হাত কোথায় বাঁধতে হবে?
এতে আলেমদের ইখতেলাফ রয়েছে। আহলেহাদীছদের নিকটে, ছলাতে নাভীর উর্দ্ধে বুকের উপর হাত বাঁধতে হবে।
সাইয়েদুনা হুলব আত-ত্বাঈ বলেন, 'আমি দেখেছি যে, মুহাম্মাদ (সাঃ) (ছলাতে) একে (হাতকে) স্বীয় বুকের উপর রাখতেন।" ইমাম বাইহাক্বী লিখেছেন,
بَابُ وَضْعِ الْيَدَيْنِ عَلَى الصَّدْرِ فِي الصَّلَاةِ مِنَ السُّنَّةِ.
'ছলাতে বুকের উপর হাত রাখা সুন্নাহর অন্তর্ভুক্ত-এর অনুচ্ছেদ'।১০
এর বিপরীতে হানাফী, ব্রেলভী, দেওবন্দী হযরতগণ এটি বলেন যে, 'ছলাতে নাভীর নীচে হাত বাঁধতে হবে'।
হাফেয ইবনে আব্দুল বার লিখেছেন,
وَقَالَ الثَّوْرِيُّ وَأَبُو حَنِيفَةَ وَإِسْحَاقُ أَسْفَلَ السُّرَّةِ وَرُوِيَ ذَلِكَ عَنْ عَلِيَّ وَأَبِي
هُرَيْرَةَ وَالنَّخَعِيَّ وَلَا يَثْبُتُ ذَلِكَ عَنْهُمْ وَهُوَ قَوْلُ أَبِي مِجْلَةٍ. 'ছাওরী, আবূ হানীফা ও ইসহাক্ব (বিন রাহাওয়াইহ) বলেছেন, নাভীর নীচে (হাত বাঁধতে হবে)! এবং এটি আলী, আবূ হুরায়রা, ইবরাহীম নাখঈ হ'তে বর্ণিত। কিন্তু তাদের হ'তে সাব্যস্ত নেই। আর আবূ মিজলাযের বক্তব্য এটাই'। ১১
সৌদী আরবের প্রসিদ্ধ শাইখ আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল- জিবরীনের ভূমিকা এবং সম্পাদনায় প্রকাশিত গ্রন্থে লেখা হয়েছে যে,
الصواب : السنة وضع اليد اليمني علي اليسري علي الصدر. 'সঠিক হ'ল, ডান হাত বাম হাতের উপরে বুকের উপর রাখা সুন্নাত'।১২ ইমাম ইসহাক্ব বিন রাহাওয়াইহ স্বীয় দু'টি হাতকে তার ছাতির উপর বা ছাতির নীচে (বুকের উপর) রাখতেন।১৩
এর বিপরীতে দেওবন্দী এবং ব্রেলভী হযরতগণ এই প্রোপাগান্ডা করেন যে, 'গায়ের মুক্বাল্লিদগণ বলে যে, বুকের উপর হাত বাঁধতে হবে'। ১৪
দেওবন্দী এবং ব্রেলভীদের এই দাবী যে, 'পুরুষ তো নাভীর নীচে হাত বাঁধবে। আর নারীরা বুকের উপর হাত বাঁধবে'। অথচ এই দাবীর কোন স্বচ্ছ দলীল এই লোকদের কাছে নেই।
শেষে নিবেদন হ'ল যে, ব্রেলভী এবং দেওবন্দীদের সাথে আহলেহাদীছদের আসল মতানৈক্য আকায়েদ এবং উছুলের মধ্যে রয়েছে।"
সতর্কীকরণ: 'রুকূ'র পর হাত বাঁধতে হবে নাকি বাঁধতে হবে না'-এই মাস'আলাটি হ'ল ইজতিহাদী। উভয় পদ্ধতিই ছহীহ। ১৬
এ প্রসঙ্গে কঠোরতা করা উচিৎ নয়। উত্তম এটাই যে, রুকূ'র পর হাত ছেড়ে দিতে হবে। তা সত্ত্বেও যদি কোন ব্যক্তি হাত বেঁধে ছলাত পড়তে চায় তবে কোন অসুবিধা নেই।১৭
৯. মুসনাদে আহমাদ, ৫/২২৬, এর সনদ হাসান।
১০. বাইহাক্বী, আস-সুনানুল কুবরা, ২/৩০।
১১. আত-তামহীদ, ২০/৭৫।
১২. আল-কুওলুল মাতীন ফী মা'রিফাতি মা ইয়াহুম্মুল মুছল্লীন, পৃঃ ৪৯।
১৩. মাসায়েলুল ইমাম আহমাদ ওয়া ইসহাক্ব, পৃঃ ২২২; ছিফাতু ছলাতিন নাবী (), পৃঃ ৬১।
১৪. দ্রঃ হাদীছ আওর আহলেহাদীছ, পৃঃ ২৭৯।
১৫. দ্রঃ আল-কুওলুল মাতীন ফিল-জাহরি বিত-তা'মীন, পৃঃ ৮-১৮।
১৬. দ্রঃ মাসায়েলে ছালেহ বিন আহমাদ বিন হাম্বল, পাণ্ডুলিপি, পৃঃ ৯০, মুদ্রিত: ২/২০৫, মাস'আলা-৭৭৬।
১৭. ৭ই আগস্ট, ২০০৪ ইং।
এতে আলেমদের ইখতেলাফ রয়েছে। আহলেহাদীছদের নিকটে, ছলাতে নাভীর উর্দ্ধে বুকের উপর হাত বাঁধতে হবে।
সাইয়েদুনা হুলব আত-ত্বাঈ বলেন, 'আমি দেখেছি যে, মুহাম্মাদ (সাঃ) (ছলাতে) একে (হাতকে) স্বীয় বুকের উপর রাখতেন।" ইমাম বাইহাক্বী লিখেছেন,
بَابُ وَضْعِ الْيَدَيْنِ عَلَى الصَّدْرِ فِي الصَّلَاةِ مِنَ السُّنَّةِ.
'ছলাতে বুকের উপর হাত রাখা সুন্নাহর অন্তর্ভুক্ত-এর অনুচ্ছেদ'।১০
এর বিপরীতে হানাফী, ব্রেলভী, দেওবন্দী হযরতগণ এটি বলেন যে, 'ছলাতে নাভীর নীচে হাত বাঁধতে হবে'।
হাফেয ইবনে আব্দুল বার লিখেছেন,
وَقَالَ الثَّوْرِيُّ وَأَبُو حَنِيفَةَ وَإِسْحَاقُ أَسْفَلَ السُّرَّةِ وَرُوِيَ ذَلِكَ عَنْ عَلِيَّ وَأَبِي
هُرَيْرَةَ وَالنَّخَعِيَّ وَلَا يَثْبُتُ ذَلِكَ عَنْهُمْ وَهُوَ قَوْلُ أَبِي مِجْلَةٍ. 'ছাওরী, আবূ হানীফা ও ইসহাক্ব (বিন রাহাওয়াইহ) বলেছেন, নাভীর নীচে (হাত বাঁধতে হবে)! এবং এটি আলী, আবূ হুরায়রা, ইবরাহীম নাখঈ হ'তে বর্ণিত। কিন্তু তাদের হ'তে সাব্যস্ত নেই। আর আবূ মিজলাযের বক্তব্য এটাই'। ১১
সৌদী আরবের প্রসিদ্ধ শাইখ আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল- জিবরীনের ভূমিকা এবং সম্পাদনায় প্রকাশিত গ্রন্থে লেখা হয়েছে যে,
الصواب : السنة وضع اليد اليمني علي اليسري علي الصدر. 'সঠিক হ'ল, ডান হাত বাম হাতের উপরে বুকের উপর রাখা সুন্নাত'।১২ ইমাম ইসহাক্ব বিন রাহাওয়াইহ স্বীয় দু'টি হাতকে তার ছাতির উপর বা ছাতির নীচে (বুকের উপর) রাখতেন।১৩
এর বিপরীতে দেওবন্দী এবং ব্রেলভী হযরতগণ এই প্রোপাগান্ডা করেন যে, 'গায়ের মুক্বাল্লিদগণ বলে যে, বুকের উপর হাত বাঁধতে হবে'। ১৪
দেওবন্দী এবং ব্রেলভীদের এই দাবী যে, 'পুরুষ তো নাভীর নীচে হাত বাঁধবে। আর নারীরা বুকের উপর হাত বাঁধবে'। অথচ এই দাবীর কোন স্বচ্ছ দলীল এই লোকদের কাছে নেই।
শেষে নিবেদন হ'ল যে, ব্রেলভী এবং দেওবন্দীদের সাথে আহলেহাদীছদের আসল মতানৈক্য আকায়েদ এবং উছুলের মধ্যে রয়েছে।"
সতর্কীকরণ: 'রুকূ'র পর হাত বাঁধতে হবে নাকি বাঁধতে হবে না'-এই মাস'আলাটি হ'ল ইজতিহাদী। উভয় পদ্ধতিই ছহীহ। ১৬
এ প্রসঙ্গে কঠোরতা করা উচিৎ নয়। উত্তম এটাই যে, রুকূ'র পর হাত ছেড়ে দিতে হবে। তা সত্ত্বেও যদি কোন ব্যক্তি হাত বেঁধে ছলাত পড়তে চায় তবে কোন অসুবিধা নেই।১৭
৯. মুসনাদে আহমাদ, ৫/২২৬, এর সনদ হাসান।
১০. বাইহাক্বী, আস-সুনানুল কুবরা, ২/৩০।
১১. আত-তামহীদ, ২০/৭৫।
১২. আল-কুওলুল মাতীন ফী মা'রিফাতি মা ইয়াহুম্মুল মুছল্লীন, পৃঃ ৪৯।
১৩. মাসায়েলুল ইমাম আহমাদ ওয়া ইসহাক্ব, পৃঃ ২২২; ছিফাতু ছলাতিন নাবী (), পৃঃ ৬১।
১৪. দ্রঃ হাদীছ আওর আহলেহাদীছ, পৃঃ ২৭৯।
১৫. দ্রঃ আল-কুওলুল মাতীন ফিল-জাহরি বিত-তা'মীন, পৃঃ ৮-১৮।
১৬. দ্রঃ মাসায়েলে ছালেহ বিন আহমাদ বিন হাম্বল, পাণ্ডুলিপি, পৃঃ ৯০, মুদ্রিত: ২/২০৫, মাস'আলা-৭৭৬।
১৭. ৭ই আগস্ট, ২০০৪ ইং।