উসূলুল ফিকহ যেকোনো মূলনীতি অথবা মাসআলা গঠনের মূলভিত্তি হলো দলীল।

Abu Umar

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Joined
Nov 25, 2022
Threads
666
Comments
1,234
Solutions
17
Reactions
7,728
শায়খুল ইসলাম ইবনু তাইমীয়্যাহ মাজমূ' ফাতাওয়া গ্রন্থে (৩০/২৬৯) বলেছেন: কখনো কখনো নবী – সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম – এমন নস (কুরআন-হাদীছের ভাষ্য) ব্যবহার করে থাকেন, যেই নসটি কায়দা বা মূলনীতি হওয়ার উপযুক্ত। কিন্তু নসটি অনেক আলেমদের দৃষ্টিগোচর না হওয়ায় তারা উক্ত কায়দার অধীন কিছু কিছু বিধানের ব্যাপারে অন্য আলেমদের সঙ্গে ঐকমত্যে পৌঁছলেও অনেক ক্ষেত্রে তাদের সঙ্গে তারা দ্বিমত পোষণ করেন তাদের নিকটে উক্ত নসটি না পৌঁছানোর কারণে। এর একটি দৃষ্টান্ত হলো মুদ্বারাবার (লাভ-ক্ষতির অংশীদারিত্বে যৌথ ব্যবসা) মাসআলা, যেখানে তারা সকলেই এই পদ্ধতিটি বৈধ হওয়ার ব্যাপারে একমত। পক্ষান্তরে মুসাক্বাত (ফলের বাগান বর্গাচাষ) ও মুযারাআহ (ফসলের জমি বর্গাচাষ) এর পদ্ধতিটি নম্বু দ্বারা প্রমাণিত হওয়ার পরেও তারা একে অপরের সঙ্গে দ্বিমত পোষণ করেন অথচ মুদ্বারাবা সরাসরি নস দ্বারা প্রমাণিত নয়, বরং ছাহাবাদের কার্যক্রম দ্বারা সাব্যস্ত। এই জন্যেই হাদীছ শাস্ত্রের ফক্বীহগণ মূলনীতি গঠন করেন নস দ্বারা। আর এই মূলনীতির আলোকে শাখাগত মাসআলা প্রণয়ন করেন। নস সম্বলিত কোনো মূলনীতির ব্যাপারে তারা মতানৈক্য করেন না। আর যেই ব্যাপারে সরাসরি নস নেই, সেই ব্যাপারে তারা কখনো কখনো একমত পোষণ করেন।

শায়খুল ইসলাম মাজমূ' ফাতাওয়ায় (৬/৪২৮) আরো বলেছেন: কারণ (কোনো মাসআলার ভিত্তি) এর উপস্থিতি সংশ্লিষ্ট মাসআলা এর উপস্থিতির দাবি রাখে। তবে উক্ত মাসআলার কোনো শর্ত যদি বিদ্যমান না থাকে অথবা যদি উক্ত মাসআলার কোনো অন্তরায় থেকে থাকে, তাহলে ভিন্ন কথা। আর শর্ত ও অন্তরায়সমূহ মূলত দলীলের উপর নির্ভরশীল ।
 
Similar threads Most view View more
Back
Top