- Joined
- Feb 23, 2024
- Threads
- 62
- Comments
- 84
- Reactions
- 771
- Thread Author
- #1
কুরআন : জীবন ও মৃত্যু সৃষ্টির উদ্দেশ্য আমলের পরীক্ষা করা
অর্থ : যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদেরকে পরীক্ষা করতে পারেন যে, কে তোমাদের মধ্যে আমলের দিক থেকে উত্তম । আর তিনি মহাপরাক্রমশালী, অতিশয় ক্ষমাশীল ।(৬৭-আল মূলক : আয়াত-২)
হাদীস : যে প্রকৃত বুদ্ধিমান ও অক্ষম
অর্থ : শাদদাদ ইবনে আওস থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল বলেছেন, যে ব্যক্তি নিজের নাফসকে নিয়ন্ত্রণ করে এবং মৃত্যুর পরবর্তী জীবনের জন্য কাজ করে, সেই প্রকৃত বুদ্ধিমান । আর যে ব্যক্তি নিজেকে কু-প্রবৃত্তির গোলাম বানায় অথচ আল্লাহর নিকট প্রত্যাশা করে (জান্নাত), সে-ই অক্ষম। (তিরমিযী : ২৪৫৯)
রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে আয়াতটি পড়ে উম্মতের জন্য দু'আ করতেন
দু'আ :
অর্থ: যদি আপনি তাদেরকে শাস্তি দেন তবে তারাতো আপনারই বান্দা। আর যদি আপনি তাদেরকে ক্ষমা করে দেন তবে নিশ্চয় আপনিই পরাক্রমশালী প্রজ্ঞাময়। (৫-আল মায়িদা : আয়াত-১১৮)
الذي خلق الموت و الحيوة ليبلوكم أيكم أحسن عملا وهو العزيزالغفور
অর্থ : যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদেরকে পরীক্ষা করতে পারেন যে, কে তোমাদের মধ্যে আমলের দিক থেকে উত্তম । আর তিনি মহাপরাক্রমশালী, অতিশয় ক্ষমাশীল ।(৬৭-আল মূলক : আয়াত-২)
হাদীস : যে প্রকৃত বুদ্ধিমান ও অক্ষম
عن شداد ابن أوس ﷺ قال قال رسول اللہ ﷺ الكيس من دان نفسه وعمل لما بعد الموت والعاجز من اتبع نفسه هواه وتمنى على الله
অর্থ : শাদদাদ ইবনে আওস থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল বলেছেন, যে ব্যক্তি নিজের নাফসকে নিয়ন্ত্রণ করে এবং মৃত্যুর পরবর্তী জীবনের জন্য কাজ করে, সেই প্রকৃত বুদ্ধিমান । আর যে ব্যক্তি নিজেকে কু-প্রবৃত্তির গোলাম বানায় অথচ আল্লাহর নিকট প্রত্যাশা করে (জান্নাত), সে-ই অক্ষম। (তিরমিযী : ২৪৫৯)
রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে আয়াতটি পড়ে উম্মতের জন্য দু'আ করতেন
দু'আ :
إن تعذبهم فإنهم عبادك وإن تغفر لهم فإنك أنت العزيز الحكيم
অর্থ: যদি আপনি তাদেরকে শাস্তি দেন তবে তারাতো আপনারই বান্দা। আর যদি আপনি তাদেরকে ক্ষমা করে দেন তবে নিশ্চয় আপনিই পরাক্রমশালী প্রজ্ঞাময়। (৫-আল মায়িদা : আয়াত-১১৮)
কিতাব: ৩৬৫ দিনের ডায়েরি কুরআন, হাদিস ও দোয়া
সংকলন: মোঃ নুরুল ইসলাম মনি, মোঃ রফিকুল ইসলাম
সংকলন: মোঃ নুরুল ইসলাম মনি, মোঃ রফিকুল ইসলাম