সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
আরবী ব্যাকরণ - PDF

ভাষা শিক্ষা বই আরবী ব্যাকরণ - PDF ড. মুহাম্মদ ফজলুর রহমান

প্রিয় প্রকাশক, আমরা নিজেরা কখনোই বই স্ক্যান করে PDF বানাই না এবং কাউকে এমনটা করতেও বলি না। PDF টি ইন্টারনেট থেকে সংগ্রহীত ফোরাম থেকে বইটির PDF রিমুভ করতে ইমেইল করুন [email protected]

আরবী ব্যাকরণ - PDF
ভাষা শিক্ষায় ব্যাকরণের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। বিশেষ করে ভাষাভাষীদের মধ্যে না থেকে কোন বিদেশী ভাষা শিক্ষার ক্ষেত্রে সেই ভাষার ব্যাকরণ শিক্ষার্থীর জন্য অনেকটা অপরিহার্য বলে বিবেচিত। বাংলা ভাষাভাষী জনগোষ্ঠী নানা কারণে আরবীকে তাদের খুব কাছের ভাষা মনে করলেও এই ভাষা তাদের জন্য একটি বিদেশী ভাষা। এ জন্য এই অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থীরা যুগ যুগ ধরে আরবী চর্চায় অনেকটাই ব্যাকরণনির্ভর।

আরবীতে লিখিত আরবী ব্যাকরণের প্রচুর বই থাকলেও তা এ দেশের পাঠকদের অনেকটা বাইরে। তাছাড়া ভাষা বুঝতে না পারার কারণে অনেকেই এসব বই থেকে উপকৃত হতে পারেন না। বাংলা ভাষায় লিখিত মানসম্মত আরবী ব্যাকরণ বইয়ের একটি সংকট আরবী শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘদিন যাবত অনুভব করে আসছেন। সেই সংকট খানিকটা নিরসনের তাগিদেই ব্যবহারিক পদ্ধতিতে "আরবী ব্যাকরণ" নামের এ বই রচনার প্রয়াস।

সুবিশাল আরবী ব্যাকরণশাস্ত্রের দুটো প্রধান শাখা রয়েছে : (১) আছ-ছফ (শব্দপ্রকরণ) ও (২) আন-নাহও (পদ ও বাক্যবিন্যাস)। উভয় শাখার রয়েছে অগণিত প্রশাখা। কোন একটি গ্রন্থে কিংবা দুই শাখার জন্য স্বতন্ত্র দুটি গ্রন্থেও আরবী ব্যাকরণের সকল আলোচ্য বিষয়ের বিস্তারিত বর্ণনা সম্ভব নয়। তাই এই শাস্ত্রের গ্রন্থ প্রণেতাকে হয় আলোচনা সংক্ষেপ করতে হয়, না হয় আলোচ্য বিষয় সীমিত রাখতে হয়।

অন্যথায় বহু খণ্ডে অথবা বৃহদাকার কোন দুর্বহ মহাগ্রন্থ রচনায় আত্মনিয়োগ করতে হয়। স্বল্পপরিসর আমাদের এ বইতে আরবী ব্যাকরণের দুটি প্রধান শাখাকে আলাদা না করে একই সাথে উভয় শাখার অতি প্রয়োজনীয় ও বহুল আলোচিত বিষয়সমূহ সংক্ষেপে আলোচনা করা হয়েছে। বিষয় নির্বাচন ও উপস্থাপন-পদ্ধতি অনুসরণের ক্ষেত্রে আধুনিক কালের কতিপয় আরবী ব্যাকরণ বই সামনে রাখা হয়েছে। এসব বইয়ের মধ্যে আলী আল-জারেম ও মোস্তফা আমীন প্রণীত "আন-নাহবুল ওয়াদিহ” বিশেষভাবে উল্লেখযোগ্য।

অধিকাংশ ক্ষেত্রে প্রথমে আলোচ্য বিষয়সম্বলিত উদাহরণ বাক্য বা উদ্ধৃতি পেশ করা হয়েছে। সাথে সাথে তার বাংলা অনুবাদ দেওয়া হয়েছে। তারপর, বাক্যগুলো বিশ্লেষণের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়টি আলোচনা করা হয়েছে। এরপর বিষয়সংক্রান্ত ব্যাকরণের সূত্র উল্লেখ করা হয়েছে এবং সবশেষে শিক্ষার্থীদের চর্চার নিমিত্তে বিষয়ের উপর কিছু কিছু অনুশীলনী সন্নিবেশিত হয়েছে।

যত্ন সহকারে অধ্যয়ন করলে একজন শিক্ষার্থী এ বই থেকে নিজে নিজেই আরবী ভাষার অনেক নিয়ম জানতে পারবে বলে আশা করা যায়। অনুশীলনীর সমাধানে কখনো কখনো শিক্ষকের সহায়তা প্রয়োজন হতে পারে। শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ প্রয়াসে হলেও এ বই বিশ্বের বাংলা ভাষাভাষী বিশাল জনগোষ্ঠীর আরবী শিক্ষায় সামান্য অবদান রাখতে পারলে এর রচনার ক্লেশ অনেকটা লাঘব হবে।
Price
216 TAKA
Purchase Link
https://click.salafiforum.com/vrB

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

Total Threads
13,008Threads
Total Messages
16,561Comments
Total Members
3,400Members
Latest Messages
Grumpy GoatLatest member
Top