সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Golam Rabby

মৃত্যু ও জানাযা জানাযার সালাতে প্রত্যেক তাকবীরে হাত উঠাতে হবে কি?

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Credit
3,477
অধিকাংশ আলেমদের অভিমত যে, জানাযার সকল তাকবীরে হাত উঠানো বাঞ্ছনীয়। ফিকহ এনসাইক্লোপিডিয়াতে বলা হয়েছেঃ

“ফিকাহের পণ্ডিতগণ সর্বসম্মতভাবে একমত যে, জানাযার সালাত পড়া ব্যক্তি প্রথম তাকবীরে তার কাঁধের (বা তার কানের লতি) পর্যন্ত হাত উঠাবে। অতঃপর অবশিষ্ট তাকবীরগুলোতে হাত তোলার ব্যাপারে তাদের মতভেদ লক্ষনীয়।

শাফেয়ী ও হাম্বলী মাযহাব - এবং এটি (ইমাম) মালিকের দুটি বর্ণনার একটি এবং অনেক হানাফী ফকীহের দৃষ্টিভঙ্গি - এই অভিমত যে সালাত আদায়কারী ব্যক্তি প্রতিটি তাকবীরের সাথে তার হাত তুলবে।

যাইহোক, হানাফী মাযহাব তাদের পছন্দের মতামতে এবং (ইমাম) মালিক তার দ্বিতীয় বর্ণনায় – যা মালিকিদের প্রধান মতামত যে, ব্যক্তি জানাযার নামায পড়বে সে অবশিষ্ট তাকবীরের সাথে হাত তুলবে না। "
[তথ্যসূত্রঃ ইসলাম ওয়েব.নেট, ফতোয়া নং ৩৩৫৩৮০]

শাইখ ইবনে বায (রহঃ) বলেনঃ চার তাকবীরের সাথেই হাত উঠানো সুন্নত, কেননা এটা প্রমাণিত যে, ইবনে উমর ও ইবনে আব্বাস (রা) সকল তাকবীরের সাথেই হাত উঠাতেন। আদ-দারাকুতনি এটিকে একটি জায়িদ ইসনাদ সহ ইবনে উমর থেকে একটি মারফু সূত্রে বর্ণনা করেছেন।

( মাজমু ‘আল-ফাতাওয়া, ১৩/১৪৮ থেকে শেষ উদ্ধৃতি)
[তথ্যসূত্রঃ ইসলাম কিউএ. ইনফো,ফতোয়া নং ১৫৪৬৫০]
 
Top