সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

আকিদা মহান আল্লাহর সর্বপ্রথম সৃষ্টি পানি

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
820
Comments
967
Reactions
9,084
Credits
4,146
ইমরান ইবনু হুসাইন (রাযিয়াল্লাহু আনহু) থেকে নাবী (ﷺ) বলেন,

كَانَ اللهُ وَلَمْ يَكُنْ شَىْءٌ غَيْرُهُ وَكَانَ عَرْشُهُ عَلَى الْمَاءِ، وَكَتَبَ فِى الذِّكْرِ كُلَّ شَىْءٍ وَخَلَقَ السَّمَوَاتِ وَالأَرْضَ

‘আদিতে একমাত্র আল্লাহ-ই ছিলেন। তিনি ছাড়া আর কিছুই ছিল না। তার আরশ ছিল পানির উপর। তারপর তিনি প্রত্যেক জিনিস লাওহে মাহফুযে লিপিবদ্ধ করলেন এবং তিনি আসমান ও যমীন সৃষ্টি করলেন’ [ছহীহ বুখারী, হা/৩১৯১]। উপরের হাদীছ থেকে দলীল গ্রহণ করে অনেক আলেমের মতে পানি সর্বপ্রথম সৃষ্টি বলে মত প্রকাশ করেছেন। এটিই সর্বাধিক শক্তিশালী মত। কারণ এ ব্যাপারে আরো সুস্পষ্ট হাদীছ হলো, আবূ রাযীন (রাযিয়াল্লাহু আনহু) বলেন, আমি রাসূল (ﷺ)-কে জিজ্ঞেস করলাম,

أَيْنَ كَانَ رَبُّنَا قَبْلَ أَنْ يَخْلُقَ خَلْقَهُ قَالَ كَانَ فِيْ عَمَاءٍ مَا تَحْتَهُ هَوَاءٌ وَمَا فَوْقَهُ هَوَاءٌ وَخلق عرشهُ عَلَى الْمَاءِ


‘সৃষ্টিজগৎ সৃষ্টি করার পূর্বে আমাদের রব কোথায় ছিলেন? তিনি বললেন, বাদলের উপর ছিলেন। যার উপর-নিচে কোন বায়ু ছিল না। অতঃপর তিনি পানির উপর আরশ সৃষ্টি করেছেন’। অপর এক বর্ণনায় এসেছে,অতঃপর তিনি তার আরশকে পানির উপর সৃষ্টি করেছেন’ [মুসনাদে আহমাদ, হা/১৬২৩৩]। এই হাদীছকে ইমাম ত্বাবারী, তিরমিযী, ইমাম যাহাবী ও ইমাম ইবনে তাইমিয়্যাহ (রাহিমাহুমুল্লাহ) সহীহ বলেছেন।

– মাসিক আল ইখলাছ, জুন ২০২৪
 
COMMENTS ARE BELOW
Threads
1
Comments
5
Reactions
16
Credits
260
এটা তো তাবিল অথচ কলমের ব্যাপারে অকাট্য দলিল বিদ্যমান।

এমনটা কোথাও দাবী করা হয়নি যেখানে কেউ বলেছেন আল্লাহর প্রথম সৃষ্টি পানি বা আরশ অথচ কলমের ব্যাপারে স্পষ্ট হাদিস বিদ্যমান।

আর যেখানে স্পষ্ট হাদিস বিদ্যমান সেখানে তাবিল গ্রহনযোগ্য নয়।

অনেক আগেই এই পোস্টটি পড়েছিলাম ফোরামে - সর্বপ্রথম সৃষ্টি কী?
 

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
820
Comments
967
Reactions
9,084
Credits
4,146
এটা তো তাবিল অথচ কলমের ব্যাপারে অকাট্য দলিল বিদ্যমান।

এমনটা কোথাও দাবী করা হয়নি যেখানে কেউ বলেছেন আল্লাহর প্রথম সৃষ্টি পানি বা আরশ অথচ কলমের ব্যাপারে স্পষ্ট হাদিস বিদ্যমান।

আর যেখানে স্পষ্ট হাদিস বিদ্যমান সেখানে তাবিল গ্রহনযোগ্য নয়।

অনেক আগেই এই পোস্টটি পড়েছিলাম ফোরামে - সর্বপ্রথম সৃষ্টি কী?

এটা তো তাবিল অথচ কলমের ব্যাপারে অকাট্য দলিল বিদ্যমান।

এমনটা কোথাও দাবী করা হয়নি যেখানে কেউ বলেছেন আল্লাহর প্রথম সৃষ্টি পানি বা আরশ অথচ কলমের ব্যাপারে স্পষ্ট হাদিস বিদ্যমান।

আর যেখানে স্পষ্ট হাদিস বিদ্যমান সেখানে তাবিল গ্রহনযোগ্য নয়।

অনেক আগেই এই পোস্টটি পড়েছিলাম ফোরামে - সর্বপ্রথম সৃষ্টি কী?
প্রথমত: কলমের মতটি সঠিক নয়। এখানে হাদীস বুঝতে ভুল হয়েছে। এটা দেখুন -

দ্বিতীয়ত: আরশের মতটি শক্তিশালী; তবে আরশ যদি প্রথম সৃষ্টি হয়। তাহলে যেখানে বলা হয়েছে- আরশ পানির উপর ছিল। তাহলে 'পানি' তো আরশের আগেও ছিল। আর মহান আল্লাহ ব্যতীত সবই তো সৃষ্টি। (কুরআন নয়)

তৃতীয়ত: আমার পোস্টে পানি সর্বপ্রথম সৃষ্টি এর স্বপক্ষে হাদীস উল্লেখ করা হয়েছে। এটা তাবিল নয়।
 
Threads
1
Comments
5
Reactions
16
Credits
260
প্রথমত: কলমের মতটি সঠিক নয়। এখানে হাদীস বুঝতে ভুল হয়েছে। এটা দেখুন -

দ্বিতীয়ত: আরশের মতটি শক্তিশালী; তবে আরশ যদি প্রথম সৃষ্টি হয়। তাহলে যেখানে বলা হয়েছে- আরশ পানির উপর ছিল। তাহলে 'পানি' তো আরশের আগেও ছিল। আর মহান আল্লাহ ব্যতীত সবই তো সৃষ্টি। (কুরআন নয়)

তৃতীয়ত: আমার পোস্টে পানি সর্বপ্রথম সৃষ্টি এর স্বপক্ষে হাদীস উল্লেখ করা হয়েছে। এটা তাবিল নয়।

প্রথমত এখানে শাইখের বক্তব্যে শাইখ হাফিজাহুল্লাহ যুক্তি দিয়েছে, বুঝিয়েছেন আরশ বা পানি কলম নয় কিন্তু হাদিসের কোথাও এই কথা বলা হয়নি যে আরশ বা পানি প্রথম সৃষ্টি বরং পুরো হাদিসে কলমকেই প্রথম সৃষ্টি বলা হয়েছে।

শাইখ আলবানী রাহিমাহুল্লাহ এটাই বলেছেন,
যারা মনে করেন, সর্বপ্রথম সৃষ্টি আরশ, উল্লিখিত হাদীস তাদের এ মতকে নাকচ করে। আরশ সর্বপ্রথম সৃষ্টি হওয়ার পক্ষে রাসূলুল্লাহ (ﷺ) থেকে কোনো প্রমাণ নেই। এটি ইমাম ইবন তাইমিয়াহ প্রমুখদের বিভিন্ন হাদীসের আলোকে ইজতিহাদি-গবেষণালব্ধ মত। আর স্বীকৃত মূলনীতি হচ্ছে, ব্যক্তির ইজতিহাদ ও গবেষণার ওপর স্পষ্ট দলিল প্রাধান্য পাবে। তাই ‘সর্বপ্রথম সৃষ্টি কলম’ এ মতটি প্রণিধানযোগ্য; কেননা, এ মতের পক্ষে স্পষ্ট প্রমাণ বিদ্যমান।

আর আহলে সুন্নাহর নীতি হচ্ছে অকাট্য দলিলের উপর আকল কিংবা যুক্তির স্থান নেই।

যেমনটা এখানে যুক্তির মাধ্যমে অনেকে প্রমাণ করেছেন প্রথম সৃষ্টি হিসেবে আরশকে আবার অনেকে মনে করেন পানি অথচ হাদিসে বিদ্যমান কথা আল্লাহ প্রথমে কলম সৃষ্টি করেছেন।

আর শাইখ আলবানী রাহিমাহুল্লাহ এখানে যুক্তিকে স্থান দেননি বরং দলিলের দিকে প্রত্যাবর্তন করেছেন।
 

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
820
Comments
967
Reactions
9,084
Credits
4,146
প্রথমত এখানে শাইখের বক্তব্যে শাইখ হাফিজাহুল্লাহ যুক্তি দিয়েছে, বুঝিয়েছেন আরশ বা পানি কলম নয় কিন্তু হাদিসের কোথাও এই কথা বলা হয়নি যে আরশ বা পানি প্রথম সৃষ্টি বরং পুরো হাদিসে কলমকেই প্রথম সৃষ্টি বলা হয়েছে।

শাইখ আলবানী রাহিমাহুল্লাহ এটাই বলেছেন,


আর আহলে সুন্নাহর নীতি হচ্ছে অকাট্য দলিলের উপর আকল কিংবা যুক্তির স্থান নেই।

যেমনটা এখানে যুক্তির মাধ্যমে অনেকে প্রমাণ করেছেন প্রথম সৃষ্টি হিসেবে আরশকে আবার অনেকে মনে করেন পানি অথচ হাদিসে বিদ্যমান কথা আল্লাহ প্রথমে কলম সৃষ্টি করেছেন।

আর শাইখ আলবানী রাহিমাহুল্লাহ এখানে যুক্তিকে স্থান দেননি বরং দলিলের দিকে প্রত্যাবর্তন করেছেন।
আব্দুল্লাহ ইবনু আমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, রাসূল (ﷺ) বলেছেন,

كَتَبَ اللهُ مَقَادِيْرَ الْخَلَائِقِ قَبْلَ أَنْ يَخْلُقَ السَّمَوَاتِ وَالْأَرْضَ بِخَمْسِيْنَ أَلْفَ سَنَةٍ قَالَ وَعَرْشُهُ عَلَى الْمَاءِ

‘আল্লাহ তা‘আলা আসমান-যমীন সৃষ্টির পঞ্চাশ হাজার বছর পূর্বে সমস্ত সৃষ্টির তাকদীর লিপিবদ্ধ করেছেন। তখন তার আরশ ছিল পানির উপর’’ (ছহীহ বুখারী, হা/৩১৯১)।

আব্দুল্লাহ ইবনে আমর (রাযিয়াল্লাহু আনহুমা)-এর হাদীছে সুস্পষ্টভাবেই উল্লেখ রয়েছে যে, তাক্বদীর সৃষ্টির আগেই আরশ ছিল। আর তাক্বদীর ও কলম একসাথেই সৃষ্টি করা হয়েছে। অন্য বর্ণনায় এসেছে, لما خلق الله القلم قال له: اكتب ‘আল্লাহ তা‘আলা যখন কলম সৃষ্টি করলেন, তখন কলমকে বললেন, লিখো’। (ত্বাবারাণী, মু‘আজুম কাবীর, হা/১২৫০০)

★ কলম সৃষ্টি করে আল্লাহ বলেছেন তকদীর লিখো। অথচ তার আগেই আরশ ছিল। আব্দুল্লাহ ইবনু আমরের হাদীস তার প্রমাণ।

★ ব্যাখ্যা বিশ্লেষণ করেই মাসআলা বের হয়। ডিরেক্ট কুরআন হাদীস থেকে অনেক সময় দেওয়া যায় না।
 
Last edited:
Threads
1
Comments
5
Reactions
16
Credits
260
আব্দুল্লাহ ইবনু আমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, রাসূল (ﷺ) বলেছেন,

كَتَبَ اللهُ مَقَادِيْرَ الْخَلَائِقِ قَبْلَ أَنْ يَخْلُقَ السَّمَوَاتِ وَالْأَرْضَ بِخَمْسِيْنَ أَلْفَ سَنَةٍ قَالَ وَعَرْشُهُ عَلَى الْمَاءِ

‘আল্লাহ তা‘আলা আসমান-যমীন সৃষ্টির পঞ্চাশ হাজার বছর পূর্বে সমস্ত সৃষ্টির তাকদীর লিপিবদ্ধ করেছেন। তখন তার আরশ ছিল পানির উপর’’ (ছহীহ বুখারী, হা/৩১৯১)।

আব্দুল্লাহ ইবনে আমর (রাযিয়াল্লাহু আনহুমা)-এর হাদীছে সুস্পষ্টভাবেই উল্লেখ রয়েছে যে, তাক্বদীর সৃষ্টির আগেই আরশ ছিল। আর তাক্বদীর ও কলম একসাথেই সৃষ্টি করা হয়েছে। অন্য বর্ণনায় এসেছে, لما خلق الله القلم قال له: اكتب ‘আল্লাহ তা‘আলা যখন কলম সৃষ্টি করলেন, তখন কলমকে বললেন, লিখো’। (ত্বাবারাণী, মু‘আজুম কাবীর, হা/১২৫০০)

★ কলম সৃষ্টি করে আল্লাহ বলেছেন তকদীর লিখো। অথচ তার আগেই আরশ ছিল। আব্দুল্লাহ ইবনু আমরের হাদীস তার প্রমাণ।

★ ব্যাখ্যা বিশ্লেষণ করেই মাসআলা বের হয়। ডিরেক্ট কুরআন হাদীস থেকে অনেক সময় দেওয়া যায় না।

ভাইয়া আপনি মনেহয় আমার কথা বুঝেন নি।
আপনি যা দিচ্ছেন তা কেবলই আকল ও ইজতিহাদ। আপনি স্পষ্ট প্রথম সৃষ্টির কথা কোনো হাদিসে আপনি পাবেন না। এক মাত্র কলমের ব্যাপারেই হাদিসটায় উল্লেখ করা আছে।

যেহেতু কলমের কথাই অকাট্য দলিলে প্রথম সৃষ্টি হিসেবে উল্লেখ আছে সেহেতু এখানে অন্য সকল ইজতিহাদ স্বাভাবিকভাবেই পরিত্যাজ্য।

এই মাসালায় আহালে সুন্নাহর ইজতিহাদ বিদ্যমান তাই আপনার যেটা মনেহয় সেটা মানতে পারেন।

তবে আমি পার্সোনালি আকল ও ইজতিহাদের উপর সরাসরি হাদিসের মতকেই প্রাধান্য দেই।

যদি এমন একাদিক হাদিস থাকতো যেমন এক হাদিসে কলম প্রথম সৃষ্টি, আরেক হাদিসে বলা হতো আরশ প্রথম সৃষ্টি, আবার যদি কোথাও বলা হতো পানি প্রথম সৃষ্টি , তখন ইজতিহাদকে প্রাধান্য দিতাম।

আশাকরি বুঝতে পেরেছেন।
 

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
820
Comments
967
Reactions
9,084
Credits
4,146
ভাইয়া আপনি মনেহয় আমার কথা বুঝেন নি।
আপনি যা দিচ্ছেন তা কেবলই আকল ও ইজতিহাদ। আপনি স্পষ্ট প্রথম সৃষ্টির কথা কোনো হাদিসে আপনি পাবেন না। এক মাত্র কলমের ব্যাপারেই হাদিসটায় উল্লেখ করা আছে।

যেহেতু কলমের কথাই অকাট্য দলিলে প্রথম সৃষ্টি হিসেবে উল্লেখ আছে সেহেতু এখানে অন্য সকল ইজতিহাদ স্বাভাবিকভাবেই পরিত্যাজ্য।

এই মাসালায় আহালে সুন্নাহর ইজতিহাদ বিদ্যমান তাই আপনার যেটা মনেহয় সেটা মানতে পারেন।

তবে আমি পার্সোনালি আকল ও ইজতিহাদের উপর সরাসরি হাদিসের মতকেই প্রাধান্য দেই।

যদি এমন একাদিক হাদিস থাকতো যেমন এক হাদিসে কলম প্রথম সৃষ্টি, আরেক হাদিসে বলা হতো আরশ প্রথম সৃষ্টি, আবার যদি কোথাও বলা হতো পানি প্রথম সৃষ্টি , তখন ইজতিহাদকে প্রাধান্য দিতাম।

আশাকরি বুঝতে পেরেছেন।
জী.
ধন্যবাদ
 
Top