‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

সিয়াম আইয়ামে বীযের নফল সিয়াম ও তার ফযীলত সম্পর্কে জানতে চাই।

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
Threads
520
Comments
533
Reactions
5,525
Credits
2,602
আইয়ামে বীযের সিয়ামকে ‘সিয়ামুল বীয’ও বলা হয়, যা নফল সিয়ামের মধ্যে অন্যতম সুপ্রসিদ্ধ সিয়াম। এটি একাধিক সহীহ হাদীস দ্বারা প্রমাণিত। এই সিয়াম প্রতি চান্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রাখতে হয়। ‘বীয’ শব্দটির অর্থ হল ‘সাদা’। ১৩, ১৪ ও ১৫ তারিখে পূর্ণ চাঁদের আলোতে প্রায় সম্পূর্ণ রাত্রি আলোকিত থাকে। আর দিনে তো সূর্যের আলো আছেই। তাই এই দিনের সিয়ামকে ‘সিয়ামুল বীয’ বলা হয়। এই সিয়াম রাখলে সারা বছর নফল সিয়াম পালনের সমান নেকী পাওয়া যায়।

আব্দুল্লাহ বিন আমর ইবনুল ‘আছ (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘প্রতি চান্দ্র মাসে তিনটি করে সিয়াম, সারা বছর ধরে সিয়াম পালনের সমান’ (সহীহ বুখারী, হা/১৯৭৯; মিশকাত, হা/২০৫৪; সহীহ তারগীব ওয়াত তারহীব, হা/১০২৯)।

অন্যত্র আবুদ্দারদা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘আমার দোস্ত রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে তিনটি বিষয়ে অছিয়ত করে গেছেন, যা আমি জীবনে কখনো ছাড়িনি। তার একটি হল মাসে তিনটি করে নফল সিয়াম পালন করা’ (সহীহ মুসলিম, হা/৭২২; সহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/১০২৮)।

আবূ যার (রাযিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি প্রতি মাসে তিনদিন সিয়াম রাখল, সে যেন সারা বছর সিয়াম রাখল। আল্লাহ‌ তা‘আলা তাঁর কিতাবে এর সমর্থনে নিম্নোক্ত আয়াত নাযিল করেন ‘কেউ কোন সৎকাজ করলে, সে তার দশ গুণ পাবে’ (সূরা আল-আন‘আম : ১৬০)। অর্থাৎ فَالْيَوْمُ بِعَشْرَةِ أَيَّامٍ ‘প্রতিটি দিন দশ দিনের সমান’ (ইবনু মাজাহ, হা/১৭০৮, সনদ সহীহ)।



সূত্র: আল-ইখলাছ।​
 
Last edited:
COMMENTS ARE BELOW

Share this page