‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

বাংলা বই আহলেহাদীছ আন্দোলন : উৎপত্তি ও ক্রমবিকাশ; দক্ষিণ এশিয়ার প্রেক্ষিতসহ - PDF মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব

কাউকে জানানোর জন্যে নয় বরং আহলেহাদীছ আন্দোলন সম্পর্কে কিছু জানার উদ্দেশ্যেই এ আন্দোলনের উপরে গবেষণার ব্যাপারে কৃতসংকল্প হই। এই সংকল্পের সাথে কিছু সংশয়ও ছিল। কিন্তু সে সংশয় যে এত কঠোর বাস্তবতা নিয়ে দেখা দিবে সে অভিজ্ঞতা পরবর্তীতে হ'ল। 'হক' জেনে রাস্তায় নেমে পিছে হটার মত মেযাজ কখনই ছিলনা। ফলে বাধা যত বেড়েছে, সংকল্প তত দৃঢ় হয়েছে।

বাধার ধরণ ছিল তিন প্রকারের- (১) গবেষণার বিষয়টি ছিল দারুণ স্পর্শকাতর এবং দেশীয় অধিকাংশ বিদ্বানের লালিত মাযহাব ও মতবাদের বিরোধী (২) বিষয়টির উপাত্ত ও উপাদানের দুষ্প্রাপ্যতা এবং বিশেষ করে বাংলাদেশে এর দুঃখজনক স্বল্পতা (৩) ঈর্ষাপরায়ণ কিছু বিদ্বানের চরম অনুদারতা। শেষোক্ত বাধাটিই ছিল আমার জন্য সব চাইতে মর্মবিদারক, কম বেশী যা আজও অব্যাহত আছে।

আমি তাদেরকে আমার বন্ধু মনে করি। তাদের দেওয়া মুছীবতে আমি ছবর করি। যা আমার গুনাহের কাফ্ফারা হবে এবং পরকালীন মুক্তির অসীলা হবে বলে আশা করি। তবুও রূঢ় বাস্তবতাকে মেনে নিয়েই সম্মুখপানে অগ্রসর হয়েছিলাম এবং অবশেষে আল্লাহ্র রহমত লাভে সমর্থ হয়েছি। ফালিল্লাহিল হাম্দ। আমি একটি ব্যাপারে স্বস্তিলাভ করেছি যে, আমার অত্র থিসিস-এর সম্মানিত তত্ত্বাবধায়ক, মূল্যায়ক ও দেশী-বিদেশী পরীক্ষক মন্ডলীর কেউই 'আহলেহাদীছ' ছিলেন না।

দ্বিতীয়তঃ থিসিসটি লেখকের একক রুচিতে হয়নি। গবেষক, তত্ত্বাবধায়ক ও মূল্যায়ন কমিটির ত্রয়ী রুচির সমন্বয়ে রচিত হয়েছে। গবেষণা কর্মের নিরপেক্ষতা ও মান উন্নত করার জন্যই মূলতঃ এ ব্যবস্থা করা হয়ে থাকে । তবুও আমি দ্বিধাহীন ভাবে বলতে চাই যে, আহলে হাদীছ আন্দোলনের বিশাল জলধির তীরে একজন অকিঞ্চন ছাত্র হিসাবে আমি কিছু সংখ্যক নুড়ি কুড়িয়েছি মাত্র। এখনো ডুব দিতে পারিনি। আমি ভবিষ্যত ডুবুরীদের আহবান জানাচ্ছি, তাঁরা যেন আল্লাহ্র সর্বশেষ অহিভিত্তিক এই নির্ভেজাল ইসলামী আন্দোলনের জ্ঞান সমুদ্রে ডুব দেওয়ার জন্য প্রতিজ্ঞা গ্রহণ করেন এবং সকল বাধা ও ভ্রুকুটিকে উপেক্ষা করে এগিয়ে আসেন।
Purchase Link
Click Here to BUY NOW!

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

  • আহলেহাদীছ আন্দোলন.webp
    23.5 KB · Views: 68