- Joined
- Feb 4, 2023
- Threads
- 19
- Comments
- 29
- Reactions
- 333
- Thread Author
- #1
১৫.আব্দুল্লাহ ইবনে আওন, হাওযাহ, আবু আমির, আব্দুল রহমান ইবনে আবু বাকরাহ। তারা (সকলেই) বর্ণান করেণ যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,
“যারা অনুপস্থিত তাদের কাছে এই বাণী পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য, কারণ উপস্থিত ব্যক্তি এটি ভালো বুঝতে পারেবে, যে অবহিত হয়েছে তার চেয়ে।” [১]
বিঃদ্রঃ শব্দবিন্যাস কুররার হাদিসের।
১৬.আবু কাবরাহ বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,
“যারা অনুপস্থিত তাদের কাছে এটি (হাদীস) পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য, কারণ উপস্থিত ব্যক্তি এটি ভালো বুঝতে পারেবে, যে অবহিত হয়েছে তার চেয়ে।” [২]
১৭.আসমা বিনতে ইয়াজিদ বলেন, নবীজির (সাঃ) বলেছেন,
“যারা অনুপস্থিত তাদের কাছে এটি (হাদীস) পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য।”
আবু বরক বলেন : “আমি এটিকে (বর্ণাটিকে) সংক্ষেপ করেছি” [৩]
১৮.আবু হাতিম আল রাজি (রহঃ) বলেন,
“জ্ঞানের প্রসার করলেই তা জীবন ফিরে পায় এবং আল্লাহর রসূল (সাঃ) থেকে হাদীস পৌঁছে দেওয়া তো একটি রহমত। প্রত্যেক মুমিন'ই তা দৃঢ়ভাবে ধারণ করে এবং এটিই হবে প্রত্যেক অনড় প্রত্যাখ্যানকারী ও বিধর্মীর বিরুদ্ধে প্রমাণস্বরূপ।” [৪]
(ইমাম) আল-আওযাঈ (রহঃ) বলেন,
“যদি বিদআত কখনো প্রচলিত হয়ে যায় এবং আলেমগণ সেগুলোকে প্রত্যাখ্যান না করেন, তাহলে (মানুষ) সেগুলোকেই সুন্নাহ হিসেবে বিবেচনা করাবে”
[১] সনদ সহীহ
[২] সনদ সহীহ
[৩] অত্যন্ত দূর্বল
[৪] তাহক্বীক অপেক্ষমান
“যারা অনুপস্থিত তাদের কাছে এই বাণী পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য, কারণ উপস্থিত ব্যক্তি এটি ভালো বুঝতে পারেবে, যে অবহিত হয়েছে তার চেয়ে।” [১]
বিঃদ্রঃ শব্দবিন্যাস কুররার হাদিসের।
১৬.আবু কাবরাহ বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,
“যারা অনুপস্থিত তাদের কাছে এটি (হাদীস) পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য, কারণ উপস্থিত ব্যক্তি এটি ভালো বুঝতে পারেবে, যে অবহিত হয়েছে তার চেয়ে।” [২]
১৭.আসমা বিনতে ইয়াজিদ বলেন, নবীজির (সাঃ) বলেছেন,
“যারা অনুপস্থিত তাদের কাছে এটি (হাদীস) পৌঁছে দেওয়া যারা উপস্থিত তাদের উপর কর্তব্য।”
আবু বরক বলেন : “আমি এটিকে (বর্ণাটিকে) সংক্ষেপ করেছি” [৩]
১৮.আবু হাতিম আল রাজি (রহঃ) বলেন,
“জ্ঞানের প্রসার করলেই তা জীবন ফিরে পায় এবং আল্লাহর রসূল (সাঃ) থেকে হাদীস পৌঁছে দেওয়া তো একটি রহমত। প্রত্যেক মুমিন'ই তা দৃঢ়ভাবে ধারণ করে এবং এটিই হবে প্রত্যেক অনড় প্রত্যাখ্যানকারী ও বিধর্মীর বিরুদ্ধে প্রমাণস্বরূপ।” [৪]
(ইমাম) আল-আওযাঈ (রহঃ) বলেন,
“যদি বিদআত কখনো প্রচলিত হয়ে যায় এবং আলেমগণ সেগুলোকে প্রত্যাখ্যান না করেন, তাহলে (মানুষ) সেগুলোকেই সুন্নাহ হিসেবে বিবেচনা করাবে”
কিতাব : শারফু আছহাবিল হাদীছ
লেখক : খতিব আল বাগদাদী (রহঃ)
অনুবাদ এবং সম্পাদনা : আব্দুল্লাহ বারী
লেখক : খতিব আল বাগদাদী (রহঃ)
অনুবাদ এবং সম্পাদনা : আব্দুল্লাহ বারী
[১] সনদ সহীহ
[২] সনদ সহীহ
[৩] অত্যন্ত দূর্বল
[৪] তাহক্বীক অপেক্ষমান
Last edited: