সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
সালাফী হও সত্যিকারের

বাংলা বই সালাফী হও সত্যিকারের - আব্দুল হামীদ ফাইযী আল-মাদানী

সালাফী হও সত্যিকারের

সালাফী হও সত্যিকারের​


  • লেখক : আব্দুল হামীদ ফাইযী আল-মাদানী
  • বিষয় : মানহাজ

অবতরণিকা​

الحمد لله رب العالمين، والصلاة والسلام على رسوله الكريم وعلى آله وصحبه أجمعين.​

বক্ষমাণ পুস্তিকার আরবী নাম 'কুন সালাফিয়্যান আলাল জা-দ্দাহ'। নামটি বড় অর্থবহুল। এর অর্থ হয় :-

রাজপথের সালাফী হও।
অনেকে সালাফিয়াতের উপপথ, শাখাপথ, কাঁচাপথ ধরে চলছে। তুমি পাকা রাস্তার প্রধান পথের চলমান সালাফী হও। লোকাল সড়কের পথিক না হয়ে জাতীয় সড়ক বা হাই-ওয়ের পথিক হও। প্রকৃতপক্ষে সালাফী হও।

অনেকে সালাফী থেকেও অন্য পক্ষে থাকে। এ দলে থাকে, সে দলের পক্ষেও বলে। অন্য মানহাজকেও সমর্থন করে। অন্য জামাআতেরও পক্ষপাতিত্ব করে। অনেকে নিরপেক্ষ থাকে। তুমি প্রকৃতপক্ষে সালাফী হয়ে থাকো। প্রকৃতার্থে সালাফী হও। অনেকে অনেক অর্থে 'সালাফী' হয়ে আমল করছে, চাকরি করছে। তুমি প্রকৃতভাবে 'সালাফী' হয়ে আমল কর।

সঠিকার্থে সালাফী হও।
অনেক বেঠিক অর্থে সালাফী হয়েছে, ভুল অর্থে সালাফী রয়েছে, বিকৃত অর্থেসালাফী আছে। তুমি সালাফী হও সঠিকার্থে। সত্যিকার বা সত্যিকারের সালাফী হও। অনেকে মিথ্যাকার সালাফী সেজেছে। অনেকে সালাফিয়াতের অর্থে মিথ্যা ও অসত্য। তুমি হও সত্যিকারের সালাফী।
আসল সালাফী হও। অনেকে নকল সালাফী রয়েছে। তুমি হও আসলি সালাফী। লেবেল লাগিয়ে সালাফী হয়ো না।

খাটি সালাফী হও।
অনেকে ভেজালমার্কা সালাফী রয়েছে। তুমি হও নির্ভেজাল খাঁটি ও বিশুদ্ধ সালাফী। । যে সালাফিয়াতের মাঝে অন্য কোন মানহাজের সংমিশ্রণ নেই। অন্য কোন আকীদার ভেজাল নেই। অন্য কোন অসালাফী আমল মিশানো নেই। অকপট সালাফী হও। কপট বা (আমলগত) মুনাফিক সালাফী হয়ো না। কথায় সালাফী, কিন্তু কাজে খালাফী-ওয়ালা অথবা কথা ও কাজে সালাফী, কিন্তু আকীদায় বিদআতী- মন রক্ষাকারী সালাফী হয়ো না।
ওয়ালা সালাফী হয়ো না। দো-টানায় দোদুল্যমান সালাফী হয়ো না। দু-দলের সাচ্চা সালাফী হও। তোমার মাঝে যেন মিথ্যাচারিতা, দ্বিচারিতা, বহুচারিতা না থাকে। অকৃত্রিম সালাফী হও। তোমার মাঝে যেন মেকি ফাঁকি না থাকে। তোমার মাঝে যেন লোকপ্রদর্শনকারী সালাফিয়াত না থাকে। অভিনীত বা সাজানো সালাফিয়াত না থাকে। তুমি যেন চাকরি বা পেটের দায়ে সেজে থাকা সালাফী না হও। সত্যনিষ্ঠ সালাফী হও।
তুমি নিজেকে 'সালাফী' বলে পরিচয় দিতে ভয় করো না, লজ্জা পেয়ো না। নিজেকে কোন স্বার্থে গোপন করো না। ছুপা রুস্তম হয়ো না।

সর্বাংশে সালাফী হও।
দ্বীনের সর্বক্ষেত্রে ও সর্ব অংশে সালাফী হও। আকীদা, মানহাজ, আমল- ইবাদত, দাওয়াত-তবলীগ, আখলাক-চরিত্র এবং আচার-ব্যবহারে তুমি
"সালাফী হও সত্যিকারের'।

হক ও বাতিলের দ্বন্দ্ব চলমান। সালাফী ও খালাফীদের লড়াইও বর্তমান। খালাফী বা অসালাফী মানুষ নানা সময়ে সালাফী নিয়ে উপহাস করে, গালাগালি করে, কটাক্ষ করে, জাহেল ধারণা করে, সত্য গোপন-সহ আরো কত শত অপবাদ দেয়, এটাতে তত গায়ে লাগে না। কারণ এটা অস্বাভাবিক নয়। তাদেরকে বুঝালে তারা যে ফিরে আসবে তার আশাও নিতান্ত কম। যারা প্রকৃত সালাফী, তারা যে, খালাফী হয়ে যাবে, তারও আশঙ্কা নেহাতই অল্প। কিন্তু সমস্যা হচ্ছে যারা মাঝামাঝি আকীদার। যারা এখনো দোটানায় দোদুল্যমান, যারা সালাফী ঘরে জন্ম নিয়েও এখনো খাঁটি সালাফী হতে পারেনি অথবা বাইরের অন্য পরিবেশের চাপে খালাফী দলে ভিড়ে গেছে, অথচ নিজের শিকড়ও ছিঁড়তে পারছে না অথবা কোন মুক্তমনের খালাফী সালাফী পরিবেশ পেয়ে সালাফিয়াতকে সাদরে বরণ করতে পারছে না অথবা সালাফী পরিবেশে গিয়ে সালাফী এবং খালাফী পরিবেশে গিয়ে খালাফী আমলে অভ্যস্ত অথবা সালাফী হওয়া সত্ত্বেও কোন বিদআতী জামাআতের 'সঙ্গ দোষে লোহা ভাসে'-এর সাহচর্য-প্রভাবে প্রভাবিত অথবা অন্য জামাআতের কোন কোন কর্ম-পদ্ধতিতে মুগ্ধ হয়ে তাদের সমর্থকে পরিণত, তাদের উদ্দেশ্যে বলা ও লেখা যে, 'তোমরা সালাফী হও সত্যিকারের।'
কারণ সত্যিকারের সালাফী অন্যায়ের সাথে আপোস করতে পারে না। কোন খালাফীর বিদআতের সাথে তাল মিলিয়ে চলতে পারে না। 'গোদা বাড়ি ছাদন দড়ি এখন তুমি কার? যখন যার কাছে থাকি তখন আমি তার’- -এই হিকমত অবলম্বন ক'রে আকীদা ও আমলে ত্যাগ স্বীকার করতে পারে না।
সুতরাং যখন তোমরা জানতে পারছ যে, তোমাদের সঠিক আকীদা ও মানহাজ আছে, তখন কেন অন্যের মানহাজে অভিভূত? কেন অন্যের কর্ম- পদ্ধতিতে মোহগ্রস্ত? কেন অন্যের দাওয়াত-পদ্ধতিতে মূঢ়-বশীভূত? কেন অন্যের সুশোভিত সংলাপে সম্মোহিত?

যে পরিবেশ দেখে এ পুস্তিকা রচিত, তখনকার সে পরিবেশ বর্তমান পরিবেশ থেকে পৃথক নয়। সম্মানিত লেখক সহ আরো অনেক উলামা সালাফীদেরকে ইখওয়ানী, তবলীগী, খারেজী, জিহাদী ইত্যাদি দলে শামিল হতে দেখে এ মর্মে মানুষকে সতর্ক ক’রে নানা বক্তৃতা দিয়েছেন, নানা গ্রন্থ রচনা করেছেন। ফলে তারা 'জামীঈন, মাদখালী' ইত্যাদি নামে কটাক্ষের শিকার হয়েছেন। আমাকেও হয়তো সেই শিকারে পরিণত হতে হবে। তবুও হক প্রকাশে বলতে হবে, 'মনেরে আজি কহ যে, ---- সত্যরে লহ সহজে। '

মহান আল্লাহ সকলকে তওফীক দিন, যেন হককে হকরূপে বরণ ক'রে তার অনুসরণ করতে পারি। আর এ পুস্তিকার লেখক, অনুবাদক, প্রকাশক ও পাঠক সকলেই তার ক্ষমার শামিল হতে পারি। আমীন।

বিনীত---- আব্দুল হামীদ আল ফাইযী আল-মাদানী
আল-মাজমাআহ, সউদী আরব ১৫/১/১৪৪৩হিঃ, ২3/8/2021 খ্রিঃ

Latest reviews

  • Badi Uddin
  • 5.00 star(s)
  • Version: - আব্দুল হামীদ ফাইযী আল-মাদানী
অনেকে অনেক অর্থে 'সালাফী' হয়ে আমল করছে, চাকরি করছে। তুমি প্রকৃতভাবে 'সালাফী' হয়ে আমল কর। 🤍
Top