সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
সারা বিশ্বে একই দিনে ছিয়াম ও ঈদ? - PDF

বাংলা বই সারা বিশ্বে একই দিনে ছিয়াম ও ঈদ? - PDF ড. মুযাফফর বিন মুহসিন

সারা বিশ্বে একই দিনে ছিয়াম ও ঈদ? - PDF
সারা বিশ্বে একই দিনে ছিয়াম শুরু ও ঈদ করার বিষয়টি এখন আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দু। আগে থেকেই কিছু ফেলার মানুষ সউদী আরবের সাথে ছিয়াম ও ঈদ করে আসলেও এখন অন্যান্য অঞ্চলেও বিচ্ছিন্নভাবে দেখা যাচ্ছে। তাই সাধারণ মানুষ নানা বিতর্ক ও দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। এ জন্য শরী'আতের মাপকাঠিতে চাঁদের বিষয়টি আলোচনা করা যরূরী। তাদের যুক্তিগুলোও পর্যালোচনা করা উচিত।

→ শারঈ মানদণ্ডে চাঁদের বিধান :

শারঈ দলীলের আলোকে সারা বিশ্বে একই দিনে ছিয়াম শুরু করা ও ঈদ করা সম্ভব নয়। এতে দ্বীনের আহকাম পালন করতে মানুষ বাধাগ্রস্ত হবে। তাই যে অঞ্চল বা ভূখণ্ডের মানুষ চাঁদ দেখবে, সেই অঞ্চলের মানুষ তার আলোকে শরী'আতের বিধান মেনে চলবে। তাছাড়া সারা বিশ্বে একই দিনে সকল মুসলিম একই সঙ্গে সব বিধান মেনে চলবে, এটা যুক্তির আলোকেও সম্ভব নয়।
Top