‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

বাংলা বই রামাযান ও ছিয়াম - PDF মুহাম্মাদ লিলবর আল-বারাদী

প্রিয় প্রকাশক, আমরা নিজেরা কখনোই বই স্ক্যান করে PDF বানাই না এবং কাউকে এমনটা করতেও বলি না। PDF টি ইন্টারনেট থেকে সংগ্রহীত ফোরাম থেকে বইটির PDF রিমুভ করতে ইমেইল করুন remove@salafiforum.com

আল্লাহ তা‘আলা এই মানব জাতিকে সৃষ্টি করেছেন একমাত্র তাঁর ইবাদত করার জন্য। তিনি বলেন, وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْإِنْسَ إِلَّا لِيَعْبُدُونِ. ‘আমি মানব ও জিন জাতি সৃষ্টি করেছি একমাত্র আমার ইবাদত করার জন্যই’ (আয-যারিয়াত ৫১/৫৬)। তাঁর ইবাদত সমূহের মধ্যে অন্যতম ইবাদত ছিয়াম। ছিয়ামকে আধ্যাত্মিক ও শারীরিক ইবাদত বলা হয়।

রামাযান মাস হ’ল ইবাদতের মাধ্যমে তাক্বওয়া অর্জন, আল্লাহ্র রহমত, মাগফিরাত ও নৈকট্য হাছিল এবং জাহান্নাম থেকে পরিত্রাণ ও জান্নাত লাভের সুযোগ। মানব জীবনে দু’টি ধারা প্রবাহিত- এক. সুপ্রবৃত্তি : আমাদের সমাজ জীবনে সম্প্রীতি-মৈত্রী, ঐক্য-সংহতি, নৈতিক সংস্কৃতি দৃঢ় করণের মাধ্যমে আল্লাহ্ ও তাঁর রাসূলের পথে অবিচল থাকতে বিশেষ ভূমিকা রাখে সুপ্রবৃত্তি। দুই. কুপ্রবৃত্তি : অপরদিকে আমাদের সুষ্ঠ সুশীল সমাজ ব্যবস্থা আল্লাহ্ ও তাঁর রাসূলের পথ থেকে বিচ্ছিন্ন করে অনৈক্য-সহিংসতা, দাঙ্গা-হাঙ্গামা, অনৈতিক সংস্কৃতি তথা পাপের পথে আহবান করে কুপ্রবৃত্তি।

পক্ষান্তরে মানুষ সাধারণত পরস্পর দু’টি বিরোধী স্বভাব পশুত্ব ও মানবিক গুণাবলী দ্বারা পরিচালিত হয়। কোন ব্যক্তির উপর যদি পশুত্ব গুণাবলীর প্রভাব বেশী পড়ে, তবে মানুষ পশু সুলভ আচরণ করে। অপরদিকে কোন ব্যক্তির উপর যদি মানবিক গুণাবলীর প্রভাব বেশী প্রাধান্য পায়, তবে সে আদর্শবান, নিষ্ঠাবান, সৎ, ধার্মিক ব্যক্তিতে গড়ে উঠে।
  • রামাযান ও ছিয়াম.webp.webp
    13.4 KB · Views: 22
Reactions: Shahidul Islam