Student Of Knowledge
Forum Staff
Moderator
Uploader
Exposer
HistoryLover
Salafi User
এটা সালাফগণের মানহাজ নয় যে, দীনকে একটি নির্দিষ্ট মাসআলায় সীমাবদ্ধ করা, যাতে করে যে আমার সাথে একমত হবে সে সালাফি আর যে আমার সাথে মতবিরোধ করবে সে সালাফি নয়। অথচ ‘সালাফি’ একটি মানহাজ; কেবল একটি মতের অভিব্যক্তি নয়।[1]
[1] অবশ্যই এটা বলা যাবে যে, আকীদাহ-বিশ্বাস ও মানহাজে যেসব বিষয়ে মতভেদ করার সুযোগ নেই, সেসব বিষয়ে কারো সঙ্গে ঐক্য হলে তিনি আহলুস সুন্নাহ ওয়াল জামাআত, সালাফি মতাদর্শের অনুসারী। কিন্তু এর মধ্যকার একটিতে একমত হলেই তিনি সঠিক হয়ে যাবেন এমন কোনো বিষয় নির্ধারণ করে সেটার ওপর সম্পর্ক রক্ষা করা বা সম্পর্ক রক্ষা না করা নির্ভর করবে না। যতক্ষণ পর্যন্ত মৌলিক আকীদাহ ও মানহাজের সর্বত্র এক হচ্ছেন ততক্ষণ বলার সুযোগ থাকবে যে, তিনি আহলুস সুন্নাত ওয়াল জামাআতের অনুসারী নন। এ হচ্ছে আকীদাহ ও মানহাজের ব্যাপারে নীতি।
আর যদি মাসআলাটি ইজতিহাদি বিষয় হয়, আর তা মতভেদপূর্ণ হয় তবে জানা দরকার যে, এ রকম বহু মাসআলাতে সালাফগণ তথা সাহাবায়ে কিরাম, তাবিয়িগণ মতভেদ করেছেন, কিন্তু কেউ যেন এর মধ্য হতে একক কোনো মাসআলা নিয়ে এসে সেটা দিয়ে আহলুস সুন্নাত ওয়াল জামাআতে অনুসারী কিনা তা পরীক্ষা করতে না নেমে যায়। যেমন, কেউ রাফউল ইয়াদাইন করল কি না? কেউ আমীন জোরে বলল কি না? বা কেউ রুকুর পরে হাত বাঁধলো বা ছাড়লো কি না, তার ওপর সালাফি হওয়া বা না হওয়া নির্ভর করবে না। তবে যদি কেউ এমন কোনো আমল করে যা বিদআতিদের চিহ্ন তখন তার অবস্থা, পরিবেশ, কারণ ইত্যাদি জানার পর কেবল তার ব্যাপারে সালাফি হওয়া বা না হওয়া নির্ধারণ করে বলা যাবে।
[1] অবশ্যই এটা বলা যাবে যে, আকীদাহ-বিশ্বাস ও মানহাজে যেসব বিষয়ে মতভেদ করার সুযোগ নেই, সেসব বিষয়ে কারো সঙ্গে ঐক্য হলে তিনি আহলুস সুন্নাহ ওয়াল জামাআত, সালাফি মতাদর্শের অনুসারী। কিন্তু এর মধ্যকার একটিতে একমত হলেই তিনি সঠিক হয়ে যাবেন এমন কোনো বিষয় নির্ধারণ করে সেটার ওপর সম্পর্ক রক্ষা করা বা সম্পর্ক রক্ষা না করা নির্ভর করবে না। যতক্ষণ পর্যন্ত মৌলিক আকীদাহ ও মানহাজের সর্বত্র এক হচ্ছেন ততক্ষণ বলার সুযোগ থাকবে যে, তিনি আহলুস সুন্নাত ওয়াল জামাআতের অনুসারী নন। এ হচ্ছে আকীদাহ ও মানহাজের ব্যাপারে নীতি।
আর যদি মাসআলাটি ইজতিহাদি বিষয় হয়, আর তা মতভেদপূর্ণ হয় তবে জানা দরকার যে, এ রকম বহু মাসআলাতে সালাফগণ তথা সাহাবায়ে কিরাম, তাবিয়িগণ মতভেদ করেছেন, কিন্তু কেউ যেন এর মধ্য হতে একক কোনো মাসআলা নিয়ে এসে সেটা দিয়ে আহলুস সুন্নাত ওয়াল জামাআতে অনুসারী কিনা তা পরীক্ষা করতে না নেমে যায়। যেমন, কেউ রাফউল ইয়াদাইন করল কি না? কেউ আমীন জোরে বলল কি না? বা কেউ রুকুর পরে হাত বাঁধলো বা ছাড়লো কি না, তার ওপর সালাফি হওয়া বা না হওয়া নির্ভর করবে না। তবে যদি কেউ এমন কোনো আমল করে যা বিদআতিদের চিহ্ন তখন তার অবস্থা, পরিবেশ, কারণ ইত্যাদি জানার পর কেবল তার ব্যাপারে সালাফি হওয়া বা না হওয়া নির্ধারণ করে বলা যাবে।
____________________
এটা সালাফগণের মানহাজ নয়!
অনুবাদ: হাবিব বিন তোফাজ্জল
সম্পাদনা: শাইখ ড.আবু বকর মুহাম্মাদ যাকারিয়া
এটা সালাফগণের মানহাজ নয়!
অনুবাদ: হাবিব বিন তোফাজ্জল
সম্পাদনা: শাইখ ড.আবু বকর মুহাম্মাদ যাকারিয়া