Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 881
- Comments
- 1,048
- Reactions
- 9,409
- Thread Author
- #1
লাল রঙের পোশাক:
ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, উমার ইবনুল খাত্তাব (রাঃ) লাল বর্ণের একটি হুল্লা (রেশম মিশ্রিত চাদর) দেখে বললেন, হে আল্লাহর রাসূল! প্রতিনিধি দলকে সাক্ষাত দানকালে এবং জুমুআর দিন ব্যবহারের জন্য যদি আপনি এটা কিনতেন! তখন রসুল (ﷺ) বললেন, এটা এমন লোকে পরতে পারে, আখেরাতে যার কোন অংশ নেই”[1] উক্ত কথাটি বিশেষ করে রেশম কাপড়কে উদ্দেশ্য করে বলা হয়েছে যেমন, রাসুল (ﷺ) বলেন: “দুনিয়ায় রেশম-বস্তু তারাই পরবে, যাদের পরকালে কোন অংশ নেই’[2] এছাড়া, আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, দু’টি লাল কাপড় পরা কোন এক ব্যক্তি রাসুল (ﷺ) এর পাশ দিয়ে অতিক্রম করার সময় তাঁকে সালাম দিল। কিন্তু রাসুল (ﷺ) তার সালামের উত্তর দেননি’ (সনদ দূর্বল) এ হাদিসটি সহিহ নয়’[3] তবুও তা লাল রঙের নিশিদ্ধতা সুস্পষ্ট প্রমান করেনা” মূলত লাল রঙের কাপড় নির্দিষ্ট করে নিশিদ্ধ করা হয়নি!
নচেত” রাসুল (ﷺ) লাল রঙের লেবাসও পরিধান করতেন”[4] যেমন বারা’আ (রাঃ) থেকে বর্ণিত: তিনি বলেন, নবী (ﷺ) ছিলেন মাঝারি আকৃতির, আমি তাঁকে লাল হুল্লা পরা অবস্থায় দেখেছি। তাঁর চেয়ে অধিক সুন্দর আর কিছু আমি দেখিনি”[5] এছাড়া, ইমাম শাওকানী ও ইমাম মুহাদ্দিস আলবানী হাফেযাহুল্লাহ্ বলেন, ‘লাল রঙের কাপড় ব্যবহার নিষিদ্ধ হওয়ার ব্যাপারে কোন হাদীস সহীহ নয়”[6]
অতএব এ বিষয়ে দ্বীমত থাকলেও এটা সঠিক কথা যে, লাল রঙের পোশাক পড়া হারাম নয় বরং বৈধ-জায়েজ তবে” গাঢ় লাল(অধিক চাক-চিক্ক) রঙের পোশাক পড়া মাকরূহ বা উত্তমের খেলাফ হতে পারে তাই যদি এক রঙের গাঢ় লাল না হয়ে লালের মাঝে অন্য রঙের চেক টু স্ট্রাইপ(ভিন্ন রঙ যুক্ত)থাকে তাহলে ভালো যেমন কোনো কোনো আলেম বলে থাকেন।
হলুদ রঙের পোশাক:
পোশাক যেনো গাঢ় হলুদ বা জাফরানী রঙের না হয়। আমর বিন আস (রা.) বলেন, আল্লাহর রসূল (ﷺ) একদা আমার গায়ে দু’টি জাফরানী রঙের কাপড় দেখে বললেন, ‘‘এগুলো কাফেরদের কাপড়, সুতরাং তুমি তা পরো না”[7] ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুল (ﷺ) নিষেধ করেছেন, মুহরিম যেন ওয়ারস্ ঘাসের কিংবা জাফরানের রং দ্বারা রঙানো কাপড় না পরে’[8] (এটি আইনশাস্ত্র এনসাইক্লোপিডিয়া: 6/132/136)তে বলা হয়েছে: ফুকাহা একমত হয়েছে যে, জাফরান না হলে হলুদ পরা জায়েজ।
জ্ঞানতব্যঃ হাদিসে যে হলুদ রঙের পোশাকের কথা বলা হয়েছে সে (معصفوين)শব্দার্থ ভুল বর্ননা করা হয়েছে এখানে হলুদ নয় বরং জাফরান যুক্ত গাঢ় হলুদ বা কমলা রঙের মত হবে যেমনটা বৌদ্ধ ধর্মের সন্ন্যাসীরা বিশেষ এক ধরণের রঙের পোশাক পড়ে থাকেন”[9] অতএব হলুদ পড়াও হারাম নয় বরং বৈধ-জায়েজ এবং জাফরান যুক্ত হলুদ রঙের পোশাক পড়তে নিশেধ করা হয়েছে।
(আল্লাহই ভালো জানেন)
[1] ইবনে মাজাহ ৩৫৯১ নং
[2] বুখারী, মুসলিম, মিশকাত ৪৩২০ নং
[3] জামে' আত-তিরমিজি ২৮০৭, দুর্বল হাদিস।
[4] আবূদাঊদ, সুনান ৪০৭২, ইবনে মাজাহ্, সুনান ৩৫৯৯, ৩৬০০ নং
[5] সহীহ বুখারী ৫৮৪৮ নং
[6] মিশকাতের টীকা ২/১২৪৭ (বই: সলাতে মুবাশশির)
[7] মুসলিম, মিশকাত ৪৩২৭ নং। (বই: ইসলামি জীবন-ধারা)
[8]সহীহ বুখারী: ৫৮৪৭, ই:ফা: ৫৩১৭
[9] শায়েখ ডক্টর আবু বকর মুহাম্মদ যাকারিয়া
ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, উমার ইবনুল খাত্তাব (রাঃ) লাল বর্ণের একটি হুল্লা (রেশম মিশ্রিত চাদর) দেখে বললেন, হে আল্লাহর রাসূল! প্রতিনিধি দলকে সাক্ষাত দানকালে এবং জুমুআর দিন ব্যবহারের জন্য যদি আপনি এটা কিনতেন! তখন রসুল (ﷺ) বললেন, এটা এমন লোকে পরতে পারে, আখেরাতে যার কোন অংশ নেই”[1] উক্ত কথাটি বিশেষ করে রেশম কাপড়কে উদ্দেশ্য করে বলা হয়েছে যেমন, রাসুল (ﷺ) বলেন: “দুনিয়ায় রেশম-বস্তু তারাই পরবে, যাদের পরকালে কোন অংশ নেই’[2] এছাড়া, আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, দু’টি লাল কাপড় পরা কোন এক ব্যক্তি রাসুল (ﷺ) এর পাশ দিয়ে অতিক্রম করার সময় তাঁকে সালাম দিল। কিন্তু রাসুল (ﷺ) তার সালামের উত্তর দেননি’ (সনদ দূর্বল) এ হাদিসটি সহিহ নয়’[3] তবুও তা লাল রঙের নিশিদ্ধতা সুস্পষ্ট প্রমান করেনা” মূলত লাল রঙের কাপড় নির্দিষ্ট করে নিশিদ্ধ করা হয়নি!
নচেত” রাসুল (ﷺ) লাল রঙের লেবাসও পরিধান করতেন”[4] যেমন বারা’আ (রাঃ) থেকে বর্ণিত: তিনি বলেন, নবী (ﷺ) ছিলেন মাঝারি আকৃতির, আমি তাঁকে লাল হুল্লা পরা অবস্থায় দেখেছি। তাঁর চেয়ে অধিক সুন্দর আর কিছু আমি দেখিনি”[5] এছাড়া, ইমাম শাওকানী ও ইমাম মুহাদ্দিস আলবানী হাফেযাহুল্লাহ্ বলেন, ‘লাল রঙের কাপড় ব্যবহার নিষিদ্ধ হওয়ার ব্যাপারে কোন হাদীস সহীহ নয়”[6]
অতএব এ বিষয়ে দ্বীমত থাকলেও এটা সঠিক কথা যে, লাল রঙের পোশাক পড়া হারাম নয় বরং বৈধ-জায়েজ তবে” গাঢ় লাল(অধিক চাক-চিক্ক) রঙের পোশাক পড়া মাকরূহ বা উত্তমের খেলাফ হতে পারে তাই যদি এক রঙের গাঢ় লাল না হয়ে লালের মাঝে অন্য রঙের চেক টু স্ট্রাইপ(ভিন্ন রঙ যুক্ত)থাকে তাহলে ভালো যেমন কোনো কোনো আলেম বলে থাকেন।
হলুদ রঙের পোশাক:
পোশাক যেনো গাঢ় হলুদ বা জাফরানী রঙের না হয়। আমর বিন আস (রা.) বলেন, আল্লাহর রসূল (ﷺ) একদা আমার গায়ে দু’টি জাফরানী রঙের কাপড় দেখে বললেন, ‘‘এগুলো কাফেরদের কাপড়, সুতরাং তুমি তা পরো না”[7] ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুল (ﷺ) নিষেধ করেছেন, মুহরিম যেন ওয়ারস্ ঘাসের কিংবা জাফরানের রং দ্বারা রঙানো কাপড় না পরে’[8] (এটি আইনশাস্ত্র এনসাইক্লোপিডিয়া: 6/132/136)তে বলা হয়েছে: ফুকাহা একমত হয়েছে যে, জাফরান না হলে হলুদ পরা জায়েজ।
জ্ঞানতব্যঃ হাদিসে যে হলুদ রঙের পোশাকের কথা বলা হয়েছে সে (معصفوين)শব্দার্থ ভুল বর্ননা করা হয়েছে এখানে হলুদ নয় বরং জাফরান যুক্ত গাঢ় হলুদ বা কমলা রঙের মত হবে যেমনটা বৌদ্ধ ধর্মের সন্ন্যাসীরা বিশেষ এক ধরণের রঙের পোশাক পড়ে থাকেন”[9] অতএব হলুদ পড়াও হারাম নয় বরং বৈধ-জায়েজ এবং জাফরান যুক্ত হলুদ রঙের পোশাক পড়তে নিশেধ করা হয়েছে।
(আল্লাহই ভালো জানেন)
[1] ইবনে মাজাহ ৩৫৯১ নং
[2] বুখারী, মুসলিম, মিশকাত ৪৩২০ নং
[3] জামে' আত-তিরমিজি ২৮০৭, দুর্বল হাদিস।
[4] আবূদাঊদ, সুনান ৪০৭২, ইবনে মাজাহ্, সুনান ৩৫৯৯, ৩৬০০ নং
[5] সহীহ বুখারী ৫৮৪৮ নং
[6] মিশকাতের টীকা ২/১২৪৭ (বই: সলাতে মুবাশশির)
[7] মুসলিম, মিশকাত ৪৩২৭ নং। (বই: ইসলামি জীবন-ধারা)
[8]সহীহ বুখারী: ৫৮৪৭, ই:ফা: ৫৩১৭
[9] শায়েখ ডক্টর আবু বকর মুহাম্মদ যাকারিয়া