জবাব : রুকূ' এবং সাজদাতে স্বাভাবিকভাবে কুরআন তিলাওয়াত করার নিষেধাজ্ঞা রয়েছে। তবে দু'আ হিসাবে কুরআন কারীমের দুআমূলক আয়াত থেকে পড়া বৈধ রয়েছে।
রুকূ' এবং সজদাতে কুরআন তিলাওয়াত নিষেধ হওয়া বিষয়ে নাবী (স:)-এর ইরশাদ নিম্নরূপ ‘‘আলী ইবনু আবী তালিব (রাযি.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) রুকূ' এবং সাজদাহ্ অবস্থায় কুরআন তিলাওয়াত করতে আমাকে নিষেধ করেছেন (সহীহ মুসলিম হা: ৪৮০)। এর অন্তর্নিহিত করণ প্রসঙ্গে শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যা (রাহিমাহুল্লাহ) বলেন,
“কারণ হলো কুরআন হলো মহান অল্লহর বণী, শ্রেষ্ঠ
বাণী, আর রুকূ ও সাজদার অবস্থাটি হলো বান্দার নিচু এবং ক্ষুদ্র হওয়ার একটা চরম অবস্থা। বিধায় এ দুআবস্থায় কুরআন তিলাওয়াত না করাই আদবপূর্ণ।" (মাজমু আল ফতোয়া- ৫/৩৩৮)
তবে সাজদাহ্ অবস্থায় দু'আর বিষয়টি বান্দার নম্রতার সাথে আর দু'অ ও তিলাওয়াত অনেকটা ভিন্ন বিষয়, বিধায় সাজদহ অবস্থায় কুরআন তিলাওয়াত বৈধ রয়েছে। বিশ্বখ্যাত ফাতাওয়া আল্ লজনা আদ দায়িমা গ্রন্থে এ বিষয়ে নিম্নোক্ত বক্তব্য রয়েছে।
“তিলাওয়াত হিসাবে না করে (সিজদাতে) দু'আ হিসাবে কুরআন পড়তে কোন সমস্যা নেই (ফাতাওয়া আল লাজনা আদ দায়িমা- ৬/৪৪৩)।
সূত্র: সাপ্তাহিক আরাফাত, বর্ষ: ৬০, সংখ্যা: ০৭-০৮