহ মুসলিম, হা/২৪৫৮, ৯১১; ইবনু মাজাহ, হা/১২৬১, ১২৫৪; তিরমিযী, হা/৮৬৮; আবূ দাঊদ, হা/১৮৯৪; নাসাঈ, হা/৫৮৫)। রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন,

إِذَا دَخَلَ أَحَدُكُمُ الْمَسْجِدَ فَلْيَرْكَعْ رَكْعَتَيْنِ قَبْلَ أَنْ يَجْلِسَ​

‘যখনই তোমাদের কেউ মসজিদে প্রবেশ করবে, তখনই সে যেন দু’রাক‘আত সালাত আদায় না করে বসবে না (সহীহ বুখারী, হা/১১৬৩; ইবনু খযাইমা, হা/১৮২৭)।

শায়খ মুহাম্মাদ বিন ছালিহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন,

ذا دخلت المسجد بعد العصر قبل غروب الشمس، فصل ركعتين، وإذا دخلت المسجد بعد صلاة الفجر وقبل طلوع الشمس، فصل ركعتين، وذلك لأن صلاة ركعتين تحية المسجد صلاة ذات سبب​

আছরের পর সূর্য ডোবার পূর্বে যখন মসজিদে প্রবেশ করবে, তখন দু’রাক‘আত তাহিয়্যাতুল মসজিদ আদায় করবে। অনুরূপভাবে ফজরের পর সূর্য উদিত হওয়ার পূর্বে যখন মসজিদে প্রবেশ করবে, তখন দু’রাক‘আত তাহিয়্যাতুল মসজিদ আদায় করবে। কেননা এ দু’রাক‘আত তাহিয়্যাতুল মসজিদ কারণ বিশিষ্ট সালাতের অন্তর্ভুক্ত (শায়খ উছায়মীন, ফাতাওয়া নূরুন আলাদ দার্ব, নং ২৩২)।

উল্লেখ্য যে, ফজরের সালাতের পর সূর্য ধনুক পরিমাণ উপরে উঠা পর্যন্ত, আছর সালাতের পর সূর্যাস্ত পর্যন্ত এবং ঠিক দ্বি-প্রহরে সূর্য ঢলে যাওয়ার সময় সাধারণ নফল সালাত নিষিদ্ধ (সহীহ বুখারী, হা/৫৮১; সহীহ মুসলিম, হা/৮২৬)।



সূত্র: আল-ইখলাছ।​
 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
13,355Threads
Total Messages
17,220Comments
Total Members
3,683Members
Latest Messages
imranexLatest member
Top