সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Abu Abdullah

সালাত বিতর নামাযে কুনূত পড়া সুন্নত, ওয়াজেব নয়

Abu Abdullah

Knowledge Sharer

ilm Seeker
Uploader
Salafi User
LV
15
 
Awards
24
Credit
8,731
বিতর সালাতে কুনূত পড়া সুন্নত, ওয়াজেব নয়। কারণ, যে সকল সাহাবাবৃন্দ বিতর নামাযের হাদীস বর্ণনা করেছেন, তাঁরা তাতে কুনূতের কথা উল্লেখ করেননি। বলা বাহুল্য, যদি মহানবী (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) তা প্রত্যহ করতেন, তাহলে তাঁরা সকলেই সে কথা বর্ণনা করতেন। তবে হ্যাঁ, একা উবাই বিন কা’ব বর্ণনা করেছেন যে, রসূল (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) বিতরে কুনূত পড়তেন। এ থেকে বুঝা যায় যে, তিনি কখনো কখনো তা পড়তেন। আর এ থেকেই প্রমাণ হয় যে, তা ওয়াজেব নয়।[1] যেহেতু মহানবী (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম)-এর কেবলমাত্র সে কাজ করা, তা ওয়াজেব হওয়ার দলীল হতে পারে না। যেমন হাসান (রাঃ)-কে তাঁর সে দুআ শিক্ষা দেওয়াও, তা ওয়াজেব হওয়ার দলীল নয়।

সুতরাং উত্তম হল প্রত্যহ (প্রত্যেক রাত্রে) বিতরে কুনূত না পড়া।[2] আর ইমাম সাহেবেরও উচিৎ, কখনো কখনো তা বর্জন করা। যাতে সাধারণ লোক বিতরে কুনূত পড়াকে ওয়াজেব মনে করে না বসে।


[1] (সিফাতু স্বলাতিন নাবী, আলবানী ১৭৯পৃঃ টীকা নং ৭)
[2] (আশ্শারহুল মুমতে’ ৪/২৭)


 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
13,035Threads
Total Messages
16,600Comments
Total Members
3,422Members
Top