‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️
S

প্রশ্নোত্তর দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য কী কী আমল করা যায়?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,810
Credits
2,120
উত্তর : দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য শরীআতে নির্ধারিত কোনো দু‘আ বা আমল বর্ণিত হয়নি। তবে শরীর, কর্ণ ও চোখের সুস্থতার ব্যাপারে নিম্নোক্ত দু‘আটি পড়া যেতে পারে। তা হলো,

اللَّهُمَّ عَافِنِي فِي بَدَنِي، اللَّهُمَّ عَافِنِي فِي سَمْعِي، اللَّهُمَّ عَافِنِي فِي بَصَرِي، لَا إِلَهَ إِلَّا أَنْتَ.

অর্থ : ‘হে আল্লাহ! তুমি আমার দেহ সুস্থ রাখো। হে আল্লাহ! আমার শ্রবণশক্তিতে সুস্থতা দান করো। হে আল্লাহ! আমার দৃষ্টিশক্তিতে সুস্থতা দান করো। আপনি ছাড়া কোনো প্রকৃত ইলাহ নেই’। উক্ত দু‘আ সম্পর্কে আব্দুর রহমান ইবনু আবূ বকর বলেন, আমি আমার পিতাকে বললাম, আব্বা! আমি আাপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার করে এ দু‘আটি বলতে শুনি। তিনি বললেন, আমি রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে এ বাক্যগুলো দ্বারা দু‘আ করতে শুনেছি। তাই আমিও তাঁর নিয়ম অনুসরণ করতে ভালোবাসি (আবূ দাঊদ, হা/৫০৯০)। পাশাপাশি ভাল মানের সুরমা চোখে লাগালে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি হতে পারে। রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, তোমাদের জন্য উত্তম সুরমা হচ্ছে ইছমিদ, তা চোখের জ্যোতি বাড়ায় এবং চোখের পাতায় লোম গজায় (আবূ দাঊদ, হা/৩৮৭৮; মিশকাত, হা/৪৪৭২)।

উল্লেখ্য যে ‘সবুজ ঘাসের দিকে বা সুন্দরী নারীর দিকে তাকালে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়’ এই মর্মে বর্ণিত সকল হাদীছ জাল (সিলসিলা ছহীহা, হা/১৩৩; হিলয়্যা, ৩/২০১)। অনুরূপভাবে দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্যفَكَشَفْنَا عَنْكَ غِطَاءَكَ فَبَصَرُكَ الْيَوْمَ حَدِيْدٌ আয়াতটি পড়ে চোখে ফুক দেওয়ার কোনো প্রমাণ নেই।

উৎস: মাসিক আল ইতিছাম, ফেব্রুয়ারি, 2020।
 

Share this page