সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

শিরক সমাজে প্রচলিত কিছু বড় শির্ক

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
690
Comments
1,222
Solutions
17
Reactions
7,089
Credits
5,753
  • পুণ্যার্জন কিংবা মানুষের অসাধ্য এমন কোন পার্থিব লাভের আশায় অথবা এমন কোন ক্ষতি থেকে রক্ষা পাওয়ার উদ্দেশ্যে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কাউকে আহ্বান করা।
  • এমন কোন বিপদে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নিকট ফরিয়াদ করা যে বিপদ থেকে উদ্ধার করার ক্ষমতা একমাত্র আল্লাহ ছাড়া আর কারো নেই।
  • কোন অনিষ্টকর বস্তু বা ব্যক্তির অনিষ্ট থেকে রক্ষা পাওয়ার জন্য একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নিকট আশ্রয় প্রার্থনা করা।
  • মানুষের অসাধ্য এমন কোন বস্তু একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নিকট আশা করা।
  • মানুষের অসাধ্য এমন কোন ব্যাপারে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নিকট সাহায্য প্রার্থনা করা।
  • একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো জন্য রুকু-সাজদাহ করা কিংবা সাওয়াবের আশায় তার সামনে বিনম্রভাবে দাঁড়ানো ও তার জন্য নামায ইত্যাদি পড়া।
  • একমাত্র আল্লাহর ঘর কা’বাহ ছাড়া অন্য কোন ঘর বা মাযারের তাওয়াফ করা।
  • গুনাহ থেকে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নিকট তাওবাহ করা।
  • একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো নৈকট্য লাভের জন্য কোন পশু জবাই করা। চাই তা আল্লাহর নামেই জবাই করা হোক কিংবা অন্য কারো নামে। চাই তা নবী, ওলী, বুযুর্গ বা জিনের নামেই হোক কিংবা অন্য কারো নামে।
  • যে কোন উদ্দেশ্য সফলের জন্য একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো জন্য কোন কিছু মানত করা।
  • একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো একচ্ছত্র আনুগত্য করা তথা বিনা ভাবনায় বা শরীয়তের গ্রহণযোগ্য কোন প্রমাণ ছাড়াই হালাল, হারাম, জায়েয, নাজায়েযের ব্যাপারে আলেম, বুযুর্গ বা উপরস্থ কারো সিদ্ধান্ত অন্ধভাবে সন্তুষ্টচিত্তে মেনে নেয়া।
  • একমাত্র আল্লাহ ছাড়া অন্য কাউকে এককভাবে ভালোবাসা তথা দুনিয়ার কাউকে এমনভাবে ভালোবাসা যাতে তার আদেশ-নিষেধকে আল্লাহর আদেশ-নিষেধের উপর প্রাধান্য দেয়া হয় অথবা সমপর্যায়ের মনে করা হয়। তাতে মূলতঃ অভূতপূর্ব সম্মান, অধীনতা ও আনুগত্যের সংমিশ্রণ থাকে।
  • একমাত্র আল্লাহ ছাড়া অন্য কাউকে এককভাবে ভয় করা তথা একমাত্র আল্লাহ ব্যতিরেকে কেউ কারো ব্যাপারে অপ্রকাশ্যভাবে দুনিয়া বা আখিরাত সংক্রান্ত যে কোন ক্ষতি সংঘটন করতে পারে, এমন অন্ধ বিশ্বাস করে তাকে ভয় পাওয়া।
  • মানুষের অসাধ্য ব্যাপারসমূহ সমাধানে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল হওয়া বা তাওয়াক্কুল করা। যেমন: রিযিক দান, সমস্যা দূরীকরণ ইত্যাদি।
  • পরকালের সার্বিক মুক্তির জন্য একমাত্র আল্লাহর অনুমতি ছাড়াও কেউ কারো জন্য কিয়ামতের দিন গ্রহণযোগ্য কোন সুপারিশ করতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে হিদায়াত দিতে পারে এমন মনে করা অথবা এ বিশ্বাসে কারোর নিকট হিদায়াত কামনা করা।
  • কবর পূজা তথা কবরে শায়িত কোন ওলী বা বুযুর্গের জন্য যে কোন ধরনের ইবাদাত সম্পাদন করা। এমন কোন শির্ক নেই যা কোন না কোন মাযারকে কেন্দ্র করে আজ অনুশীলিত হচ্ছে না। ফলে আহ্বান, ফরিয়াদ, আশ্রয়, আশা, রুকু, সাজদাহ, বিনম্রভাবে কবরের সামনে দাঁড়ানো, তাওয়াফ, তাওবা, জবাই, মানত, আনুগত্য, ভয়, ভালোবাসা, তাওয়াক্কুল, সুপারিশ ও হিদায়াত কামনা করার মত বড় বড় শির্ক যে কোন কবরের পার্শ্বে আজ নির্বিঘ্নে চর্চা করা হচ্ছে।
  • একমাত্র আল্লাহর ঘর মসজিদ ছাড়াও কোন মাজার বা কবরে অবস্থান করা তথা সেখানকার খাদিম হওয়া যায় এমন মনে করা।
  • আল্লাহ নিজ সত্তায় সর্বস্থানে অথবা সকল মু’মিনের অন্তরে অথবা সকল বস্তুর মাঝে লুক্কায়িত রয়েছেন এমন মনে করা। অথচ তিনি সৃষ্টি জগতের উর্দ্ধে তথা আরশে আযীমে সমুন্নত। আর তাঁর জ্ঞান সর্ব জায়গায় বিরাজমান।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন গাউস-কুতুব, নবী-ওলী বা পীর-বুযুর্গ দুনিয়া, আখিরাত, জান্নাত, জাহান্নাম, লাওহ, ক্বলম, আরশ, কুরসী তথা সর্ব স্থানের সর্ব কিছু দেখেন বা শুনেন এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন গাওস, কুতুব, ওয়াতাদ, আবদালের বিশ্ব পরিচালনায় অথবা সেটির কোন কর্মকা-ে হাত রয়েছে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন ব্যক্তি বা দল শরীয়তের বিশুদ্ধ কোন প্রমাণ ছাড়া নিজ মেধা ও বুদ্ধির আলোকে কোন জাতি বা সম্প্রদায়ের জন্য জীবন বিধান রচনা করতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে ধনী বা গরিব বানাতে পারে এমন মনে করা।
  • কিয়ামতের দিন আল্লাহর একান্ত ইচ্ছা ছাড়াও কোন নবী বা ওলী তাঁর হাত থেকে কাউকে ক্ষমা করিয়ে নিতে পারবেন এমন মনে করা।
  • কিয়ামতের দিন কোন নবী-ওলী অথবা কোন পীর-বুযুর্গ কাউকে আল্লাহর কঠিন আযাব থেকে রক্ষা করতে পারবেন এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন নবী-ওলী অথবা কোন পীর-বুযুর্গ গায়েব জানেন বা কখনো কখনো তাঁর কাশফ হয় এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন নবী বা ওলী মানব অন্তরের লুক্কায়িত কোন কথা বলে দিতে পারেন এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে রাষ্ট্রীয় ক্ষমতা দিতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কারো অন্তরের সামান্যটুকু পরিবর্তন ঘটাতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহর ইচ্ছা ছাড়াও কারো ইচ্ছা স্বকীয়ভাবে সর্বদা প্রতিষ্ঠিত হতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে সন্তান-সন্ততি দিতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে সুস্থতা দিতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহর তাওফীক ছাড়াও কেউ ইচ্ছে করলেই কোন নেক আমল করতে বা কোন খারাপ কাজ থেকে বেঁচে থাকতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহর ইচ্ছা ছাড়াও কেউ নিজ ইচ্ছায় কারো কোন লাভ বা ক্ষতি করতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কেউ কাউকে জীবন বা মৃত্যু দিতে পারে এমন মনে করা।
  • একমাত্র আল্লাহ ছাড়াও কোন নবী-ওলী অথবা কোন গাউস-ক্বুতুব সর্বদা জীবিত রয়েছেন বা থাকবেন এমন মনে করা।


- শাইখ মোস্তাফিজুর রহমান মাদানী​
 
Last edited:
Top