সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
ঈমান ও ইসলাম কি একই জিনিস?

প্রশ্নোত্তর ঈমান ও ইসলাম কি একই জিনিস?

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
684
Comments
1,177
Solutions
17
Reactions
6,348
Credit
17,658
ঈমান ও ইসলাম এক জিনিস, না ভিন্ন জিনিস, তা নিয়ে আলেমদের মাঝে অনেক মতপার্থক্য রয়েছে। তবে অধিকাংশ সালাফের মতে, উভয়ে ভিন্ন ভিন্ন জিনিস, এক জিনিস নয়। এ মতটি সঠিক। কেননা, এ মতের অনুকূলে স্পষ্ট আয়াত ও হাদীস রয়েছে। আল্লাহ তাআলা বলেন,
قَالَتِ الْقَعْرَابُ آمَنًَا قُلْ لَمْ تُؤْمِنُوا ولَكِنْ قُولُوا أَسْلَمْنَا وَنَّ يَدْخُلِ الِْيمَانْ في قُلُِكُمْ
বেদুঈনরা বলে, ‘আমরা ঈমান এনেছি।’ বলে দিন, ‘তোমরা ঈমান আনোনি। বরং বলো, আমরা ইসলাম গ্রহণ করেছি।’ তোমাদের অন্তরে এখনো ঈমান প্রবেশ করেনি।

প্রসিদ্ধ হাদীসে জিবরীলে ঈমান ও ইসলামকে পৃথকভাবে উল্লেখ করে উভয়ের মাঝে পার্থক্য সূচিত করা হয়েছে।

শাইখুল ইসলাম ইমাম ইবন তাইমিয়্যাহ কিতাবুল ঈমানে বলেন, আমরা যদি কুরআন ও সুন্নাহ থেকে সমাধান গ্রহণ করি, তবে প্রমাণ হয় যে, ঈমান ও ইসলাম ভিন্ন ভিন্ন জিনিস; যদিও ব্যক্তির মাঝে উভয়টি বিদ্যমান থাকা আবশ্যক। কারো মাঝে ঈমান ও ইসলাম না থাকলে সে কখনো জান্নাতী হতে পারবে না। জান্নাতে প্রবেশের জন্য মুসলিম হওয়া বাঞ্ছনীয়। হাদীসে জিবরীলে রাসূলুল্লাহ (ﷺ) উভয়ের ব্যাপারে যা ব্যক্ত করেছেন, তা সঠিক। তিনি সেই হাদীসে দ্বীন ও দ্বীনের অনুসারীদের তিন স্তরে ভাগ করেছেন : প্রথম স্তর হলো ইসলাম, মধ্যবর্তী স্তর হলো ঈমান, আর সর্বোচ্চ স্তর হলো ইহসান। যে অপেক্ষাকৃত উঁচু স্তরে পৌঁছে যায়, সে তার নিচুস্তর স্বয়ংক্রিয়ভাবে অর্জন করে ফেলে। অতএব, প্রত্যেক মুহসিন মুমিন। প্রত্যেক মুমিন মুসলিম। কিন্তু প্রত্যেক মুসলিম মুমিন নাও হতে পারে।

এ ব্যাপারে তথ্যপূর্ণ ও বিশ্লেষণধর্মী বিস্তারিত আলোচনা জানতে উৎসুক ব্যক্তি শাইখুল ইসলাম ইমাম ইবন তাইমিয়্যাহর উল্লিখিত কিতাব অধ্যয়ন করতে পারেন। কেননা এ ব্যাপারে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও তথ্যসমৃদ্ধ গ্রন্থ এটিই।




১. সূরা হুজুরাত, ৪৯:১৪
২. সিলসিলাতুস সহীহাহ, ১৫৫ নং হাদীসের অধীন
 

Attachments

  • ঈমান ও ইসলাম কি একই জিনিস.webp
    ঈমান ও ইসলাম কি একই জিনিস.webp
    143.8 KB · Views: 124
Top