Maseeh uz zaman
New member
- Joined
- Feb 22, 2023
- Threads
- 1
- Comments
- 3
- Reactions
- 14
- Thread Author
- #1
মাতুরিদী একটি বিদ‘আতী ধর্মতাত্ত্বিক ফের্কা। এদেরকে আবূ মানছূর আল-মাতুরিদির দিকে নিছবত করা হয়ে থাকে। মূলত এরা মু‘তাযিলা ও জাহমিয়্যাদের দার্শনিক ব্যাখ্যার বিরোধিতা করে এবং যুক্তি ও দর্শন ভিত্তিক ব্যাখ্যার মাধ্যমে দ্বীনের আক্বীদা প্রতিষ্ঠা করার চেষ্টা করে থাকে (মাওসূ‘আতুল মাইসিরাতু ফিল আদইয়ান ওয়াল মাযাহিব ওয়াল আহযাবিল মু‘আছারাহ, ১ম খণ্ড, পৃ. ২৯)।
মাতুরিদী মতবাদ হিজরী তৃতীয় শতাব্দীর অন্যতম আলিম ‘আবূ মানছূর মুহাম্মাদ ইবনু মুহাম্মাদ ইবনু মাহমূদ’-এর দিকে সম্পৃক্ত করা হয় (দিরাসাতু ফিল ফিরাক্বিল ইসলামী, পৃ. ১৭২; ফিরাকুল মু‘আছারাহ, পৃ. ১২২৭)।
তার উপাধি হল ‘আল-মাতুরিদী’। তার জন্মস্থানের দিকে নিছবত করে তাকে মাতুরিদী বলা হয়। তার জন্ম তারিখ সম্পর্কে স্পষ্ট জানা যায় না। তবে তিনি ৩৩৩ হিজরীতে মৃত্যুবরণ করেন। তিনি তৎকালীন বিখ্যাত হানাফী আলেমদের নিকট ইলমুল কালাম ও ফিক্বহী জ্ঞান অর্জন করেন। তৎকালীন কিবারুল উলামার মধ্যে তার অন্যতম শিক্ষক হলেন- নাছর ইবনু ইয়াহইয়া আল-বালখী (মৃ. ৩৮৬ হি.) (ফিরাকুল মু‘আছারাহ, পৃ. ১২২৭)। - আল-ইখলাছ।
মাতুরিদী মতবাদ হিজরী তৃতীয় শতাব্দীর অন্যতম আলিম ‘আবূ মানছূর মুহাম্মাদ ইবনু মুহাম্মাদ ইবনু মাহমূদ’-এর দিকে সম্পৃক্ত করা হয় (দিরাসাতু ফিল ফিরাক্বিল ইসলামী, পৃ. ১৭২; ফিরাকুল মু‘আছারাহ, পৃ. ১২২৭)।
তার উপাধি হল ‘আল-মাতুরিদী’। তার জন্মস্থানের দিকে নিছবত করে তাকে মাতুরিদী বলা হয়। তার জন্ম তারিখ সম্পর্কে স্পষ্ট জানা যায় না। তবে তিনি ৩৩৩ হিজরীতে মৃত্যুবরণ করেন। তিনি তৎকালীন বিখ্যাত হানাফী আলেমদের নিকট ইলমুল কালাম ও ফিক্বহী জ্ঞান অর্জন করেন। তৎকালীন কিবারুল উলামার মধ্যে তার অন্যতম শিক্ষক হলেন- নাছর ইবনু ইয়াহইয়া আল-বালখী (মৃ. ৩৮৬ হি.) (ফিরাকুল মু‘আছারাহ, পৃ. ১২২৭)। - আল-ইখলাছ।