Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 1,141
- Comments
- 1,333
- Solutions
- 1
- Reactions
- 12,660
- Thread Author
- #1
ইশার ফারয ছলাতের পরে চার রাক’আত ছলাত এক সালামে (যুহরের পূর্বের চার রাক’আত ছলাতের ন্যায়) আদায় করা, লাইলাতুল ক্বদরে চার রাক’আত ছলাত আদায় করার সমপরিমাণ হবে –
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا ابْنُ إِدْرِيسَ، عَنْ حُصَيْنٍ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، قَالَ: مَنْ صَلَّى أَرْبَعًا بَعْدَ الْعِشَاءِ كُنَّ كَقَدْرِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْرِ
আবদুল্লাহ ইবনে আমর(রা) বলেন, যে ব্যক্তি ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করবে, তবে সেটি লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৭)
শাইখ সা’দ ইবনে নাছির বলেন, হাদীছটি ছহীহ। (সা’দ ইবনে নাছির, তাহক্বীক্ব মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৭)
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنِ الْعَلَاءِ بْنِ الْمُسَيَّبِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ: أَرْبَعٌ بَعْدَ الْعِشَاءِ يَعْدِلْنَ بِمِثْلِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْر
আ’য়িশাহ(রা) বলেন, ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করা, লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৮)
حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ عَبْدِ الْجَبَّارِ بْنِ عَبَّاسٍ، عَنْ قَيْسِ بْنِ وَهْبٍ، عَنْ مُرَّةَ، عَنْ عَبْدِ اللَّهِ، قَالَ: مَنْ صَلَّى أَرْبَعًا بَعْدَ الْعِشَاءِ لَا يَفْصِلُ بَيْنَهُنَّ بِتَسْلِيمٍ، عَدَلْنَ بِمِثْلِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْر
আবদুল্লাহ ইবনে মাসউদ(রা) বলেন, যে ব্যক্তি ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করবে এবং সালাম ফিরানোর মাধ্যমে পার্থক্য করবে না, তবে সেটি লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৯)
শাইখ সা’দ ইবনে নাছির বলেন, হাদীছটি হাসান ও (এই হাদীছের রাবী) আবদুল জাব্বার সত্যবাদী। (সা’দ ইবনে নাছির, তাহক্বীক্ব মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৯)
ইমাম নাছিরুদ্দীন আলবানী উপরোক্ত হাদীছগুলোর সানাদগুলোকে ছহীহ বলার পর বলেন, যদিও এগুলো মাওক্বূফ কিন্তু এগুলোর হুকুম মারফূ হিসেবে ধর্তব্য হবে। কেননা এগুলোর বিষয়বস্তু ব্যক্তিগত মতামতের ভিত্তিতে হতে পারে না যেমনটি স্পষ্ট হয়েছে। (নাছিরুদ্দীন আলবানী, সিলসিলা দ্বঈফাহ, হা/৫০৬০ এর আলোচনা দ্রষ্টব্য)
কৃতজ্ঞতা : fahimtalha.wordpress.com
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا ابْنُ إِدْرِيسَ، عَنْ حُصَيْنٍ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، قَالَ: مَنْ صَلَّى أَرْبَعًا بَعْدَ الْعِشَاءِ كُنَّ كَقَدْرِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْرِ
আবদুল্লাহ ইবনে আমর(রা) বলেন, যে ব্যক্তি ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করবে, তবে সেটি লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৭)
শাইখ সা’দ ইবনে নাছির বলেন, হাদীছটি ছহীহ। (সা’দ ইবনে নাছির, তাহক্বীক্ব মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৭)
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنِ الْعَلَاءِ بْنِ الْمُسَيَّبِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ: أَرْبَعٌ بَعْدَ الْعِشَاءِ يَعْدِلْنَ بِمِثْلِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْر
আ’য়িশাহ(রা) বলেন, ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করা, লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৮)
حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ عَبْدِ الْجَبَّارِ بْنِ عَبَّاسٍ، عَنْ قَيْسِ بْنِ وَهْبٍ، عَنْ مُرَّةَ، عَنْ عَبْدِ اللَّهِ، قَالَ: مَنْ صَلَّى أَرْبَعًا بَعْدَ الْعِشَاءِ لَا يَفْصِلُ بَيْنَهُنَّ بِتَسْلِيمٍ، عَدَلْنَ بِمِثْلِهِنَّ مِنْ لَيْلَةِ الْقَدْر
আবদুল্লাহ ইবনে মাসউদ(রা) বলেন, যে ব্যক্তি ইশার (ফারয) ছলাতের পরে চার রাক’আত ছলাত আদায় করবে এবং সালাম ফিরানোর মাধ্যমে পার্থক্য করবে না, তবে সেটি লাইলাতুল ক্বদরে (চার রাক’আত) ছলাত আদায় করার সমপরিমাণ হবে। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৯)
শাইখ সা’দ ইবনে নাছির বলেন, হাদীছটি হাসান ও (এই হাদীছের রাবী) আবদুল জাব্বার সত্যবাদী। (সা’দ ইবনে নাছির, তাহক্বীক্ব মুছান্নাফ ইবনে আবী শাইবাহ, ২/৩৪৩, হা/৭৪৬৯)
ইমাম নাছিরুদ্দীন আলবানী উপরোক্ত হাদীছগুলোর সানাদগুলোকে ছহীহ বলার পর বলেন, যদিও এগুলো মাওক্বূফ কিন্তু এগুলোর হুকুম মারফূ হিসেবে ধর্তব্য হবে। কেননা এগুলোর বিষয়বস্তু ব্যক্তিগত মতামতের ভিত্তিতে হতে পারে না যেমনটি স্পষ্ট হয়েছে। (নাছিরুদ্দীন আলবানী, সিলসিলা দ্বঈফাহ, হা/৫০৬০ এর আলোচনা দ্রষ্টব্য)
কৃতজ্ঞতা : fahimtalha.wordpress.com