উসূলুল ফিকহ কোনো ঘটনায় বর্ণিত বিধান কেবল ঘটনার চরিত্রের সঙ্গে নির্দিষ্ট নয়। বরং উক্ত ঘটনায় বর্ণিত ঐ বিধানটি দ্বারা উক্ত ঘটনার চরিত্র ছাড়াও অন্য ক্ষেত্রেও...

Habib Bin TofajjalVerified member

If you're in doubt ask الله.
Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Joined
Nov 25, 2022
Threads
689
Comments
1,229
Solutions
17
Reactions
7,174
কোনো ঘটনায় বর্ণিত বিধান কেবল ঘটনার চরিত্রের সঙ্গে নির্দিষ্ট নয়। বরং উক্ত ঘটনায় বর্ণিত ঐ বিধানটি দ্বারা উক্ত ঘটনার চরিত্র ছাড়াও অন্য ক্ষেত্রেও দলীল হিসাবে পেশ করা যাবে।

এখানে এমন কিছু সাহাবা আছেন, যাদের ক্ষেত্রে কিছু ঘটনা ঘটেছে এবং সেই ঘটনায় কিছু বিধান এসেছে, কিন্তু সেই বিধানটি উক্ত ঘটনায় বিদ্যমান ছাহাবীর জন্য নির্দিষ্ট হয়নি, বরং বিধানটির অধীনে প্রত্যেকেই অন্তর্ভূক্ত।

যেমন রমাদ্বান মাসে দিবসে সহবাস করার ঘটনা। কারণ এই ঘটনাটি এই বিষয়ের দলীল যে, তার মত যেই ব্যক্তিই রমাদ্বান মাসের দিবসে স্ত্রীর সাথে সহবাস করার কাফফারা দেওয়ার মত সামর্থ না রাখে, তার দায়ভার থেকে ঐ কাফফারা মুক্ত হবে। এই বিধানটি ঐ ব্যক্তির সঙ্গে নির্দিষ্ট থাকবে না। তবে যদি এমন দলীল পাওয়া যায়, যা ঐ বিধানটি উক্ত ঘটনার চরিত্রের সঙ্গে নির্দিষ্ট হওয়ার পক্ষে নির্দেশ করে।

যেমন: আবূ বুরদাহ বিন নিয়ারের হাদীস, তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলেন: তার জন্য একটি অপ্রাপ্ত বয়স্ক বকরী ছানা (যেই বকরীর দাঁত উঠেনি বা কুরবানীর যোগ্য হয়নি) কুরবানীস্বরূপ জবেহ করা ঠিক হবে কি না, তখন তিনি বললেন:
نَعَمْ، وَلَنْ تَجْزِيَ عَنْ أَحَدٍ بَعْدَكَ.
হ্যাঁ, হবে। তোমার পরে এটা আর কারো জন্য বৈধ হবে না। বুখার হাদীসটি (৯৫৫ হাদীস) বর্ণনা করেছেন।

তাওদ্বীহু উছূলিল ফিক্বহ
- শাইখ যাকারীয়া ইবনে গুলাম ক্বাদীর পাকিস্থানী
* উসুলুল ফিকহ উস্তাযদের নিকট পড়ুন
 
Similar threads Most view View more
Back
Top