জানাযার সালাতে ছানা পড়ার প্রমাণে কোন সহীহ হাদীস পাওয়া যায় না। ত্বালহা ইবনু আব্দুল্লাহ ইবনু আওফ (রাহিমাহুল্লাহ) হতে বর্ণিত, তিনি বলেন,
‘আমি আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা)-এর পিছনে একটি জানাযার সালাত আদায় করেছি। তিনি তাতে সূরা ফাতেহা পাঠ করলেন এবং বললেন, আমি তা এজন্য পাঠ করলাম, যাতে তোমরা জান যে এটা সুন্নাত’ (সহীহ বুখারী, হা/১৩৩৫; মিশকাত, হা/১৬৫৪; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৫৬৫, ৪/৫৬ পৃ.)।
অন্য হাদীসে এসেছে, জানাযার সালাতে সুন্নাত হচ্ছে- তাকবীরের পর সূরা ফাতিহা পাঠ করা (নাসাঈ, হা/১৯৮৯, সনদ সহীহ)।
তাছাড়া জানাযার সালাতের ভিত্তিই হলো সংক্ষিপ্ততা। তাই এতে ছানা পড়া উচিত নয় (শায়খ ওছায়মীন, মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাাইল, ১৭তম খণ্ড, পৃ. ১১৯)।
صَلَّيْتُ خَلْفَ ابْنِ عَبَّاسٍ عَلٰى جَنَازَةٍ فَقَرَأَ فَاتِحَةَ الْكِتَابِ فَقَالَ لِتَعْلَمُوْا أَنَّهَا سُنَّةٌ
‘আমি আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা)-এর পিছনে একটি জানাযার সালাত আদায় করেছি। তিনি তাতে সূরা ফাতেহা পাঠ করলেন এবং বললেন, আমি তা এজন্য পাঠ করলাম, যাতে তোমরা জান যে এটা সুন্নাত’ (সহীহ বুখারী, হা/১৩৩৫; মিশকাত, হা/১৬৫৪; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৫৬৫, ৪/৫৬ পৃ.)।
অন্য হাদীসে এসেছে, জানাযার সালাতে সুন্নাত হচ্ছে- তাকবীরের পর সূরা ফাতিহা পাঠ করা (নাসাঈ, হা/১৯৮৯, সনদ সহীহ)।
তাছাড়া জানাযার সালাতের ভিত্তিই হলো সংক্ষিপ্ততা। তাই এতে ছানা পড়া উচিত নয় (শায়খ ওছায়মীন, মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাাইল, ১৭তম খণ্ড, পৃ. ১১৯)।
সূত্র: আল-ইখলাছ।
Last edited: