সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
shafinchowdhury

মানহাজ ৪০০ হিজরির পূর্বে সালাফি পরিভাষার ব্যবহার

shafinchowdhury

Salafi

Salafi User
Threads
38
Comments
51
Reactions
604
Credit
631
৪০০ হিজরির পূর্বে "সালাফি" পরিভাষার ব্যবহার:

শাইখুল ইসলাম ইবনু হাজার আসকালানী (রাহ:) তার "লিসানুল মিযান" কিতাবে এক রাবীর জীবনবৃত্তান্তে লিখেন:

মুহাম্মদ বিন আল ক্বাসিম বিন শাবান আবু ইসহাক আল মিশরী আল মালিকি আল ফক্বিহ (ইবনুল ক্বুরতি নামে খ্যাত), তিনি আবু হচ্ছেন আবু মুহাম্মদ ইবন হাযম।

محمد بن القاسم بن شعبان أبو إسحاق المصري المالكي الفقيه [يعرف بابن القرطي] وهاه أبو محمد بن حزم ،

তিনি ৩৫৫ হিজরিতে মৃত্যুবরণ করেন।
توفي سنة 355. انتهى.

তিনি মিশরের মালিকীদের প্রধান মুখপাত্র ও মালিকী মাযহাবের হাফিয ছিলেন, একই সাথে ইতিহাস-সাহিত্য এবং দ্বীনদারিতা ও ধার্মিকতার দিক দিয়েও সেরা ছিলেন। তিনি 'আহকামুল কুরআন', 'মানাকিবু মালিক', 'আর রুয়াতু আনহু', 'আল মানাসিক', 'আয-যাহি ফিল ফিকহ" ইত্যাদি গ্রন্থাদি লিখেছেন। এবং তিনি আক্বীদাগতভাবে সালাফি ছিলেন।
وكان رأس المالكية بمصر وأحفظهم للمذهب مع التفنن من التاريخ والأدب مع الدين والورع. وله "أحكام القرآن" و"مناقب مالك" و"الرواة عنه" و"المناسك" و"الزاهي في الفقه" وغير ذلك ‌وكان ‌سلفي ‌المعتقد
লিসানুল মিযান, ৭/৪৫২, রাবী নং ৭৩২২
.

লিসানুল মিযান এর অন্য একটি নুসখায় "المعتقد/মুতাকাদ" এর বদলে সরাসরি 'مذهب' পরিভাষাটি এসেছে। অর্থাৎ তিনি ইতিকাদী মাযহাবে সালাফি ছিলেন:
وكان ‌سلفي المذهب

দেখুন: লিসানুল মিযান ৫ম খ. ৩৪৮ পৃ:, মাক্তাবা শামেলা

.

৬৫০ হিজরির পূর্বে 'সালাফি' পরিভাষার ব্যবহার:

ইমাম যাহাবী তার "তারীখুল ইসলাম" এ লিখেছেন:

أحمد بن أحمد بن نعمة بن أحمد، الإمام، العلامة، أقضى القضاة، خطيب الشام، شرف الدين أبو العباس النابلسي، المقدسي، الشافعي

আহমাদ বিন আহমাদ বিন নিমাহ বিন আহমাদ। তিনি হচ্ছেন ইমাম, আল্লামা, প্রখ্যাত কাযি, শামের খতিব - শরীফ উদ্দীন আবুল আব্বাস আন নাবলুসি আল মাক্বদিসি আশ শাফেঈ।

ولد سنة اثنتين وعشرين وستمائة ظنًا بالقدس
তিনি ৬২২ হিজরিতে জেরুজালেম এ জন্মগ্রহণ করেছিলেন।

وكان متين الديانة، ‌حسن ‌الاعتقاد، ‌سلفي النحلة، ذكر لنا الشيخ تقي الدين ابن تيمية أنه قال قبل موته بثلاثة أيام: اشهدوا أني على عقيدة أحمد بن حنبل.

তিনি খুবই দ্বীনদ্বার, আক্বীদাগতভাবে উত্তম এবং সালাফি ছিলেন। শায়খ তাকিউদ্দীন ইবনু তাইমিয়্যাহ আমাদের কাছে বর্ণনা করেছেন যে আহমাদ বিন নিমাহ বিন আহমাদ তার মৃত্যুর তিন দিন পূর্বে তার নিকট বলেছিলেন: তোমরা সাক্ষী থেকো যে আমি আহমাদ বিন হাম্বলের আক্বীদার উপর থেকেছি।

তারীখুল ইসলাম ১৫/৭৮১, ক্রমিক নং ২০২, ভিন্ন নুসখায় ৫২/২০৬, ক্রমিক নং ২০৫।

আল্লামা ইবন কাছির (রাহিমাহুল্লাহ) তার প্রসঙ্গে লিখেছেন

حسن الاعتقاد، ‌سلفي ‌الطريقة

তিনি আক্বীদাগতভাবে উত্তম ছিলেন। তরিকায় সালাফি ছিলেন।

তবাকাতুশ শাফেঈন, ৯৩৮ পৃষ্ঠা, মাক্তাবা শামেলা।

সালাউদ্দীন আস্ব সাফাদি (রাহিমাহুল্লাহ) লিখেছেন,

صالح بن ثامر بن حامد الإمام القاضي الفرضي تاج الدين أبو الفضل الجعبري الشافعي مولده سنة بضع وعشرين وتوفي سنة ست وسبعمائة

সালেহ বিন ছামির বিন হামিদ। তিনি হচ্ছেন ইমাম, ফারদ্বি এর কাযি - তাজউদ্দীন আবুল ফাদ্বল আয যাবিরি আশ শাফেঈ। তার জন্ম ৬২৫ হিজরিতে এবং মৃত্যু ৭০৬ হিজরিতে।

وكان مليح الشكل طويلا حسن الأخلاق ‌خيرا ‌عفيفا ‌سلفي ‌الطريقة

তিনি সুন্দর গড়নের, লম্বা-চওড়া এবং উত্তম আখলাক সম্পন্ন ধর্মনিষ্ঠ ব্যক্তি ছিলেন। তরিকায় সালাফি ছিলেন।

আল ওয়াফি বিল ওয়াফিয়াত, ১৬/১৪৬।
.

৭০০ হিজরির পূর্বে ব্যবহার:

ইমাম সালাউদ্দীন আস সাফাদি (রাহিমাহুল্লাহ) অন্যত্র লিখেছেন,

إبراهيم بن سعد الله بن جماعة بن علي بن جماعة بن حازم بن صخر الزاهد العابد أبو إسحاق الكناني الحموي شيخ البيانية بحماة كان صالحا ‌خيرا ‌كثير ‌الذكر ‌سلفي ‌المعتقد

ইব্রাহিম বিন সাদুল্লাহ বিন জামাআ বিন আলী বিন জামাআ বিন সাখর। তিনি হচ্ছেন দুনিয়াবিমুখী ও ইবাদতগুজার ব্যক্তি যিনি - আবু ইসহাক আল কিনানি আল হামাউই নামে খ্যাত। তিনি হামার অঞ্চলের বায়ানিয়্যাহ এর শায়েখ ছিলেন। তিনি পুণ্যবান, ক্ষমাশীল ছিলেন এবং ঘনঘন আল্লাহর যিকর করতেন। তিনি আক্বীদাগতভাবে সালাফি ছিলেন।

وتوفي رحمه الله تعالى يوم النحر سنة خمس وسبعين وست مائة

তিনি রাহিমাহুল্লাহ ৬৭৫ হিজরিতে ঈদুল আযহার দিন মৃত্যুবরণ করেন।

আল ওয়াফি বিল ওয়াফিয়াত, ৫ম খণ্ড ২৩১ পৃষ্ঠা।

ইমাম সালাউদ্দীন আস সাফাদি (রাহিমাহুল্লাহ) অন্য আরেকটি কিতাবে ইমাম মুহাম্মদ বিন আবু বকর বিন ঈসা (রাহিমাহুল্লাহ) প্রসঙ্গে লিখেছেন:

سلفي الطريقه، ‌سلفي ‌الحقيقة، يحب الروايه

তিনি তরিকায় এবং হাকিকায় সালাফি ছিলেন। তিনি হাদিস বর্ণনা করতে ভালোবাসতেন।

وتوفي - رحمه الله تعالى - في ثالث عشر ذي القعدة سنة اثنتين وثلاثين وسبع مئة. ومولده عاشر شهر رجب سنة أربع وستين وست مئة
তিনি (রাহিমাহুল্লাহ) ১৩ই জিলক্বদ ৭৩২ হিজরিতে মৃত্যুবরণ করেন। তিনি ১০ই রজব ৬৬৪ হিজরিতে জন্মেছিলেন।

আয়ানিল আসর ওয়া আওয়ানিন নাস্বর, ৪/৩৬১

ইমাম সালাউদ্দীন আস সাফাদি অন্যত্র এক ইমামের জীবনতেও তাকে ইতিকাদীভাবে সালাফি বলেছেন:

كان قوالاً بالحق، قواماً بالصدق، ‌سلفي ‌الاعتقاد

তিনি হক কথা বলতেন, সত্যের উপর অটল থাকতেন এবং আক্বীদাগতভাবে সালাফি ছিলেন।

আয়ানিল আসর ওয়া আওয়ানিন নাস্বর, ৩/৩৭

ইমাম যাহাবী (রাহিমাহুল্লাহ) তারীখুল ইসলাম এ এক ব্যক্তির জীবনে প্রসঙ্গে লিখেছেন,

قلت: وكان ‌سلفي ‌الاعتقاد، متين الديانة

আমার মতে, তিনি আক্বীদাগতভাবে সালাফি ছিলেন এবং খুবই দ্বীনদার ছিলেন।

তারীখুল ইসলাম ১০/২০২, দারুল গারব আল ইসলামিয়্যাহ হতে প্রকাশিত।

লেখা: সাফিন চৌধুরী।
Facebook: Shafin Chowdhury

Our Facebook Group: The Ideology Of Salaf
 
Last edited:
Top