মাগরিবের ফরয স্বলাতের পূর্বে দুই রাকাত সুন্নত।]
আব্দুর রাকিব নাদভী
সূর্যাস্তের সাথে সাথেই মাগরিবের স্বলাত এর সময় আরম্ভ হয় এবং পশ্চিম আকাশে সূর্যের লাল আভা অদৃশ্য হওয়া পর্যন্ত থাকে। অনান্য স্বলাত এর সময়ের তুলনায় মাগরিব স্বলাতের সময় অল্প। সূর্যাস্তের সাথে সাথেই হবে মাগরিব স্বলাতের জন্য আযান। বিলম্বিত করা ঠিক নয়। মাগরিব স্বলাতের জন্য আযান হয়ে গেছে, এখন আমাদের করণীয় কি? আযানের ধ্বনি শেষে বিনা কোনো বিলম্বে মাগরিব এর ফরয স্বলাত আরম্ভ করবো? না অল্প কিছু সময় গেপ করা যাবে? এ সময়ে কি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত কোনো আমল আছে? না নেই? উত্তর হবে: মাগরিব এর আযান শেষে এবং ইকামতের পুর্বে বিশ্ব নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বিশুদ্ধ ও সহীহ হাদীস দ্বারা একটি আমল প্রমাণিত আছে। সেটি হচ্ছে দুই রাকাত নফল স্বলাত। কেউ যদি বলে: মাগরিব এর আযান ও ইকামত এর মাঝে কোনো নফল স্বলাত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত নেই। তারা মিথ্যাবাদি, তাদের উচিত আল্লাহকে ভয় করা। মাগরিব এর আযান এর পর সরাসরি বিনা কোনো বিলম্বে ফরয স্বলাত আরম্ভ করা ঠিক নয়, বরং আযান ও ইকামত এর মাঝে এতটা সময় গ্যাপ রাখা উচিত যাতে একজন ব্যক্তি দুই রাকাত সুন্নত আদায় করতে পারে। মাগরিবের আযান ও ইকামত এর মাঝে দুই রাকাত সুন্নত স্বলাতের একাধিক সহীহ হাদীস বিদ্যমান। তন্মধ্যে কিছু হাদীস নিম্নে দেওয়া হলঃ
عن عَبْدُ اللَّهِ الْمُزَنِيُّ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " صَلُّوا قَبْلَ صَلاَةِ الْمَغْرِبِ ". ـ قَالَ فِي الثَّالِثَةِ ـ لِمَنْ شَاءَ كَرَاهِيَةَ أَنْ يَتَّخِذَهَا النَّاسُ سُنَّةً
আব্দুল্লাহ আল মুযানী (রাঃ) বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: তোমরা মাগরিবের পূর্বে দুই রাক‘আত সালাত আদায় কর, তোমরা মাগরিবের পূর্বে দুই রাক‘আত সালাত আদায় কর। তৃতীয়বার বলেন, যার ইচ্ছা সে পড়বে। এজন্য যে লোকেরা যেন তাকে সুন্নাত হিসাবে গ্রহণ না করে। (সহীহ আল বুখারী হাদীস নং ১১৮৩)।
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ كُنَّا بِالْمَدِينَةِ فَإِذَا أَذَّنَ الْمُؤَذِّنُ لِصَلاَةِ الْمَغْرِبِ ابْتَدَرُوا السَّوَارِيَ فَيَرْكَعُونَ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ حَتَّى إِنَّ الرَّجُلَ الْغَرِيبَ لَيَدْخُلُ الْمَسْجِدَ فَيَحْسِبُ أَنَّ الصَّلاَةَ قَدْ صُلِّيَتْ مِنْ كَثْرَةِ مَنْ يُصَلِّيهِمَا
আনাস রাযিয়াল্লাহু আনহু বলেন, মদীনায় যখন মুয়াযযিন মাগরিবের আযান দিত, লোকেরা তখন তাড়াতাড়ি করে মসজিদের খুঁটিগুলোর কাছে যেতো এবং সেখানে গিয়ে দুই রাকআত সালাত আদায় করতো। এত বেশি লোক এ দু'রাকআত সালাত পড়তে থাকতো যে, হঠাৎ কোন লোক এলে মনে করতো জামাত বুঝি শেষ হয়ে গেছে। (সহীহ মুসলিম হাদীস নং ১৮২৪)।
সারকথা: মাগরিবের আযান ও ইকামত এর মাঝে ফরয স্বলাতের পূর্বে দুই রাকাত স্বলাত আদায় করা সুন্নত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং সাহাবা রাযিয়াল্লাহু আনহুম ও তাবেয়ীন ও তাঁদের অনুসারীদের মাঝে মাগরিব ফরয স্বলাতের পূর্বে দুই রাকাত সুন্নত আদায় প্রচলিত ছিল। কিন্তু দুঃখের বিষয় এই সুন্নত আমাদের সমাজ থেকে বিলুপ্ত হয়ে গেছে। যারা নবী প্রেমী, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে ভালোবাসেন তাদের করণীয়: এই সুন্নত কে পুনঃ জীবিত করা। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:
مَنْ أَحْيَا سُنَّةً مِنْ سُنَّتِي فَعَمِلَ بِهَا النَّاسُ كَانَ لَهُ مِثْلُ أَجْرِ مَنْ عَمِلَ بِهَا لاَ يَنْقُصُ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَنِ ابْتَدَعَ بِدْعَةً فَعُمِلَ بِهَا كَانَ عَلَيْهِ أَوْزَارُ مَنْ عَمِلَ بِهَا لاَ يَنْقُصُ مِنْ أَوْزَارِ مَنْ عَمِلَ بِهَا شَيْئًا
যে ব্যক্তি আমার একটি (মৃত) সুন্নাত জীবিত করলো এবং লোকেরা তদানুযায়ী আমাল করলো, সেও আমালকারীদের সমপরিমাণ পুরস্কার পাবে এবং তাতে আমালকারীদের পুরস্কার আদৌ হ্রাস পাবে না। পক্ষান্তরে কোন ব্যক্তি বিদ‘আতের প্রচলন করলে এবং তদানুযায়ী আমাল করা হলে তার উপর আমালকারীদের সমপরিমাণ পাপ বর্তাবে এবং তাতে আমালকারীদের পাপের বোঝা আদৌ হালকা হবে না। (সুনান ইবনে মাজাহ হাদীস নং ২০৭ হাদীসের মান: সহীহ লি গাইরিহী)।
সারকথা: মুসলিম উম্মাহর উচিত মাগরিবের আযানের পর এবং ইকামতের মাঝে ফরজ সালাতের পূর্বে দু'রাকাত সুন্নত, যা আমাদের আমল থেকে একেবারে বিলুপ্ত হয়ে গেছে, তা পুনঃ জীবিত করা। হে আল্লাহ! তুমি আমাদেরকে বিশ্বনবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত অনুসরণ করে জীবন যাপন করার তৌফিক দান কর। আমীন।