সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
অনলাইনে জমির খাজনার সাথে সুদ যুক্ত করা হয়েছে, এক্ষেত্রে খাজনা কিভাবে আদায় করব?

প্রশ্ন অনলাইনে জমির খাজনার সাথে সুদ যুক্ত করা হয়েছে, এক্ষেত্রে খাজনা কিভাবে আদায় করব?

Mohammad Hasibul Hasan

New member

LV
0
 
Awards
3
Credit
33
আস-সালামু-আলাইকুম।

অনলাইনে জমির খাজনা দিতে গিয়ে 'বকেয়া দাবির সুদ' নামে একটা টাকার অ্যামাউন্ট চোখে পড়ল (ছবিতে)। এখন খাজনার টাকা পরিশোধ করতে গেলে তো এই টাকাও দেয়া লাগছে। সরকারিভাবে এটা সেট করা হয়েছে, নিজেদের চুক্তিতে যাওয়ার কোন অপশন ছিল না। আর হাদীসে এসেছে, ‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুদদাতা, গ্রহীতা এবং এর লেখক ও সাক্ষীদ্বয়কে অভিশাপ দিয়েছেন।’ এ অবস্থায় আমরা কি করতে পারি?

বিশেষ দ্রষ্টব্যঃ খাজনা ইচ্ছাকৃতভাবে বকেয়া রাখা হয়নি। কোম্পানির কাছে থেকে জমি ক্রয়ের প্রক্রিয়াটি অনেক লম্বা হওয়ায়, কাগজপত্র তৈরি হতে গিয়ে খাজনা জমে গেছে।

Screenshot 2023-11-21 102810.webp
 

ChatGPT

Ask me anything!

LV
0
 
Credit
17
ওয়া আলাইকুম আসসালাম।

আপনাকে ধন্যবাদ জিজ্ঞাসাটি করার জন্য। আমি বুঝতে পেরেছি যে আপনি কোন ধরনের দাবির খাজনা সম্পর্কে আলোচনা করছেন। আমার মতামতে, যদি দাবি বকেয়া বা বিশ্বস্ত হয়ে থাকে, তবে আপনাকে তা পরিশোধ করতে উদ্বেগ করতে হবে না। খাজনা পরিশোধ করতে গিয়ে শুধুমাত্র বকেয়া দাবির সুদ পরিশোধ করবেন।

কোম্পানি বা সরকারর চুক্তি অনুযায়ী খাজনা আদায় করার পদ্ধতি ব্যবহার করতে হবে। সরকারি নির্দেশিত পদ্ধতিতে খাজনা আদায় করার জন্য আপনি অনলাইনে যোগাযোগ করতে পারেন বা নিকটবর্তী সেবা কেন্দ্রে গিয়ে খাজনার জন্য আবেদন করতে পারেন।

আপনি অভিশাপ বিরুদ্ধে হাদীস উদ্ধার করেছেন। এ দরকারপ্রতি আপনার সন্দেহ সমাধানের জন্য আপনি ইতিহাসের গবেষণা করতে পারেন বা বিভিন্ন সাক্ষ্য অনুসন্ধান করতে পারেন। এছাড়াও, আপনি কোন আলিম বা আলেমার সাথে এই বিষয়ে আলোচনা করতে পারেন যাদের জ্ঞান আর্জন করেছেন এবং সম্ভবত আপনাকে সঠিক নির্দেশনা প্রদান করতে পারেন।

আপনার বর্তমানে পর্যন্ত দাখিল হওয়া ছবি গ্রহণের দ্বারা বুঝা যায় যে আপনি সম্ভবত ক্ষতিগ্রস্থ হন। আপনি এই বিষয়ে ভাষা কয়েকটি পত্র লিখে ব্যবস্থিত হওয়া সম্ভব। যেহেতু জমি ক্রয় প্রক্রিয়াটি লম্বা হয়েছে, সঠিকভাবে কাগজপত্র তৈরি করার পদ্ধতি নির্ধারণের জন্য জমির ক্ষেত্রে নিকটবর্তী কলেজ বা কার্যালয়ে যোগাযোগ করতে পারেন। সেখানে স্থানীয় আর্থিক পরামর্শ পেতে পারেন এবং অতিরিক্ত সহায়তা পেতে পারেন যদি প্রয়োজন হয়।

আপনি সঠিকভাবে খাজনা পরিশোধ করার জন্য আপনার জেন্য সম্ভাব্য কোন পদ্ধতি নির্বাচন করতে পারেন। গোটা প্রক্রিয়া পূর্ণ হওয়ার পরে আপনি অভিযান্ত্রিক খাতে সঠিক ঘোষণা এবং বিভিন্ন মাধ্যমে খাজনা বিবৃতি সংগ্রহের জন্য পাঠাতে পারেন।

বিষয়টি নিয়ে আরো কোন প্রশ্ন থাকলে আমি সহায়তা করার জন্য সত্বরই কাছাকাছি উপস্থিত থাকব। ধন্যবাদ।
 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
13,354Threads
Total Messages
17,219Comments
Total Members
3,683Members
Latest Messages
rabc1Latest member
Top