আকিদা মানুষের কর্ম আল্লাহর সৃষ্টি

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Joined
Jan 3, 2023
Threads
1,141
Comments
1,333
Solutions
1
Reactions
12,660
মূল: আর এটি এ জন্য যে, তিনি সবকিছুর ওপর সম্পূর্ণ ক্ষমতাবান। প্রতিটি সৃষ্টিই তাঁর অনুগ্রহ ভিখারি। সবকিছুই তাঁর জন্য সহজ। তিনি কোনো কিছুরই মুখাপেক্ষী নন। 'তাঁর মতো কিছুই নেই; তিনি সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা।'

ব্যাখ্যা: শাইখ ইবনু মানি (রাহিমাহুল্লাহ)

কোনো কোনো মানুষের মুখে শোনা যায়, 'আল্লাহ যা ইচ্ছা করেন তার ওপর মহাক্ষমতাবান।' এমনটি বলা সঠিক নয়।* বরং সঠিক বাক্য হচ্ছে তা-ই যা কুরআন ও সুন্নাহতে এসেছে। আর তা হলো, 'তিনি সকল কিছুর ওপর মহাক্ষমতাবান'। কারণ, তাঁর ইচ্ছা ও ক্ষমতা সর্বব্যাপী। এর বিপরীতে মুতাযিলারা বলে, 'আল্লাহ তাআলা চান না যে তাঁর বান্দারা পাপকাজে জড়িত হোক। বান্দাদের পক্ষ থেকে যেসব পাপ ঘটে থাকে তা তাদের ইচ্ছায় হয়ে থাকে; সেসব পাপ আল্লাহর ইচ্ছায় হয় না।' এক বিভ্রান্ত মুতাযিলা নিজেদের ভ্রান্ত বিশ্বাস এভাবে প্রকাশ করে বলে, 'জাহিল ও তাদের মতাদর্শের লোকেরা বলে, পাপকাজও স্রষ্টার ফয়সালা। তারা যা বলে তা যদি সত্য হয়, তাহলে স্রষ্টা কেন জেনাকারীর দণ্ড ও চোরের হাত কাটার বিধান দিলেন?'

আবুল খাত্তাব (রাহিমাহুল্লাহ) সঠিক ও হক তুলে ধরে বলেন যে, তারা বলে, 'বান্দাদের কর্ম বান্দাদের পক্ষ থেকে (তাদের ইচ্ছায়) হয়ে থাকে।' আমি তাদের কাছে প্রশ্ন করতে চাই, 'মহান আল্লাহ ছাড়াও কে আছে স্রষ্টা?' তারা বলে, 'খারাপ কর্মও কি আল্লাহর ইচ্ছায় হয়?' আমি তাদের জবাবে বলি, 'সকল ইচ্ছা আল্লাহর। যদি 'তিনি ইচ্ছা না করেন'- এর অর্থ দাঁড়ায়- তার ইচ্ছা মাখলুকের ইচ্ছার কাছে পরাভূত। কারণ, তিনি ইচ্ছা করছেন না আর বান্দা তাঁর বিপরীতে ইচ্ছা করে, নিজেদের চাওয়া বাস্তবায়ন করছে। অথচ আল্লাহ পরাভূত হওয়ার দুর্বলতা থেকে পবিত্র।'

আবুল খাত্তাব প্রশ্নের মধ্যে যে 'ইচ্ছা'র কথা বলেছেন তা 'সৃষ্টিকুলকে পরিচালনাগত ইচ্ছা'; 'শরয়ী ইচ্ছা' উদ্দেশ্য নয়।

* কেননা এ বাক্যের অর্থ দাঁড়ায় আল্লাহ যা ইচ্ছা করেন না, তার প্রতি ক্ষমতাবান নন। মানে তাঁর ক্ষমতা তাঁর ইচ্ছার মধ্যে সীমাবদ্ধ। আর এটি কুফরী বিশ্বাস। -অনুবাদক

- শারহুল আকীদাহ আত তহাবিয়্যাহ, বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
 
Back
Top