সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
সভ্যতার সংকট - PDF

নন সালাফি সভ্যতার সংকট - PDF ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস

বইটিতে আকিদা ও মানহাজগত ত্রুটি থাকতে পারে। বইটি সাধারণ পাঠকদের জন্য নয় বরং বিশেষ প্রয়োজনে রদ ও গবেষণার জন্য দেওয়া হয়েছে। PDF টি ইন্টারনেট থেকে সংগ্রহীত ফোরাম থেকে বইটির PDF রিমুভ করতে ইমেইল করুন [email protected]

সভ্যতার সংকট - PDF
সমকালীন বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে ইসলামকে সাংস্কৃতিক দৃষ্টিকোণ থেকে অনুধাবন করার বিষয়টি যথেষ্ট গুরুত্বের দাবি রাখে। কারণ অনেকেই মনে করেন যে, খোদ মুসলিম বিশ্বের মধ্যে এবং প্রতিবেশী দেশগুলোর সাথে চলমানের সংঘাতের আসল কারণ ‘সাংস্কৃতিক দ্বন্দ্ব’। এই একুশ শতক, এবং একুশ শতককে ছাড়িয়ে মুসলিম জাতির সভ্যতার সাথে ইসলামের এই যে সুগভীর সম্পর্ক, তা উপলব্ধি করতে হলে ‘সংস্কৃতি’ এবং সংস্কৃতির আলোচনায় ব্যবহৃত বিভিন্ন পরিভাষা সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখা অপরিহার্য।

সভ্যতা কীসের উপরে দাঁড়িয়ে থাকে? কিছু নৈতিক ভিত্তির উপরে। কিন্তু আসলে কি তাই ঘটে?
প্রাচীন ভারতের সভ্যতাটির ব্যাপারে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, এই সভ্যতার যে রূপ আমাদের দেশে প্রচলিত ছিল মনু তাকে বলেছেন সদাচার। অর্থাৎ, তা কতকগুলি সামাজিক নিয়মের বন্ধন। সেই নিয়মগুলির সম্বন্ধে প্রাচীনকালে যে ধারণা ছিল সেও একটি সংকীর্ণ ভূগোলখণ্ডের মধ্যে বদ্ধ। সরস্বতী ও দৃশদ্বতী নদীর মধ্যবর্তী যে দেশ ব্রহ্মাবর্ত নামে বিখ্যাত ছিল। সেই দেশে যে আচার পারম্পর্যক্রমে চলে এসেছে তাকেই বলে সদাচার। অর্থাৎ, এই আচারের ভিত্তি প্রথার উপরেই প্রতিষ্ঠিত—তার মধ্যে যত নিষ্ঠুরতা, যত অবিচারই থাক।

আদি এবং বর্তমান পশ্চিমা সভ্যতার ব্যাপারে অস্ট্রিয়-জার্মান পণ্ডিত মুহাম্মাদ আসাদ Islam at The Crossroads বইটিতে বলেছেন, অর্থনৈতিক, সামাজিক আর জাতীয় প্রয়োজন ছাড়া অন্য কিছুকে আমলে নিতে পশ্চিমা সভ্যতা নারাজ। তারা যাকে পূজা করে তার নাম আরাম, তাতে কোনো আত্মিক ব্যাপার-স্যাপার নেই। আর এ সভ্যতার যদি বুক চিরে দেখা যেত তাতে পাওয়া যেত কেবলই ক্ষমতার মত্ত কামনা।

শ্বেতশুভ্র ইংরেজদের সাহিত্য সংস্কৃতিতে গুণমুগ্ধ রবি ঠাকুর শেষমেশ বলেই ফেলেছেন, ... সভ্যতাকে যারা চরিত্র-উৎস থেকে উৎসারিতরূপে স্বীকার করেছে, রিপুর প্রবর্তনায় তারা তাকে কী অনায়াসে লঙ্ঘন করতে পারে। .... এমন সময় দেখা গেল, সমস্ত ইউরোপে বর্বরতা কিরকম নখদন্ত বিকাশ করে বিভীষিকা বিস্তার করতে উদ্যত। এই মানবপীড়নের মহামারী পাশ্চাত্য সভ্যতার মজ্জার ভিতর থেকে জাগ্রত হয়ে উঠে আজ মানবাত্মার অপমানে দিগন্ত থেকে দিগন্ত পর্যন্ত বাতাস কলুষিত করে দিয়েছে।

নৈতিকতার কোনো স্থান নেই এই সভ্যতায়; কারণ নৈতিকতার কোনো বাজারমূল্য নেই যে। বাজারমূল্যের যে মূল্য কত তা মার্কিন কথাশিল্পী মার্ক টোয়েন বেশ বলেছেন, Extending the Blessings of Civilization to our Brother who sits in Darkness has been a good trade and has paid, well, on the whole; and there is money in it yet....

শ্বেতাঙ্গরা যে আফ্রো-এশীয়দের উন্নয়নকল্পে পুওর ম্যান'স বারডেন বহন করতে রাজি হয়েছিল তা মহত্ত্বের তাড়নায় নয়, নিছক বৈভব কামনায়।
এখন প্রশ্ন, বর্তমান পৃথিবীর নানা সভ্যতা থেকে যে দুর্গন্ধ আসছে তা ঢাকা পড়ছে কীভাবে? মার্কিন পণ্ডিত নোয়াম চমস্কির মতে মানুষকে নিষ্ক্রিয়তা শেখানো হয়, মুখ বুজে কর্তৃপক্ষের অনাচার মেনে নিতে তালিম দেওয়া হয়। মগজে গেঁথে দেওয়া হয়—মানুষের প্রতি মানুষের কর্তব্যের চেয়ে ব্যক্তিসুখ প্রবল। জুজুর ভয় দেখানো হয়। দুনিয়াতে আসলে কী হচ্ছে সেটা সবাই জানলে মুশকিল। কে জানে হয়তো তারা ঘোর ভেঙে জেগে উঠবে।

আমাদের এ বইটির নাম 'সভ্যতার সংকট'। এটি পশ্চিমা এবং ইসলামি সংস্কৃতির একটি তুলনামূলক পর্যালোচনা। ড. আবু আমীনাহ বিলাল ফিলিপসের ‘মোরাল ফাউন্ডেশনস অব ইসলামিক কালচার' শীর্ষক বইয়ের অনুবাদ।

ড. ফিলিপসের জীবনকে বর্ণাঢ্য বললে কম বলা হবে। কানাডায় অভিবাসিত একজন কৃষ্ণাঙ্গ হওয়ার সুবাদে পশ্চিমা সভ্যতার এমন অনেক কিছু তিনি দেখেছেন যার পরিপ্রেক্ষিতে তিনি অকপটে স্বীকার করেন, ইউরোপীয়রা নিজেদের শ্রেষ্ঠ মনে করে এবং সেই অহমিকাবোধ থেকেই তারা অন্যসব সমাজকে অবলীলায় চূর্ণ করে। তাদের এই জাত্যাভিমানের ছাপ তাদের শিল্প-সাহিত্যের সর্বত্রই প্রকটভাবে ধরা পড়ে।
Price
350 TAKA
  • Like
Reactions: md evan and meherab
Top