Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 1,131
- Comments
- 1,323
- Solutions
- 1
- Reactions
- 12,555
- Thread Author
- #1
আল্লাহর সন্তুষ্টির জন্য যদি বান্দা নিজ খেয়াল-খুশি ও প্রবৃত্তির অনুসরণ ত্যাগ করে, তবে তা আল্লাহর শাস্তি থেকে নাজাত এবং তাঁর রহমত লাভের পথ উন্মোচন করে। কিন্তু আল্লাহর ধনভান্ডার, নেকির গুপ্ত ভান্ডার এবং তাঁর সান্নিধ্যে অন্তরের প্রশান্তি, আনন্দ ও ভালোবাসা পাওয়া যায়-এসব কখনোই সেই অন্তরে প্রবেশ করে না, যেখানে আল্লাহ ছাড়া অন্যকিছুর স্থান আছে, যদিও সে ইবাদতকারী, পরহেজগার বা জ্ঞানী-গুণী হয়।
আল্লাহ তাআলা তাঁর এই মহামূল্যবান গুণাবলি সেই অন্তরে দান করতে অস্বীকৃতি জানিয়েছেন, যে অন্তর আল্লাহর সাথে অন্যকিছুকে যুক্ত করে, যার নিয়ত আল্লাহ ছাড়া অন্যকিছুর অনুসরণে নিবদ্ধ; বরং তিনি এসব অমূল্য রত্ন দান করেন কেবল সেই অন্তরকে, যে অন্তর আল্লাহর সান্নিধ্যে থেকে দারিদ্র্যকেও প্রকৃত ধন মনে করে, আর আল্লাহ থেকে দূরে থাকলে ধন-সম্পদকেও দারিদ্র্য বলে বিবেচনা করে। সে সম্মানকে অপমান মনে করে, যদি তা আল্লাহ থেকে দূরে রাখে, আবার অপমানকেও সম্মান জ্ঞান করে, যদি তা আল্লাহর সান্নিধ্য নিয়ে আসে। সে আনন্দকে শাস্তি মনে করে, যদি তা আল্লাহ থেকে দূরে রাখে, আর শাস্তিকেও আনন্দ মনে করে, যদি তা আল্লাহর সান্নিধ্য এনে দেয়।
মোটকথা, সে ব্যক্তি জীবনের স্বরূপ খুঁজে পায় কেবল আল্লাহর সঙ্গে থাকার মাঝে; সে আল্লাহ ছাড়া জীবনের কোনো অর্থ বোঝে না। আর আল্লাহ তাআলার সান্নিধ্যবিহীন জীবনকে সে মৃত্যু, কষ্ট, দুঃখ, উৎকণ্ঠা ও অশান্তির অন্য নাম মনে করে। এমন ব্যক্তির জন্য রয়েছে দুটি জান্নাত-একটি এই দুনিয়াতেই অগ্রিম জান্নাত (আল্লাহর সান্নিধ্য ও নৈকট্যের প্রশান্তি), আর একটি আখিরাতে চিরস্থায়ী জান্নাত।
— আল ফাওয়াইদ, ইমাম ইবনুল কাইয়িম
আল্লাহ তাআলা তাঁর এই মহামূল্যবান গুণাবলি সেই অন্তরে দান করতে অস্বীকৃতি জানিয়েছেন, যে অন্তর আল্লাহর সাথে অন্যকিছুকে যুক্ত করে, যার নিয়ত আল্লাহ ছাড়া অন্যকিছুর অনুসরণে নিবদ্ধ; বরং তিনি এসব অমূল্য রত্ন দান করেন কেবল সেই অন্তরকে, যে অন্তর আল্লাহর সান্নিধ্যে থেকে দারিদ্র্যকেও প্রকৃত ধন মনে করে, আর আল্লাহ থেকে দূরে থাকলে ধন-সম্পদকেও দারিদ্র্য বলে বিবেচনা করে। সে সম্মানকে অপমান মনে করে, যদি তা আল্লাহ থেকে দূরে রাখে, আবার অপমানকেও সম্মান জ্ঞান করে, যদি তা আল্লাহর সান্নিধ্য নিয়ে আসে। সে আনন্দকে শাস্তি মনে করে, যদি তা আল্লাহ থেকে দূরে রাখে, আর শাস্তিকেও আনন্দ মনে করে, যদি তা আল্লাহর সান্নিধ্য এনে দেয়।
মোটকথা, সে ব্যক্তি জীবনের স্বরূপ খুঁজে পায় কেবল আল্লাহর সঙ্গে থাকার মাঝে; সে আল্লাহ ছাড়া জীবনের কোনো অর্থ বোঝে না। আর আল্লাহ তাআলার সান্নিধ্যবিহীন জীবনকে সে মৃত্যু, কষ্ট, দুঃখ, উৎকণ্ঠা ও অশান্তির অন্য নাম মনে করে। এমন ব্যক্তির জন্য রয়েছে দুটি জান্নাত-একটি এই দুনিয়াতেই অগ্রিম জান্নাত (আল্লাহর সান্নিধ্য ও নৈকট্যের প্রশান্তি), আর একটি আখিরাতে চিরস্থায়ী জান্নাত।
— আল ফাওয়াইদ, ইমাম ইবনুল কাইয়িম