- Joined
- Jan 3, 2023
- Threads
- 773
- Comments
- 923
- Reactions
- 8,150
- Thread Author
- #1
ইতিকাফের রুকন হচ্ছে মসজিদে নির্দিষ্ট সময় অবস্থান করা। মসজিদে অবস্থান না করলে ইতিকাফ সংঘটিত হবে না। বিদ্বানগণের নিকটে ইতিকাফের সর্বনিম্ন পরিমাণ সময়ের ব্যাপারে মতভেদ রয়েছে। বিশুদ্ধ মতানুযায়ী ইতিকাফের সর্বনিম্ন কোনো সময় নেই। তাই একটা সময়ে ইতিকাফ করলেই বিশুদ্ধ বলে প্রমাণিত হবে, যদিও সময়টা স্বল্প পরিমাণ হয়। তবে উত্তম হলো ইতিকাফ যেন একদিন বা এক রাতের কম পরিমাণ না হয়। কেননা নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর কোনো সাহাবী থেকেই এর কম সময় পরিমাণের ব্যাপারে কোনো বর্ণনা পাওয়া যায় না।
আয়িশাহ (রাদিআল্লাহু আনহা) এর হাদীসের ভিত্তিতে ইতিকাফের সর্বোত্তম সময় রমাযানের শেষ দশক।
নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমৃত্যু রমাযানের শেষ দশকে ইতিকাফ করতেন। – বুখারী : ২০২০; মুসলিম : ২৬৭২
সুতরাং যে ব্যক্তি অন্য সময়ে ইতিকাফ করবে, তা বৈধ হবে। তবে সর্বোত্তম এর বিপরীত হবে।
যে ব্যক্তি রমাযানের শেষ দশকে ইতিকাফ করতে চায়, সে যে মসজিদে ইতিকাফ করার নিয়ত করেছে, সেই সমজিদে যেন একুশতম দিনে ফজরের সলাত আদায় করে। অতঃপর ইতিকাফে প্রবেশ করবে। আর ইতিকাফ শেষ করবে রমাযানের শেষ দিনে সূর্যাস্ত যাওয়ার পর।
— আল ফিকহুল মুয়াসসার (মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ছয়জন অধ্যাপক কর্তৃক রচিত); আত তাওহীদ প্রকাশনী
আয়িশাহ (রাদিআল্লাহু আনহা) এর হাদীসের ভিত্তিতে ইতিকাফের সর্বোত্তম সময় রমাযানের শেষ দশক।
নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমৃত্যু রমাযানের শেষ দশকে ইতিকাফ করতেন। – বুখারী : ২০২০; মুসলিম : ২৬৭২
সুতরাং যে ব্যক্তি অন্য সময়ে ইতিকাফ করবে, তা বৈধ হবে। তবে সর্বোত্তম এর বিপরীত হবে।
যে ব্যক্তি রমাযানের শেষ দশকে ইতিকাফ করতে চায়, সে যে মসজিদে ইতিকাফ করার নিয়ত করেছে, সেই সমজিদে যেন একুশতম দিনে ফজরের সলাত আদায় করে। অতঃপর ইতিকাফে প্রবেশ করবে। আর ইতিকাফ শেষ করবে রমাযানের শেষ দিনে সূর্যাস্ত যাওয়ার পর।
— আল ফিকহুল মুয়াসসার (মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ছয়জন অধ্যাপক কর্তৃক রচিত); আত তাওহীদ প্রকাশনী