- Awards
- 22
- Credit
- 3,124
- Thread starter
- #1
এক ব্যক্তি ইমাম সুফিয়ান সাওরী রহিমাহুল্লাহকে জিজ্ঞেস করলো: ‘ আমার ঘরের দরজার সাথে লাগানো (খুবি কাছে) একটি মসজিদ রয়েছে, যার ইমাম একজন বিদআতি (এ ব্যাপারে আপনি কি বলেন) ?
ইমাম সুফিয়ান সাওরী জবাব দিলেন: “ তুমি তার পিছনে সালাত আদায় করো না। ”
লোকটি পুনরায় জিজ্ঞেস করলো: ‘ অনেক সময় বৃষ্টিমুখর রাত হয় আর আমি তো বৃদ্ধও হয়ে গিয়েছি। ’
তিনি পুনরায় জবাব দিলেন: “ তুমি তার পিছনে সালাত আদায় করো না। ”
[হিলইয়াতুল আউলিয়া: ৭/২৮, সনদ হাসান | তা: শাঈখ যুবাঈর আলী যাঈ রহিমাহুল্লাহ]
সউদি স্থায়ী উলামা পরিষদের ফাতওয়ায় বিদআতি ইমামের পিছনে নামায সম্পর্কে বলা হয়:
“যদি বিদআত কুফর ও শির্ক পর্যায়ের হয়, তাহলে তার পেছনে নামায অশুদ্ধ আর বিদআতকারীর বিদআত যদি কুফরি পর্যায়ের না হয়-যেমন: মুখে উচ্চারণ করে নিয়ত পড়া-তাহলে তার নিজের নামায শুদ্ধ এবং তার পিছনে নামায আদায়কারীর নামাযও শুদ্ধ।
[ফাতওয়া নং (১২০৮৭),৭/৩৬৪-৩৬৫]
ইমাম সুফিয়ান সাওরী জবাব দিলেন: “ তুমি তার পিছনে সালাত আদায় করো না। ”
লোকটি পুনরায় জিজ্ঞেস করলো: ‘ অনেক সময় বৃষ্টিমুখর রাত হয় আর আমি তো বৃদ্ধও হয়ে গিয়েছি। ’
তিনি পুনরায় জবাব দিলেন: “ তুমি তার পিছনে সালাত আদায় করো না। ”
[হিলইয়াতুল আউলিয়া: ৭/২৮, সনদ হাসান | তা: শাঈখ যুবাঈর আলী যাঈ রহিমাহুল্লাহ]
সউদি স্থায়ী উলামা পরিষদের ফাতওয়ায় বিদআতি ইমামের পিছনে নামায সম্পর্কে বলা হয়:
“যদি বিদআত কুফর ও শির্ক পর্যায়ের হয়, তাহলে তার পেছনে নামায অশুদ্ধ আর বিদআতকারীর বিদআত যদি কুফরি পর্যায়ের না হয়-যেমন: মুখে উচ্চারণ করে নিয়ত পড়া-তাহলে তার নিজের নামায শুদ্ধ এবং তার পিছনে নামায আদায়কারীর নামাযও শুদ্ধ।
[ফাতওয়া নং (১২০৮৭),৭/৩৬৪-৩৬৫]