‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

উসূলুল ফিকহ ইজমা সাব্যস্ত হওয়ার জন্য অবশ্যই কিতাব ও সুন্নাহ দ্বারা প্রমাণিত হতে হবে

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
689
Comments
1,225
Solutions
17
Reactions
6,669
Credits
5,528
শায়খুল ইসলাম মাজমূ' ফাতাওয়া গ্রন্থে (১৯/১৯৫) বলেছেন: এমন কোনো ঐকমত্যপূর্ণ মাসআলা পাওয়া যাবে না, যা রসূলের পক্ষ থেকে বর্ণিত হয়নি। কিন্তু এই বিষয়টি অনেক মানুষের দৃষ্টির আড়ালে থেকে যায়। আর সে ইজমা' মনে করে তা দ্বারা দলীল পেশ করে। যেমন ঐ ব্যক্তি যে নছের মর্ম না বুঝে নছ দ্বারা দলীল পেশ করে, যেটা হলো নছের সঙ্গে সংযুক্ত দ্বিতীয় দলীল। কুরআনে বর্ণিত দৃষ্টান্তগুলোর ন্যায় এমনিভাবে ইজমা'ও ভিন্ন আরেকটি দলীল। যেমন বলা হয়, উক্ত বিষয়ের উপরে কিতাব, সুন্নাহ ও ইজমা' নির্দেশ করে।

আর এই প্রত্যেকটি মৌলিক দলীলই একটি অপরটির সাথে অপরিহার্যভাবে সংযুক্ত থাকা হক্বের পথনির্দেশক। কারণ ইজমা' যেই বিষয়ের দলীল হয়, কিতাব ও সুন্নাহও সেই বিষয়ের দলীল হয়। আর যেই বিষয়ের দলীল কুরআন হয়, তা রসূল থেকেই গ্রহণ করা হয়। বিধায় কিতাব ও সুন্নাহ উভয়টিই এখান (ইজমা') থেকে গ্রহণ করা যায়। আর এমন কোনো মাসআলা পাওয়া যায় না, যেখানে ইজমা' সংঘটিত হয়েছে কিন্তু সেই বিষয়ে কোনো নছ নেই। এরপরে তিনি বলেছেন, এই নীতির আলোকেই ঐকমত্যপূর্ণ মাসআলাগুলো কখনো একদল মুজতাহিদ এর ইজতিহাদ থেকে সংঘটিত হয়, যেই বিষয়ে তারা কোনো নছ পাননি, তাই তারা সেই মাসআলাগুলোতে এমন যুক্তি দ্বারা ইজতিহাদ করেছেন, যা নছের অনুরূপ, কিন্তু ঐ বিষয়ের নতু অন্যদের নিকট বিদ্যমান আছে।

তবে ইবনু জারীর ও একদল আলেম বলেছেন: ইজমা' একমাত্র এমন নছ এর দ্বারাই হতে পারে, যা সরাসরি রসূল থেকে তারা নকল করেছেন। তবে তাদের সকলকেই ক্বিয়াস সহীহ হওয়ার মতাদর্শী হতে হবে। আমরা এই শর্ত যুক্ত করছি না যে, ‘তাদের প্রত্যেকেরই নছটি জানা থাকতে হবে, এরপরে তারা যদি শব্দ বর্ণনা না করে শুধু অর্থ বর্ণনা করে (তাহলে কোনো সমস্যা নেই) যেভাবে ইতিহাসের ঘটনাগুলো বর্ণনা করা হয়'। কিন্তু আমরা ইজমা' এর ঘটনাস্থলগুলো অনুসন্ধান করে দেখেছি, যেখানে সবগুলোর ইজমা'র ব্যাপারেই আমরা স্পষ্ট নছের বর্ণনা পেয়েছি। কিন্তু বহু আলেম আছেন, যারা সেই নছ সম্পর্কে জানেন না, তার মতটি জামা'আতের সঙ্গে মিলে গেছে মাত্র। যেমনিভাবে কখনো এমন কিয়াস দ্বারা প্রমাণ পেশ করা হয়, যেখানে ইজমা' আছে, কিন্তু সে সেই ইজমা' সম্পর্কে জানে না, কিন্তু নিজের অজান্তে ইজমা' এর সঙ্গে তার মত মিলে যায়।

ইবনু রজব ফাতহুল বারী গ্রন্থে (৬/১২৪) বলেছেন: এমন কিছু বিষয় আছে, যে বিষয়গুলোর ব্যাপারে উম্মাহর ইজমা' সংঘটিত হয়েছে, কিন্তু সেই বিষয়ে আমাদের নিকট স্পষ্ট অর্থবোধক কোনো নছ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এসে পৌঁছেনি।


তাওদ্বীহু উছূলিল ফিক্বহ
- শাইখ যাকারীয়া ইবনে গুলাম ক্বাদীর পাকিস্থানী
* উসুলুল ফিকহ উস্তাযদের নিকট পড়ুন
 
COMMENTS ARE BELOW

Share this page