হালাল-হারাম মিশ্রিত সম্পদ ব্যবহারের বিষয়ে আলিমগণ ইখতিলাফ করেছেন। কোনো কোনো আলিম এমন কিছু খেতে নিষেধ করেছেন। তবে যখন হারামটা সামান্য হয়, তা খাওয়ার ব্যাপারে সুযোগ থাকার কথা বলেছেন।
ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন :
'হালাল-হারাম মিশ্রিত সম্পদ পরিহার করা উচিত। তবে যদি হারামের পরিমাণ সামান্য হয় অথবা হারাম উপকরণটা অজানা থাকে, তাহলে তা ভোগ করা যেতে পারে।'
যখন কেউ নির্দিষ্ট করে বলতে পারে না যে, তার সম্পদের কোন অংশটি হারাম, তা ভক্ষণ করার ব্যাপারে কিছু সালাফ সুযোগ রেখেছেন।
জুহরি (রাহিমাহুল্লাহ) বলেন :
‘যে জিনিসের ব্যাপারে হারামের অংশটি নির্দিষ্ট করে জানা না যায়, তা থেকে খাওয়ার ক্ষেত্রে কোনো দোষ নেই।’
কতিপয় সালাফ এমন সম্পদ থেকে সাধারণ সময়ে বিরত থেকেছেন।
সুফইয়ান (রাহিমাহুলাহ) বলেন :
‘এমনটা করা আমার নিকট ভালো মনে হয় না; বরং এমন সম্পদ ত্যাগ করাই শ্রেয় মনে হয়।’
তবে যখন হারাম সম্পদটি বের করা হবে, তখন সে (বাকি) সম্পদ ব্যয় করা, ব্যবহার করা জায়িজ হয়ে যাবে।
ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন :
'যদি সম্পদ অনেক হয়, আর তা থেকে হারাম অংশটি বের করে দেওয়া হয়, তবে বাকি সম্পদ ব্যবহার করা জায়িজ।
– অন্তরের আমল (২য় খন্ড), শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ, রুহামা পাবলিকেশন
– জামিউল উলুম ওয়াল হিকাম: ৭০
ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন :
'হালাল-হারাম মিশ্রিত সম্পদ পরিহার করা উচিত। তবে যদি হারামের পরিমাণ সামান্য হয় অথবা হারাম উপকরণটা অজানা থাকে, তাহলে তা ভোগ করা যেতে পারে।'
যখন কেউ নির্দিষ্ট করে বলতে পারে না যে, তার সম্পদের কোন অংশটি হারাম, তা ভক্ষণ করার ব্যাপারে কিছু সালাফ সুযোগ রেখেছেন।
জুহরি (রাহিমাহুল্লাহ) বলেন :
‘যে জিনিসের ব্যাপারে হারামের অংশটি নির্দিষ্ট করে জানা না যায়, তা থেকে খাওয়ার ক্ষেত্রে কোনো দোষ নেই।’
কতিপয় সালাফ এমন সম্পদ থেকে সাধারণ সময়ে বিরত থেকেছেন।
সুফইয়ান (রাহিমাহুলাহ) বলেন :
‘এমনটা করা আমার নিকট ভালো মনে হয় না; বরং এমন সম্পদ ত্যাগ করাই শ্রেয় মনে হয়।’
তবে যখন হারাম সম্পদটি বের করা হবে, তখন সে (বাকি) সম্পদ ব্যয় করা, ব্যবহার করা জায়িজ হয়ে যাবে।
ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন :
'যদি সম্পদ অনেক হয়, আর তা থেকে হারাম অংশটি বের করে দেওয়া হয়, তবে বাকি সম্পদ ব্যবহার করা জায়িজ।
– অন্তরের আমল (২য় খন্ড), শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ, রুহামা পাবলিকেশন
– জামিউল উলুম ওয়াল হিকাম: ৭০