মৃতদের জন্য সম্মিলিতভাবে দুআ করার বিধান:
সম্মিলিতভাবে মুনাজাত করার ব্যাপারে দলিল নাই। তাই অনেক আলেম কবর জিয়ারত করার সময় একজন দুআ করবে আর বাকি সবাই 'আমিন' 'আমিন' বলবে এভাবে সম্মিলিত দুআকে বিদআত হিসেবে আখ্যায়িত করেছেন।
সউদি আরবের স্থায়ী ফতোয়া কমিটির ফতোয়া হল, "দুআ একটি ইবাদত। আর ইবাদত দলিলের উপর নির্ভরশীল। সুতরাং আল্লাহর বিধানের বাইরে কারও জন্য ইবাদত করা জায়েজ নয়। আর নবি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এটি প্রমাণিত নয় যে, তিনি জানাজা শেষ করে সাহাবিদেরকে সাথে নিয়ে সম্মিলিতভাবে দুআ করেছেন। এ ক্ষেত্রে যে জিনিসটি প্রমাণিত তা হল, মৃত ব্যক্তিকে কবর দেওয়া সম্পন্ন হলে তিনি সাহাবিদেরকে লক্ষ্য করে বলতেন, " তোমাদের ভাইকে এখনই প্রশ্ন করা হবে। অত:এব দুআ কর যেন সে (প্রশ্নোত্তরের সময়) দৃঢ় থাকতে পারে।"
তাহলে এ থেকে প্রমাণিত হল যে, জানাজার সালাত শেষ করে সম্মিলিতভাবে দুআ করা জায়েজ নয় এবং এটি একটি বিদআত।
সম্মিলিতভাবে মুনাজাত করার ব্যাপারে দলিল নাই। তাই অনেক আলেম কবর জিয়ারত করার সময় একজন দুআ করবে আর বাকি সবাই 'আমিন' 'আমিন' বলবে এভাবে সম্মিলিত দুআকে বিদআত হিসেবে আখ্যায়িত করেছেন।
সউদি আরবের স্থায়ী ফতোয়া কমিটির ফতোয়া হল, "দুআ একটি ইবাদত। আর ইবাদত দলিলের উপর নির্ভরশীল। সুতরাং আল্লাহর বিধানের বাইরে কারও জন্য ইবাদত করা জায়েজ নয়। আর নবি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এটি প্রমাণিত নয় যে, তিনি জানাজা শেষ করে সাহাবিদেরকে সাথে নিয়ে সম্মিলিতভাবে দুআ করেছেন। এ ক্ষেত্রে যে জিনিসটি প্রমাণিত তা হল, মৃত ব্যক্তিকে কবর দেওয়া সম্পন্ন হলে তিনি সাহাবিদেরকে লক্ষ্য করে বলতেন, " তোমাদের ভাইকে এখনই প্রশ্ন করা হবে। অত:এব দুআ কর যেন সে (প্রশ্নোত্তরের সময়) দৃঢ় থাকতে পারে।"
তাহলে এ থেকে প্রমাণিত হল যে, জানাজার সালাত শেষ করে সম্মিলিতভাবে দুআ করা জায়েজ নয় এবং এটি একটি বিদআত।
আরও জানতে ডাউনলোড করুন - মৃত্যু ও কবর সম্পর্কে করণীয় ও বর্জনীয়