আল্লাহ তাআলার কিছু বাণী ওয়াহিয়ে মাতলূ দ্বারা জিবরীল আমীনের মাধ্যমে বর্ণিত না হয়ে এর ভাবার্থ ইলহাম বা স্বপ্নযোগে কিংবা জিবরীল আমীনের মাধ্যমে নাবী আলায়হি কে জানিয়ে দেয়া হয়েছে। পরে নাবী (সালমা) ঐ ভাবার্থকে নিজের ভাষায় প্রকাশ করেছেন। ঐ ভাবার্থের শব্দগুলো স্বয়ং আল্লাহ তাআলার নয় বলে ওগুলোকে কুরআন হিসেবে ধরা হয়নি। কিন্তু এর ভাবার্থগুলো যেহেতু নাবী (সা)-এর, তাই এর নাম হাদীস্ব। এজন্যই আল্লাহ তাআলার উক্তিমূলক ভাবার্থ এবং ঐ উক্তির বর্ণনায় রসূল (সালামাই)-এর শব্দ . উভয়কে এক কথায় হাদিসে...