সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Mahmud ibn Shahidullah

কসম ও মান্নত এক ব্যক্তি জীবনে অনেকবার একটি পাপ করেছে এবং সে পাপ আর করবে না বলে বহুবার কসমও করেছে। কিন্তু বারবার সে কসম ভঙ্গ করে ফেলেছে। এখন অসুস্থ হয়ে পড়ে

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
Threads
520
Comments
533
Reactions
5,445
Credits
2,602
শপথের সংখ্যা হিসাব করে তাকে কাফ্ফারা আদায় করতে হবে। শপথের কাফ্ফারা হল ১০ জন মিসকীনকে খাবার দান কিংবা তাদের পোশাক প্রদান কিংবা একজন দাস-দাসী মুক্ত করা (সূরা আল-মায়িদাহ : ৮৯)।

প্রতি শপথের জন্য ব্যক্তির সাধ্যানুযায়ী উপরিউক্ত যে কোন একটি পদ্ধতিতে কাফ্ফারা আদায় করবে। যদি কেউ কোন ওয়াজিব কাজ ছেড়ে দেয় এমতাবস্থায় যে, সে জানে না এ কাজটি ওয়াজিব। অথবা কোন হারাম কাজ করে ফেলে অথচ সে জানে না যে, এ কাজটি হারাম; তাহলে তার না জানার ওযর গ্রহণযোগ্য। পক্ষান্তরে কেউ যদি কোন কাজ ওয়াজিব জেনেও ছেড়ে দেয় কিংবা হারাম জেনেও সে কাজে লিপ্ত হয়, তাহলে তাকে শাস্তি পেতে হবে অথবা কাফ্ফারাযুক্ত অপরাধে কাফ্ফারা আদায় করতে হবে। যেমন, কেউ যিনা করল অথচ সে জানে না যে, যিনা হারাম। এমতাবস্থায় তার উপর হদ্দ বা শাস্তি প্রয়োগ করা যাবে না। এ ক্ষেত্রে তার না জানার ওযর গ্রহণযোগ্য হবে। পক্ষান্তরে কেউ যিনা হারাম জেনেও এ কাজে লিপ্ত হল অথচ এর শাস্তি সম্পর্কে অবগত নয়, তাহলে তার উপর হদ্দ প্রয়োগ করতে হবে। এ ক্ষেত্রে তার ওযর গ্রহণযোগ্য হবে না (যাদুল মা‘আদ, ৫ম খণ্ড, পৃ. ৩৩-৩৪)।

জনৈক সাহাবী সিয়ামরত অবস্থায় তার স্ত্রীর সাথে সহবাস করেছিলেন। অতঃপর রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট এসে বললেন, আমি ধ্বংস হয়ে গেছি। তখন তিনি তাকে সিয়াম ভঙ্গের কাফ্ফারা আদায় করতে বললেন (সহীহ বুখারী, হা/১৪৩৪)।
তিনি জানতেন যে, এ কাজটি হারাম। কিন্তু এ কাজের শাস্তি কী তা জানতেন না।



সূত্র: আল-ইখলাছ।​
 
Last edited:
Top