সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Mahmud ibn Shahidullah

প্রশ্নোত্তর প্রশ্ন : কোন্ কোন্ উদ্দেশ্যে দণ্ডায়মান হওয়া যায়?

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
LV
10
 
Awards
18
Credit
3,455
উত্তর : কিছু কিছু উদ্দেশ্যে দণ্ডায়মান হওয়া যায়।
(১) নিজ স্থানে আগত ব্যক্তিকে বসানোর জন্য স্ব স্থান হতে উঠে দাঁড়ানো যায় (হাকিম, হা/৪৭৫৩; আবূ দাঊদ, হা/৫২১৭; মিশকাত, হা/৪৬৮৯, সনদ সহীহ)।
তবে এ নিয়ম বৈঠক, মজলিস বা সমাবেশের ক্ষেত্রে প্রযোজ্য নয় (সহীহ মুসলিম, হা/২১৭৭-২১৭৮; আবূ দাঊদ, হা/৪৮২৮)।
এ প্রসঙ্গে শায়খ বিন বায (রাহিমাহুল্লাহ) বলেছেন, ‘সুতরাং সফর হতে আগন্তুক ব্যক্তিকে অভিনন্দন জানানো ও মুছাফাহা করার লক্ষ্যে অথবা তার হাত ধরে কোন স্থানে বা স্ব স্থানে বসানোর জন্য দাঁড়িয়ে এগিয়ে যাওয়া যায়। বরং এটা সুন্নাত’ (শায়খ বিন বায, মাজমূ‘ঊ ফাতাওয়া, ৪র্থ খণ্ড, পৃ. ৩৯৪-৩৯৫)।
(২) অসুস্থ, পীড়িত বা দুর্বল ব্যক্তির সাহায্যার্থে দাঁড়ানো যায় (সহীহ বুখারী, হা/৬২৬২; সহীহ মুসলিম, হা/১৭৬৮; মিশকাত, হা/৪৬৯৫)।
এছাড়া সফর হতে আগন্তুক মেহমানকে অভিনন্দন জানানো ও মুছাফাহা করার লক্ষ্যে তার দিকে কিছুদূর এগিয়ে যাওয়া এব পরস্পর কোলাকুলি করা যায় (সহীহ বুখারী, হা/৪৪১৮; সহীহ মুসলিম, হা/২৭৬৯)।
তবে কাউকে সম্মান জানানোর জন্য দণ্ডায়মান হওয়া এবং দাঁড়িয়ে নীরবতা পালন করা ইসলামে হারাম (তিরমিযী, হা/২৭৪৪, ২৭৫৫, সনদ সহীহ)।



সূত্র: আল-ইখলাছ।​
 
Last edited:

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
13,356Threads
Total Messages
17,221Comments
Total Members
3,684Members
Latest Messages
saifuddinLatest member
Top