‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

অন্যান্য কালো খেযাব ব্যবহার করার হুকুম

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Top Active User
Threads
759
Comments
896
Reactions
8,232
Credits
4,006
বর্তমানে উষ্ণ আবহাওয়ার কারণে অপ্রাপ্ত বয়সেও চুল পেকে যায়। এর জন্য প্রয়োজনে চিকিৎসা নেওয়া যায়। কিন্তু কালো রং দ্বারা কলপ করা যাবে না। কারণ রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ বিষয়ে সতর্ক করে বলেন, "শেষ জামানায় একদল লোকের আবির্ভাব হবে, যারা কবুতরের বক্ষের ন্যায় কালো খেযাব ব্যবহার করবে। তারা জান্নাতের সুগন্ধিও পাবে না।" (আবূ দাঊদ, হাদীস নং- ৪২১২, নাসাঈ, হাদীস নং- ৫০৭৫, সনদ সহীহ) ইবনু মাজাহতে স্ত্রীকে সন্তুষ্ট করা এবং শক্রর হৃদয়ে ভীতি সঞ্চার করার জন্য কালো খেযাব ব্যবহার করা সম্পর্কে বর্ণিত হাদীছটি মুনকার ও যঈফ। (যঈফ ইবনু মাজাহ হাদীস নং- ৭২৯; সিলসিলা যঈফা হাদীস নং- ২৯৭২) এছাড়া উমার, আলী, হাসান, হুসাইন, সাদ বিন আবী ওয়াক্কাস, উসমান, মুগীরা বিন শুবাহ প্রমুখ কালো কলপ ব্যবহার করতেন মর্মে যেসকল বর্ণনা এসেছে, তার সবগুলো যঈফ ও মুনকার (হাফেয ইবনুল ক্বাইয়িম, তাহযীবুস সুনান, ২/২৮৪) প্রখ্যাত তাবেঈ আত্বা বলেন, আমি রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কোন সাহাবীকে কালো কলপ লাগাতে দেখিনি। বরং তাঁরা হলুদ মেহেদি দ্বারা খেযাব লাগাতেন। (মুসান্নাফ ইবনু আবী শায়বাহ হাদীস নং- ২৫৫২৪)

দাড়িতে মেহেদি ব্যবহার করা অভ্যাসগত সুন্নাত। রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, 'ইহুদী ও নাসারারা (দাড়ি-চুলে) রং লাগায় না। তোমরা তাদের বিপরীত কর।' (সহীহুল বুখারী হাদীস নং- ৩৪৬২; সহীহ মুসলিম হাদীস নং- ২১০৩) রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদল সাদা দাড়িধারী লোকদের পাশ দিয়ে গমনকালে বলেন, হে আনসারগণ! তোমরা দাড়িকে লাল ও হলুদ রঙে রঞ্জিত কর এবং আহলে কিতাবদের বিরোধিতা কর। (আহমাদ হাদীস নং- ২২৩৩৭; সহীহাহ হাদীস নং- ১২৪৫, সনদ সহীহ) তবে এটি ওয়াজিব নয়। কেননা সাহাবীগণের মধ্যে হযরত আবু বকর, উমার ও একদল সাহাবী রাযিয়াল্লাহু তা'আলা আনহুম দাড়িতে মেহেদি লাগাতেন। পক্ষান্তরে হযরত আলী, উবাই বিন কাব, আনাস, সালামা বিন আকওয়া প্রমুখ সাহাবী রাযিয়াল্লাহু তা'আলা আনহুম খেযাব ব্যবহার করতেন না। (ফাৎহুল বারী হাদীস নং- ৫৮৯৯ এর আলোচনা ১০/৩৫৫ পৃ. পোষাক অধ্যায়- ৭৭ খেযাব অনুচ্ছেদ- ৬৭)

উল্লেখ্য যে, বার্ধক্যের শুভ্রতা পরিবর্তনের জন্য মেহেদি ও কাতাম বা কালচে ঘাসই সর্বোত্তম। (তিরমিযী হাদীস নং- ১৭৫৩; আবূ দাঊদ হাদীস নং- ৪২০৫; সহীহাহ হাদীস নং- ১৫০৯) তবে কোনভাবেই কালো রং দ্বারা শুভ্রতা পরিবর্তন করা যাবে না। কেননা রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এটা নিষেধ করেছেন। (সহীহ মুসলিম হাদীস নং- ২১০২)


[রেফারেন্স : মুসলিম জীবনে জানা অজানা কিন্তু; লেখক : ড. আব্দুল্লাহিল কাফী আল-মাদানী; প্রকাশনায় : ওয়াহীদিয়া ইসলামিয়া লাইব্রেরী, রাজশাহী।]
 

Share this page