সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

প্রবন্ধ আকিদা ও মানহাজের মধ্যে পার্থক্য কি?

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
688
Comments
1,217
Solutions
17
Reactions
6,635
Credits
5,449
আকিদা ও মানহাজ শব্দদুয়ের মাঝে একটি পার্থক্য রয়েছে : মানহাজ শব্দটি আকিদা থেকেও ব্যাপক। মানহাজ শব্দটি দ্বীনের সকল বিষয়কেই শামিল করে, আর আকিদা এই মানহাজেরই একটি অংশ, বরং সবথেকে প্রধান ও গুরুত্বপূর্ণ অংশ এটি।

আরকানুল ঈমান ও তৎসংশ্লিষ্ট বিষয়গুলো আকীদার বিষয়।

অপরদিকে আকিদা, ইবাদত, মুয়ামালাত, আখলাক, চালচলন ও দ্বীনের সকল বিষয়ে একজন মুসলিম যে পথ অবলম্বন করে সেটা হলো মানহাজ।

এটা স্পষ্ট যে আকিদা ও মানহাজ উভয় ক্ষেত্রেই সালাফদের অনুসরণ আবশ্যক। মানহাজের ভিন্নতা নিয়ে ঐক্য প্রতিষ্ঠা কোনো ভাবেই সম্ভব নয়। যার উজ্জ্বল সাক্ষী হলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রেরণের পূর্বে ও পরে আরবের অবস্থা।

তারা বিভিন্ন দলে, গোত্রের ঐক্যে বিভক্ত ছিল। কিন্তু যখন তারা ইসলামে প্রবেশ করলো, তাওহীদের ছায়াতলে আশ্রয় নিল, তাদের আকিদা ও মানহাজ অভিন্ন হলো, তাদের মাঝে মতৈক্য প্রতিষ্ঠিত হলো, তারা এক দৃষ্টান্তমূলক ভ্রাতৃত্বের উদাহরণ হয়ে গেলেন। আর এই ঐক্যের কথাই আল্লাহ তাআলা আমাদেরকে বলেছেন :

واعتصموا بحبل الله جميعا ولا تفرقوا واذكروا نعمت الله عليكم إذ كنتم أعداء فألف بين قلوبكم فأصبحتم بنعمته إخوانا وكنتم على شفا حفرة من النار فأنقذكم منها​

“আর তোমরা সকলে আল্লাহ্র রজ্জু দৃঢ়ভাবে ধারণ কর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমাদের প্রতি আল্লাহ্র অনুগ্রহ স্মরণ কর, তোমরা ছিলে পরস্পর শত্রু অতঃপর তিনি তোমাদের হৃদয়ে প্রীতির সঞ্চার করেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা তো অগ্নিগর্ভের দ্বারপ্রান্তে ছিলে, তিনি তোমাদেরকে তা থেকে রক্ষা করেছেন।(১)

আর এটা তো জানা কথা যে, আকীদার বিশুদ্ধতা ও মানহাজের নিষ্কলুষতা ছাড়া কোনোভাবেই মানসিক ও মননগত ঐক্য সম্ভব নয়। সুতরাং, উম্মাহর ঐক্যের নামে হক বাতিলের মিশ্রণ মূলত হকের ক্ষতিই করছে। যেমনভাবে জং ধরা যন্ত্র ভালো অংশকেও সংক্রমিত করে।

তিনি আরো বলেন :
وألف بين قلوبهم لو أنفقت ما في الأرض جميعا ما ألفت بين قلوبهم ولكن الله ألف بينهم إنه عزيز حكيم​

“এবং তিনি ওদের পরস্পরের হৃদয়ের মধ্যে প্রীতি স্থাপন করেছেন, পৃথিবীর যাবতীয় সম্পদ ব্যয় করলেও তুমি তাদের হৃদয়ের মধ্যে প্রীতি স্থাপন করতে পারতে না, কিন্তু আল্লাহ তাদের মধ্যে প্রীতি স্থাপন করেছেন। নিশ্চয়ই তিনি পরাক্রমশালী, প্রজ্ঞাময়।(২)

অপরদিকে প্রবৃত্তিপুজারি কাফের ও মুনাফিকদের ব্যাপারে আল্লাহ তাআলা বলেছেন, "তুমি মনে কর তারা ঐক্যবদ্ধ, কিন্তু তাদের মনগুলি ভিন্ন ভিন্ন। এটা এ জন্য যে, ওরা হল নির্বোধ সম্প্রদায়।(৩)

সুতরাং তাওহীদের বাণী ছাড়া অন্তরের প্রীতি ও মতৈক্য কোনোরূপেই সম্ভব নয়। আর যারা কিনা আকিদা নষ্ট করে, মানহাজ বিসর্জন দিয়ে ঐক্যের কথা বলে; আবার সমাবেশে তারা তাদের কাতারে রাফেজী, জাহমী, আশআরী, খারেজী, মুতাযেলী সকলকেই আলিঙ্গন করে, তারা যেন জেনে নেয়, এভাবে কোনো কল্যাণ আসা সম্ভব নয়।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রেরিত হয়েছেন মানুষকে ইসলামের উপর ঐক্যবদ্ধ করতে, সঠিক মানহাজের উপর প্রতিষ্ঠিত করতে। আর যারা কিনা বলছে তোমরা এক সীরাতে মুস্তাকীমের উপর ঐক্যবদ্ধ হও তারাই কিনা আজ বিভক্তকারী। আর বহুমতবাদের সাথে আপোষকারীরা নাকি ঐক্যের ঝান্ডাবাহী !!!

অথচ আল্লাহ তাআলা বলছেন:
وأن هذا صراطي مستقيما فاتبعوه ولا تتبعوا السبب فتفرق بكم عن سبيله ذلكم وصاكم به لعلكم تتقون​

“নিশ্চয়ই এটি আমার সরল পথ। সুতরাং এরই অনুসরণ কর এবং ভিন্ন পথ অনুসরণ করো না, করলে তা তোমাদেরকে তাঁর পথ হতে বিচ্ছিন্ন করে ফেলবে। এভাবে আল্লাহ তোমাদেরকে নির্দেশ দিয়েছেন যেন তোমরা সাবধান হও।(৪)

إن الذين فرقوا دينهم وكانوا شيعا لست منهم في شيء إنما أمرهم إلى الله ثم ينبتهم بما كانوا يفعلون​

“অবশ্যই যারা ধর্ম সম্বন্ধে নানা মতের সৃষ্টি করেছে এবং বিভিন্ন দলে বিভক্ত হয়েছে তাদের কোনো কাজের দায়িত্ব তোমার নেই, তাদের বিষয় আল্লাহর এখতিয়ারভুক্ত। তিনিই তাদের কৃতকর্ম সম্বন্ধে তাদেরকে অবহিত করবেন।'(৫)

সুতরাং, আমাদের পথ একটিই, আর সেটা হলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সালাফে সালেহীনের পথ।

আল্লামা বিন বায, বিন উসাইমিন ও আলবানী রহিমাহুমূল্লাহর সময়ে সালাফীদের প্রভাব বিস্তার করায় অনেকে বর্তমানে নিজেদেরকে সালাফী দাবি করে, কিন্তু বাস্তবে তারা আশআরী, মাতুরিদি, ইখওয়ানী বা অন্যান্য ভ্রান্ত মানহাজ লালন করে থাকে। তাই সামনে আমরা সালাফী মানহাজের কিছু মূলনীতি ও বৈশিষ্ট্য সম্পর্কে জানবো, যাতে হক বাতিলের পার্থক্য নির্ণয় সহজ হবে- ইন শা আল্লাহ।

- মুহাম্মাদ রুহুল আমিন​


১। আলে ইমরান ১০৩
২। আল আনফাল : ৬৩
৩। সূরা হাশর: ১৪
৪। আল আনআম: ১৫৩
৫। আল আনআম: ১৫৯
 
Top