সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

লেনদেন ও ব্যবসা প্রশ্ন : গ্রামে অনেকে গরু কিনে অন্যকে পালন করতে দেয়, কয়েক বছর পর তা বিক্রি করে উভয় পক্ষ লভ্যাংশ ভাগ করে নেয়। এরূপ চুক্তি জায়েয কি?

Joynal Bin Tofajjal

Student Of Knowledge

Forum Staff
Moderator
Uploader
Exposer
HistoryLover
Salafi User
Threads
344
Comments
479
Reactions
5,067
Credits
3,446
উত্তর :

এই ধরনের ব্যবসায় কোন দোষ নেই। পশু কিনে পোষাণী দেওয়া এবং উভয়পক্ষের সন্তুষ্টিতে নির্দিষ্ট সময়ের জন্য এরূপ চুক্তি করা জায়েয
(ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ৩০/২২৯; আল-ইখতিয়ারাত ১/৪৮৬)

পোষাণী দেওয়ার সঠিক পদ্ধতি হ’ল চুক্তির সময় উভয়ের সম্মতিক্রমে পশুর একটা মূল্য নির্ধারণ করা এবং লালন-পালনের পর পশুটি বিক্রি হ’লে নির্ধারিত মূল্যের ওপর যে লভ্যাংশ আসবে তাতে কে কত অংশ পাবে তা শতকরা হারে নির্ধারণ করে নেওয়া। তবে পশু বাচ্চা দিলে প্রথম বাচ্চা মালিকের এবং পরবর্তী বাচ্চা বর্গাদারের, এমন শর্ত করা জায়েয হবে না (ইবনু কুদামা, মুগনী ৫/৪৪২, ইবনু তাইমিয়াহ, আল-ফাতাওয়াল কুবরা ৫/৪০৩, আল মাওসূ‘আতুল ফিক্বহিয়াহ ১/২৬৪)


সূত্র: মাসিক আত-তাহরীক।
 
COMMENTS ARE BELOW
Top