‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

বাংলা বই প্রবৃত্তির অনুসরণ - PDF মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

কুপ্রবৃত্তি বা প্রবৃত্তি মানুষের সবচেয়ে বড় শত্রু। এজন্য কুপ্রবৃত্তির বিরুদ্ধে জিহাদকে সর্বোত্তম জিহাদ বলা হয়েছে। ফিৎনা-ফাসাদের উদ্রেককারী ও বুদ্ধি- বিবেককে ধ্বংসকারী প্রবৃত্তি মানুষকে পার্থিব জগতের চাকচিক্য ও সৌন্দর্যের মায়াবী জালে আচ্ছন্ন করে তাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যায়। এজন্যই কুরআন মাজীদ ও হাদীছে নববীতে প্রবৃত্তির অনুসরণ থেকে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
প্রবৃত্তিপূজার কারণ সমূহের মধ্যে রয়েছে বাল্যকালে প্রবৃত্তি নিয়ন্ত্রণে অভ্যস্ত না হওয়া, প্রবৃত্তিপূজারীদের সাথে উঠাবসা, আল্লাহ ও পরকাল সম্পর্কে যথাযথ জ্ঞানের অভাব, পার্থিব জগতের মোহ প্রভৃতি। প্রবৃত্তির অনুসরণের নানাবিধ ক্ষতির মধ্যে রয়েছে পরকাল বিনষ্ট হওয়া, পথভ্রষ্টতা, জ্ঞান-বুদ্ধি লোপ পাওয়া, শিরক ও বিদ'আত চালু হওয়া, পারস্পরিক হিংসা-বিদ্বেষ সৃষ্টি হওয়া প্রভৃতি । পক্ষান্তরে প্রবৃত্তির অনুসরণ থেকে বিরত থাকলে জান্নাত লাভ করা যায় এবং দুনিয়ার বিপদাপদ থেকে রক্ষা পাওয়া যায়।

জনাব আব্দুল মালেক (ঝিনাইদহ) বইটি সুন্দরভাবে অনুবাদ করে আমাদের কৃতজ্ঞতাভাজন হয়েছেন। বইটি 'হাদীছ ফাউণ্ডেশন' গবেষণা বিভাগ কর্তৃক সম্পাদিত ও পরিমার্জিত হয়েছে। বইটি সুখপাঠ্য হিসাবে পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পাবে বলে আমাদের একান্ত বিশ্বাস ।

এ বইয়ের মাধ্যমে প্রবৃত্তির অনুসরণের ভয়াবহ পরিণাম অবগত হয়ে মানুষ তা থেকে বিরত থাকার মাধ্যমে অন্তরের পরিশুদ্ধিতা অর্জন করলে আমাদের শ্রম সার্থক হবে বলে মনে করি। আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাটুকু কবুল করুন এবং এর সাথে সংশ্লিষ্ট সকলকে উত্তম জাযা প্রদান করুন- আমীন!

-প্ৰকাশক
Purchase Link
Click Here to BUY NOW!

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

  • প্রবৃত্তির অনুসরণ- salafiforum.com.webp
    13.2 KB · Views: 79