সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Golam Rabby

সালাত সিজদা'তে দুআ হিসেবে কুরআনের আয়াত পাঠ করা যাবে কী?

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Credit
3,477
জবাব : রুকূ' এবং সাজদাতে স্বাভাবিকভাবে কুরআন তিলাওয়াত করার নিষেধাজ্ঞা রয়েছে। তবে দু'আ হিসাবে কুরআন কারীমের দুআমূলক আয়াত থেকে পড়া বৈধ রয়েছে।

রুকূ' এবং সজদাতে কুরআন তিলাওয়াত নিষেধ হওয়া বিষয়ে নাবী (স:)-এর ইরশাদ নিম্নরূপ ‘‘আলী ইবনু আবী তালিব (রাযি.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) রুকূ' এবং সাজদাহ্ অবস্থায় কুরআন তিলাওয়াত করতে আমাকে নিষেধ করেছেন (সহীহ মুসলিম হা: ৪৮০)। এর অন্তর্নিহিত করণ প্রসঙ্গে শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যা (রাহিমাহুল্লাহ) বলেন,

“কারণ হলো কুরআন হলো মহান অল্লহর বণী, শ্রেষ্ঠ
বাণী, আর রুকূ ও সাজদার অবস্থাটি হলো বান্দার নিচু এবং ক্ষুদ্র হওয়ার একটা চরম অবস্থা। বিধায় এ দুআবস্থায় কুরআন তিলাওয়াত না করাই আদবপূর্ণ।" (মাজমু আল ফতোয়া- ৫/৩৩৮)

তবে সাজদাহ্ অবস্থায় দু'আর বিষয়টি বান্দার নম্রতার সাথে আর দু'অ ও তিলাওয়াত অনেকটা ভিন্ন বিষয়, বিধায় সাজদহ অবস্থায় কুরআন তিলাওয়াত বৈধ রয়েছে। বিশ্বখ্যাত ফাতাওয়া আল্ লজনা আদ দায়িমা গ্রন্থে এ বিষয়ে নিম্নোক্ত বক্তব্য রয়েছে।

“তিলাওয়াত হিসাবে না করে (সিজদাতে) দু'আ হিসাবে কুরআন পড়তে কোন সমস্যা নেই (ফাতাওয়া আল লাজনা আদ দায়িমা- ৬/৪৪৩)।

সূত্র: সাপ্তাহিক আরাফাত, বর্ষ: ৬০, সংখ্যা: ০৭-০৮
 
Top