- Joined
- Jun 16, 2023
- Threads
- 57
- Comments
- 83
- Reactions
- 906
- Thread Author
- #1
মৃত ব্যক্তিকে মুসল্লিদের সামনে রাখার বিধান
প্রশ্নকারী বলেন:
এক মহিলার জানাযাহ পড়তে তার লাশ মসজিদে নিয়ে আসা হয়েছিল । লাশকে কিবলার দিকে রাখা হয়েছিল এবং এরপর মুসল্লীরা যোহরের নামায আদায় করেন, আর লাশটি তাদের সামনেই ছিল। অতঃপর তারা জানাযার নামায পড়েন। কিছু মুসল্লী এতে আপত্তি জানান যে, যোহরের সালাতের সময় লাশটি তাদের সামনে রাখা হয়েছিল। এমতাবস্থায় এর বিধান কী?
উত্তর:
উলামাদের রাজেহ মতানুযায়ী, মসজিদের ভেতর বা বাইরে জানাযার নামায আদায় করা বৈধ, যেমনটি পরবর্তী প্রশ্নে উল্লেখ করা হবে। আর জামাআতে নামায আদায়কালে মৃত ব্যক্তিকে মুসল্লীদের সামনে রাখাতে কোনো আপত্তি নেই, যদিওবা মৃত ব্যক্তিটি কোনো নারীও হয়ে থাকে। এতে মুসল্লীদের নামাযের বৈধতার উপর কোনো প্রভাব পড়ে না। হাদীসে বর্ণিত হয়েছে, হযরত আয়েশা (রাদিয়াল্লাহু আনহা) বলেন: “নবী (ﷺ) রাতের সালাত (তাহাজ্জুদ) আদায় করতেন, আর আমি তাঁর (ﷺ) এবং কিবলার মাঝে শায়িত থাকতাম, ঠিক যেন একটি জানাযা (সামনে রাখা হয়েছে)।” (সহীহ মুসলিম)।
এই হাদীস থেকে প্রমাণিত হয় যে, কোনো নারী জীবিত অবস্থায় কিবলার দিকে শায়িত থাকলেও তার দিকে ফিরে নামায পড়া জায়েয। যদি জীবিত নারীর ক্ষেত্রে এটা বৈধ হয়, তাহলে মৃত নারীর ক্ষেত্রে তা নিঃসন্দেহে বৈধ. বিশেষত আয়েশা (রাদিআল্লাহু আনহা) নিজেকে জানাযার সাথে তুলনা করেছেন। এ থেকে ইঙ্গিত মেলে যে, মুসল্লীর কিবলার দিকে জানাযা থাকা অবস্থায় নামায পড়ায় কোনো বাধা নেই।
‘ফাতাওয়া ইয়াসআলূনাকা’ (৮/৩৯৯)
حكم وضع الميت أمام المصلين
يقول السائل: أحضرت جنازة امرأة إلى المسجد للصلاة عليها فوضعت الجنازة في القبلة وصلى المصلون صلاة الظهر وهي أمامهم ثم صلوا على الجنازة فاعترض بعض المصلين على وجود الجنازة أمامهم أثناء صلاة الظهر فما حكم ذلك؟
الجواب: تصح الصلاة على الجنازة داخل المسجد وخارجه على الراجح من أقوال أهل العلم كما سيأتي في السؤال التالي، وأما وضع الميت أمام المصلين في صلاة الجماعة فلا بأس في ذلك وإن كان الميت امرأة ولا أثر لذلك على صحة صلاة المصلين وقد ثبت في الحديث عن عائشة رضي الله عنها قالت (إن النبي- صلى الله عليه وسلم كان يصلي من الليل وأنا معترضة بينه وبين القبلة كاعتراض الجنازة) رواه مسلم. فهذا الحديث يدل على جواز الصلاة إلى المرأة وهي نائمة في قبلة المصلي وإذا كان هذا يجوز وهي على قيد الحياة فمن باب أولى أنه يجوز وهي ميتة وخاصة أن عائشة شبهت نفسها بالجنازة ففي ذلك إشارة إلى جواز الصلاة والجنازة في قبلة المصلي .....
«فتاوى يسألونك» 8/ 399
ফতোয়া দানে শায়েখ হুশামুদ্দীন আফানাহ حسام الدين عفانة, যিনি শায়েখ আব্দুল মুহসিন আল আব্বাদ, আল্লামা মুহাম্মদ আল আমিন আশ শানকিতী, শায়েখ আব্দুল্লাহ আল গুনাইমান প্রমুখ উলামাদের ছাত্র।
শায়েখের বিস্তারিত:
حسام الدين عفانة - ويكيبيديا
অনুবাদ: সাফিন চৌধুরী
Telegram: Ideology Of Salaf
প্রশ্নকারী বলেন:
এক মহিলার জানাযাহ পড়তে তার লাশ মসজিদে নিয়ে আসা হয়েছিল । লাশকে কিবলার দিকে রাখা হয়েছিল এবং এরপর মুসল্লীরা যোহরের নামায আদায় করেন, আর লাশটি তাদের সামনেই ছিল। অতঃপর তারা জানাযার নামায পড়েন। কিছু মুসল্লী এতে আপত্তি জানান যে, যোহরের সালাতের সময় লাশটি তাদের সামনে রাখা হয়েছিল। এমতাবস্থায় এর বিধান কী?
উত্তর:
উলামাদের রাজেহ মতানুযায়ী, মসজিদের ভেতর বা বাইরে জানাযার নামায আদায় করা বৈধ, যেমনটি পরবর্তী প্রশ্নে উল্লেখ করা হবে। আর জামাআতে নামায আদায়কালে মৃত ব্যক্তিকে মুসল্লীদের সামনে রাখাতে কোনো আপত্তি নেই, যদিওবা মৃত ব্যক্তিটি কোনো নারীও হয়ে থাকে। এতে মুসল্লীদের নামাযের বৈধতার উপর কোনো প্রভাব পড়ে না। হাদীসে বর্ণিত হয়েছে, হযরত আয়েশা (রাদিয়াল্লাহু আনহা) বলেন: “নবী (ﷺ) রাতের সালাত (তাহাজ্জুদ) আদায় করতেন, আর আমি তাঁর (ﷺ) এবং কিবলার মাঝে শায়িত থাকতাম, ঠিক যেন একটি জানাযা (সামনে রাখা হয়েছে)।” (সহীহ মুসলিম)।
এই হাদীস থেকে প্রমাণিত হয় যে, কোনো নারী জীবিত অবস্থায় কিবলার দিকে শায়িত থাকলেও তার দিকে ফিরে নামায পড়া জায়েয। যদি জীবিত নারীর ক্ষেত্রে এটা বৈধ হয়, তাহলে মৃত নারীর ক্ষেত্রে তা নিঃসন্দেহে বৈধ. বিশেষত আয়েশা (রাদিআল্লাহু আনহা) নিজেকে জানাযার সাথে তুলনা করেছেন। এ থেকে ইঙ্গিত মেলে যে, মুসল্লীর কিবলার দিকে জানাযা থাকা অবস্থায় নামায পড়ায় কোনো বাধা নেই।
‘ফাতাওয়া ইয়াসআলূনাকা’ (৮/৩৯৯)
حكم وضع الميت أمام المصلين
يقول السائل: أحضرت جنازة امرأة إلى المسجد للصلاة عليها فوضعت الجنازة في القبلة وصلى المصلون صلاة الظهر وهي أمامهم ثم صلوا على الجنازة فاعترض بعض المصلين على وجود الجنازة أمامهم أثناء صلاة الظهر فما حكم ذلك؟
الجواب: تصح الصلاة على الجنازة داخل المسجد وخارجه على الراجح من أقوال أهل العلم كما سيأتي في السؤال التالي، وأما وضع الميت أمام المصلين في صلاة الجماعة فلا بأس في ذلك وإن كان الميت امرأة ولا أثر لذلك على صحة صلاة المصلين وقد ثبت في الحديث عن عائشة رضي الله عنها قالت (إن النبي- صلى الله عليه وسلم كان يصلي من الليل وأنا معترضة بينه وبين القبلة كاعتراض الجنازة) رواه مسلم. فهذا الحديث يدل على جواز الصلاة إلى المرأة وهي نائمة في قبلة المصلي وإذا كان هذا يجوز وهي على قيد الحياة فمن باب أولى أنه يجوز وهي ميتة وخاصة أن عائشة شبهت نفسها بالجنازة ففي ذلك إشارة إلى جواز الصلاة والجنازة في قبلة المصلي .....
«فتاوى يسألونك» 8/ 399
ফতোয়া দানে শায়েখ হুশামুদ্দীন আফানাহ حسام الدين عفانة, যিনি শায়েখ আব্দুল মুহসিন আল আব্বাদ, আল্লামা মুহাম্মদ আল আমিন আশ শানকিতী, শায়েখ আব্দুল্লাহ আল গুনাইমান প্রমুখ উলামাদের ছাত্র।
শায়েখের বিস্তারিত:
حسام الدين عفانة - ويكيبيديا
অনুবাদ: সাফিন চৌধুরী
Telegram: Ideology Of Salaf